বাড়ি > ময়দান > লকডাউনের পরে ক্যাম্প চালুর আগে ক্রিকেটারদের চোখ পরীক্ষায় জোর সিএবি-র
সিনিয়র এবং অনুর্ধ্ব ২৩ দলের ক্রিকেটারদের জন্য চোখ পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।
সিনিয়র এবং অনুর্ধ্ব ২৩ দলের ক্রিকেটারদের জন্য চোখ পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে।

লকডাউনের পরে ক্যাম্প চালুর আগে ক্রিকেটারদের চোখ পরীক্ষায় জোর সিএবি-র

  • কোচিং ক্যাম্প শুরু হলে প্রথমেই খেলোয়াড়দের চোখ পরীক্ষা করানোর নির্দেশ দিল ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল।

লকডাউনের পরে কোচিং ক্যাম্প শুরু হলে প্রথমেই খেলোয়াড়দের চোখ পরীক্ষা করানোর নির্দেশ দিল ক্রিকেট অ্যাসোসিয়েশন অফ বেঙ্গল (সিএবি)।

ভারতের ঘরোয়া ক্রিকেট সার্কিটে সিএবি-ই প্রথম এই নির্দেশ জারি করল। সিনিয়র এবং অনুর্ধ্ব ২৩ দলের ক্রিকেটারদের জন্য এই পরীক্ষা বাধ্যতামূলক করা হয়েছে। রবিবার বাংলা দলের প্রশিক্ষকদের সঙ্গে আলোচনার পরে এই নির্দেশ জারি করে সিএবি। 

এই প্রসঙ্গে সিএবি সভাপতি অভিষেক ডালমিয়া পিটিআই-কে জানিয়েছেন, ‘দৃষ্টিশক্তি এবং রিফ্লেক্স ক্রিকেটে সবচেয়ে গুরুত্বপূর্ণ। এই কারণেই দীর্ঘ লকডাউনে ঘরবন্দি ক্রিকেটাররা মাঠে ফিরলে তাঁদের দৃষ্টিশক্তি পরীক্ষা করা আবশ্যিক করার পরামর্শ দেন প্রধান কোচ অরুণ লাল। তাই আমরা এই বিষয়ে জোর দিয়েছি।’ 

বাংলার প্রাক্তন ক্রিকেট অধিনায়ক দীপ দাশগুপ্তও বলেন, দীর্ঘ বিরতির পরে মাঠে ফিরে দৃষ্টিশক্তি পরখ করে নেওয়া জরুরি। হতেই পারে পরীক্ষার পরে দৃষ্টিশক্তিতে সামান্য হেরফের নজরে পড়ল, যা আগে বোঝা যায়নি। সেই অনুযায়ী চিকিৎসা ও অনুশীলন করলে অসুবিধা থাকার কথা নয় বলে তিনি মনে করেন। 

বাংলা দলের ক্রিকেট অপারেশনস ম্যানেজার জয়দীপ মুখোপাধ্যায়ের মতে, ‘এর আগেও দেখা গিয়েছে, কোনও খেলোয়াড় হঠাৎ ক্যাচ মিস করছেন। বল দেরিতে দেখতে পাওয়ার কারণেই এই ব্যর্থতা। নিজের অজান্তেই দৃষ্টিশক্তি ক্ষীণ হয়ে যেতে পারে, আর তার প্রভাব পড়ে ক্রিকেটে। এই কারণে সিনিয়র ও অনুর্ধ্ব ২৩ দলের খেলোয়াড়দের দষ্টি পরীক্ষার বিষয়টি বাধ্যতামূলক করা হয়েছে। অনুর্ধ্ব ১৯ দলের জন্যও এই ব্যবস্থা জারি হতে পারে।’

বৈঠকে ফিটনেস টেস্ট, উইকেট কিপিং ক্লিনিক, স্পিন ক্যাম্প ও টিম বন্ডিং নিয়েও আলোচনা হয়েছে বলে জানা গিয়েছে। ডালমিয়া জানিয়েছেন, করোনা পরবর্তী ক্রিকেট শুরুর আগে খেলোয়াড়দের নিরাপত্তা সুনিশ্চিত করার বিষয়টিকে অগ্রাধিকার দেওয়া হচ্ছে। 

করোনা সংক্রমণের জেরে লকডাউনের পরে ক্রিকেট শিবিরের জন্য ৩০ সদস্যের দল ঘোষণার আগে সিএবি-র অনুমোদনের অপেক্ষায় বাংলা দলের থিংক ট্যাঙ্ক।  

 

বন্ধ করুন