বাংলা নিউজ > ময়দান > অতীতে ফিরে যাওয়া, পুরনো মাঠে হাঁটু গেড়ে বসে চুম্বন করলেন, নস্ট্যালজিক ভাজ্জি
হরভজন সিং।

অতীতে ফিরে যাওয়া, পুরনো মাঠে হাঁটু গেড়ে বসে চুম্বন করলেন, নস্ট্যালজিক ভাজ্জি

  • ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল স্পিনার হরভজন। তিনিই প্রথম ভারতীয় বোলার, যিনি টেস্টে হ্যাটট্রিক করেন। ২০০১-এ ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে তিনি হ্যাটট্রিক করেছিলেন।

অবসর নেওয়ার পর দিনই জলন্ধরের বার্লটন পার্ক স্টেডিয়ামে ছুটলেন হরভজন সিং। যেখানে তাঁর কেরিয়ার শুরু হয়েছিল। অবসর ঘোষণার পর দিনই নিজের পুরনো মাঠকে প্রণাম করতে গিয়েছিলেন হরভজন। ভাজ্জিকে দেখা যায়, পিচে হাঁটু গেড়ে বসে চুম্বন করতে।

১৯৯৫-৯৬ মরসুমে ১৫ বছর ৪ মাস বয়সে পঞ্জাবের অনূর্ধ্ব-১৬ দলে সুযোগ পেয়েছিলেন হরভজন। অভিষেক ম্যাচে হরিয়ানার বিরুদ্ধে প্রথম ইনিংসে ৭ উইকেট নিয়ে সকলকে চকে দিয়েছিলেন তিনি। দ্বিতীয় ইনিংসে ৫ উইকেট নেন এই অফস্পিনার। পরের ম্যাচে দিল্লির বিরুদ্ধে ৫৬ রান করেন। নিজের তৃতীয় ম্যাচে হিমাচল প্রদেশের বিরুদ্ধে দুই ইনিংস মিলিয়ে ১১ উইকেট নিয়েছিলেন হরভজন। যাঁর ক্রিকেট কেরিয়ারের শুরুটা এত ভালো হয়েছিল, তিনি যে ২২ গজে আগুন লাগাবেন, সেটাই তো স্বাভাবিক ছিল।

হরভজনের এমন দুরন্ত পারফরম্যান্সের সুবাদে উত্তরাঞ্চলের অনূর্ধ্ব-১৬ দলে সুযোগ পান তিনি। এরপর তিনি ১৫ বছর ৯ মাস বয়সেই অনূর্ধ্ব-১৯ জাতীয় দলে সুযোগ পেয়ে যান। ১৯৯৬-৯৭ মরসুমে তিনি দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে একদিনের ম্যাচ খেলেন ভাজ্জি।

১৯৯৭ সালে সার্ভিসেসের বিরুদ্ধে প্রথম শ্রেণির ক্রিকেটে অভিষেক হয় হরভজনের। তিনি ৩৫ রান দিয়ে ৩ উইকেট নেন। এরপর দলীপ ট্রফিতে উত্তরাঞ্চলের দলে সুযোগ পান তিনি। ঘরোয়া ক্রিকেটে ভাল পারফরম্যান্সের সুবাদে তিনি ১৯৯৮ সালে অনূর্ধ্ব-১৯ বিশ্বকাপে জাতীয় দলে সুযোগ পান তিনি। ৬ ম্যাচে ৮ উইকেট নেন এই অফস্পিনার।

১৯৯৮ সালের ২৫ মার্চ জাতীয় দলের হয়ে প্রথমবার টেস্ট ম্যাচ খেলার সুযোগ পান হরভজন। অস্ট্রেলিয়ার বিরুদ্ধে আন্তর্জাতিক ক্রিকেটে অভিষেক হয় তাঁর। এরপর ১৯৯৮ সালেরই ১৭ এপ্রিল নিউজিল্যান্ডের বিরুদ্ধে ওয়ান ডে-তে অভিষেক হয় এই অফস্পিনারের। ২০০৬ সালে অভিষেক হওয়ার পর তিনি ভারতীয় দলের হয়ে ২৮টি টি-২০ ম্যাচ খেলেন। তাঁর টেস্ট ম্যাচ খেলার সংখ্যা ১০৩ এবং ওয়ান ডে ম্যাচ ২৩৬। টেস্টে ৪১৭ এবং ওয়ান ডে-তে ২৬৯টি উইকেট নিয়েছেন হরভজন। আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তাঁর উইকেট ২৫টি।

ভারতীয় ক্রিকেটের ইতিহাসে অন্যতম সফল স্পিনার হরভজন। তিনিই প্রথম ভারতীয় বোলার, যিনি টেস্টে হ্যাটট্রিক করেন। ২০০১-এ ইডেনে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে সিরিজের দ্বিতীয় টেস্টে তিনি হ্যাটট্রিক করেছিলেন। এই সিরিজে ভারতীয় দলের ঐতিহাসিক জয়ে এই অফস্পিনারের বড় অবদান ছিল। ১৮ বছর ধরে ভারতীয় দলের হয়ে খেলেন তিনি। ২০০৭ সালে প্রথম টি-২০ বিশ্বকাপ এবং ২০১১ সালে ওয়ান ডে বিশ্বকাপজয়ী ভারতীয় দলেরও অন্যতম সদস্য ছিলেন হরভজন।

বন্ধ করুন