বাংলা নিউজ > ময়দান > BWF rankings: ইতিহাস রচনা করার প্রভাব, প্রথম দশে ঢুকে পড়লেন কিদম্বি শ্রীকান্ত

BWF rankings: ইতিহাস রচনা করার প্রভাব, প্রথম দশে ঢুকে পড়লেন কিদম্বি শ্রীকান্ত

কিদম্বি শ্রীকান্ত।

শ্রীকান্ত ছাড়া ভারতের আরও কোনও পুরুষ শাটলারের নাম বিশ্ব ক্রমতালিকার প্রথম দশে নেই। মেয়েদের ক্রমতালিকায় পিভি রয়েছেন সাত নম্বরে। সাত্যিকসাইরাজ রানকিরেড্ডি এবং এবং চিরাগ শেট্টি জুটি পুরুষদের ডাবলসের দশ নম্বরে রয়েছেন।

বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পুরুষদের সিঙ্গলসে ইতিহাস লিখে ফেলেছেন কিদম্বি শ্রীকান্ত। প্রথম কোন ভারতীয় শাটলার বিশ্ব চ্যাম্পিয়নশিপের ফাইনালে উঠেছিলেন। শ্রীকান্তকে অবশ্য রুপো জিতেই সন্তুষ্ট থাকতে হল। তবে সেই সাফল্যের পুরস্কার তিনি খুব তাড়াতাড়িই পেলেন। বুধবার বিশ্ব ব্যাডমিন্টনের যে ক্রমতালিকা প্রকাশিত হয়েছে, সেখানে প্রথমে দশে ঢুকে পড়লেন ভারতের তারকা শাটলার।

একদিকে চোট, অন্যদিকে করোনা পরিস্থিতির কারণে বেশ কিছু টুর্নামেন্ট বাতিল হওয়ায় টোকিও অলিম্পিক্সের জন্য যোগ্যতা অর্জন করতে পারেননি কিদম্বি শ্রীকন্ত। সে আফসোসটা এ বার সুদে-আসলে পুষিয়ে নিতে চাইছেন তিনি। বিশ্ব চ্যাম্পিয়নশিপে নিজের যেমন সেরাটা দেওয়ার চেষ্টা করেছেন। তবে এখানেই থেমে থাকতে রাজি নন শ্রীকান্ত। তিনি আরও ভালো পারফরম্যান্স করতে মরিয়া হয়ে রয়েছেন। তার মধ্যে বিশ্ব ক্রম তালিকায় দশ নম্বরে জায়গা করে নেওয়াটা নিঃসন্দেহে তাঁর কাছে বাড়তি অনুপ্রেরণার কাজ করবে। শ্রীকান্ত ছাড়া ভারতের আরও কোনও পুরুষ শাটলারের নাম বিশ্ব ক্রমতালিকার প্রথম দশে নেই। মেয়েদের ক্রমতালিকায় পিভি রয়েছেন সাত নম্বরে। সাত্যিকসাইরাজ রানকিরেড্ডি এবং এবং চিরাগ শেট্টি জুটি পুরুষদের ডাবলসের দশ নম্বরে রয়েছেন। এ দিকে লক্ষ্য সেন দু'ধাপ উঠে ক্যারিয়ারের সেরা র‌্যাঙ্কিং ১৭-তে জায়গা করে নিলেন। 

এ দিকে নতুন বছরে ঠাসা ক্রীড়াসূচির কথা মাথায় রেখে নিজের খেলার আরও উন্নতি ঘটানো আর ফিটনেস ঠিক রাখার উপর গুরুত্ব দিচ্ছেন শ্রীকান্ত। আগামী বছর অল ইংল্যান্ড, কমনওয়েলথ গেমস ও এশিয়ান গেমস রয়েছে। শ্রীকান্ত বলে দিয়েছেন, ‘পরের ৮ থেকে ১০ মাস আমার কাছে অত্যন্ত গুরুত্বপূর্ণ। গোপী আন্নার (কোচ গোপীচাঁদের) সঙ্গে পরামর্শ করেই প্রস্তুত হতে চাই। বিশ্ব ব্য়াডমিন্টনের ফাইনালে খেললেও এখনও যে নেতিবাচক দিকগুলি রয়েছে, সেগুলো শুধরে নিয়ে খেলায় আরও উন্নতি করতে চাই।’

শ্রীকান্ত বিশ্ব ব্যাডমিন্টন চ্যাম্পিয়নশিপে পদক জিতে ইতিহাস রচনা করে সন্তুষ্ট। তবে তিনি জানিয়ে দিয়েছেন, এখনই সেলিব্রেশন করার মতো কোনও সময় নেই। তিনি বলেছেন, ‘১০ জানুয়ারি থেকে ইন্ডিয়া ওপেন। মার্চে অল ইংল্যান্ড। এর পর একে একে কমনওয়েলথ গেমস, বিশ্ব চ্যাম্পিয়নশিপ, এশিয়ান গেমস। সেপ্টেম্বর থেকে খেলা শুরুর পর ঠিক সময় কাঙ্ক্ষিত পর্যায়ে পৌঁছাতে পারাটাই তৃপ্তি দিচ্ছে।’ আপাতত সামনের বড় ইভেন্টগুলির জন্যই প্রস্তুত হতে চান শ্রীকান্ত।

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

বন্ধ করুন