বাংলা নিউজ > ময়দান > বুমরাহের 'বিচিত্র' বোলিং অ্যাকশন, চোটে সমস্যা গুরুতর হতে পারে মনে করেন রিচার্ড হ্যাডলি
রিচার্ড হ্যাডলি ও জসপ্রীত বুমরাহ (ছবি: গুগল)
রিচার্ড হ্যাডলি ও জসপ্রীত বুমরাহ (ছবি: গুগল)

বুমরাহের 'বিচিত্র' বোলিং অ্যাকশন, চোটে সমস্যা গুরুতর হতে পারে মনে করেন রিচার্ড হ্যাডলি

  • স্যার রিচার্ড হ্যাডলির মতে বুমরাহের বোলিং অ্যাকশনটা সম্পূর্ণ ভিন্ন ধরনের। খুব ইউনিক এই অ্যাকশন। এই অ্যাকশনে দীর্ঘদিন বল করার ফলে একটা সময় বুমরাহ গুরুতর চোট পেতে পারেন।

শুভব্রত মুখার্জি: বিশ্ব ক্রিকেটের ইতিহাসে অন্যতম কিংবদন্তি ক্রিকেটার নিউজিল্যান্ডের স্যার রিচার্ড হ্যাডলি। তিনি বর্তমান ভারতীয় দল তথা মুম্বই ইন্ডিয়ান্স দলের পেসার জসপ্রীত বুমরাহের অন্যতম শুভাকাঙ্ক্ষী। তার মতে বুমরাহের বোলিং অ্যাকশনটা সম্পূর্ণ ভিন্ন ধরনের। খুব ইউনিক এই অ্যাকশন। এই অ্যাকশনে দীর্ঘদিন বল করার ফলে একটা সময় বুমরাহ গুরুতর চোট পেতে পারেন। আর সেটা যদি হয় তাহলে তা জসপ্রীতের ক্যারিয়ারের ক্ষেত্রে খুব ক্ষতিকারক হতে চলেছে।

 

তাই হ্যাডলি মনে করেন একমাত্র সময় বলতে পারবে এই অ্যাকশন নিয়ে কতটা দীর্ঘায়িত হতে পারে পেসার বুমরাহের ক্যারিয়ার। প্রসঙ্গত এর আগে কপিল দেব, মাইকেল হোল্ডিং এর মতন কিংবদন্তিরাও তাদের উৎকন্ঠা ব্যক্ত করেছেন বুমরাহের এই অদ্ভুত বোলিং অ্যাকশন নিয়ে। এক সাক্ষাৎকারে এই বিষয়টি নিয়ে বিশদে আলোচনা করেছেন স্যার রিচার্ড হ্যাডলি। 

 

তিনি বলেছেন ' ক্রিকেট খেলার ক্ষেত্রে জসপ্রীতের ক্যারিয়ারের দীর্ঘায়িত হওয়ার বিষয়টি এখনও সেভাবে নিশ্চিত নয়। আমি মনে করি ওর বোলিং অ্যাকশনের কারণে ওর চোট প্রবনতা বাড়বে। ক্লাসিকাল অ্যাকশন বা বিশুদ্ধ টেকনিকের যে কোন পেসারের থেকে ওর চোট প্রবনতা বেশি হবে এটাই স্বাভাবিক। ওর বেশ কিছু সম্ভাব্য চোট গুরুতর হতে পারে। তার প্রধান কারণ ওর বিচিত্র অ্যাকশনের জন্য ওর শরীরের উপর অত্যধিক অনাবশ্যক চাপ পড়ে।'  প্রসঙ্গত বুমরাহের এত শর্ট রান আপে যে পেসে সে বল করতে পারে তা বায়ো মেকানিক বিশেষজ্ঞদের মতে তার শরীরের বেশ কিছু অংশে অনাবশ্যক চাপ তৈরি করছে যা ভবিষ্যতের জন্য ক্ষতিকারক। তবে এখন পর্যন্ত ২৭ বছর বয়সী বুমরাহ সৌভাগ্যবশত তেমন বড় কোনও চোটের সমস্যার সম্মুখীন হয়নি। তবে হ্যাডলির মতে এই অ্যাকশনের কারণে চোট পেলে তা বুমরাহের ক্যারিয়ার পর্যন্ত শেষ করে দিতে পারে।

বন্ধ করুন