বাংলা নিউজ > ময়দান > অভিষেকে ম্যাচেই ৪ জনকে 'মানকাডিং', অভাবনীয় কীর্তি এই বোলারের : ভিডিয়ো
উগান্ডার এক ব্যাটসওম্যানকে আউট করছেন দোউমা। (ছবি সৌজন্য টুইটার)
উগান্ডার এক ব্যাটসওম্যানকে আউট করছেন দোউমা। (ছবি সৌজন্য টুইটার)

অভিষেকে ম্যাচেই ৪ জনকে 'মানকাডিং', অভাবনীয় কীর্তি এই বোলারের : ভিডিয়ো

  •  ক্রিকেট খেলায় ব্যাটসম্যান বা ব্যাটসওম্যানকে আউট করা অন্যতম বিতর্কিত পন্থা হল 'মানকাডিং'।

শুভব্রত মুখার্জি

ক্রিকেট খেলায় ব্যাটসম্যান বা ব্যাটসওম্যানকে আউট করা অন্যতম বিতর্কিত পন্থা হল 'মানকাডিং'। সাম্প্রতিক কালে আইপিএলে‌ রবিচন্দ্রন অশ্বিন জস বাটলারকে এই পন্থা অবলম্বন করে আউট করার পরে বিতর্ক চরমে পৌঁছেছিল। আর এবার এই বিতর্কিত ঘটনার ঘটল মহিলা ক্রিকেটে। সেখানে ক্যামেরুনের এক বোলার ঘটিয়ে ফেললেন বেনজির এক ঘটনা। এক ইনিংসে তিনি বিপক্ষের ক্রিকেটারদেরকে একবার বা দু'বার নয়, চারবার মানকাডিং পদ্ধতির সাহায্য নিয়ে আউট করলেন। এমন বেনজির ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব।

আফ্রিকান অঞ্চলের আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপের মহিলাদের কোয়ালিফায়ারের ম্যাচ হচ্ছিল ক্যামেরুন এবং উগান্ডার মধ্যে। সেখানেই এই বেনজির ঘটনার সাক্ষী থাকল ক্রিকেট বিশ্ব। ক্যামেরুনের বোলার মাইভি দোউমা এই বেনজির ঘটনা ঘটিয়ে উগান্ডার চার ব্যাটসওম্যানকে মানকাডিং পদ্ধতিতে আউট করলেন। গ্যাবরনেতে এই ঘটে যাওয়া এই ঘটনা ক্রিকেট বিশ্বে আলোড়ন ফেলে দিয়েছে।

উগান্ডা নির্ধারিত ২০ ওভারে ৬ উইকেট হারিয়ে ১৯০ রান তুলতে সমর্থ হয়। রীতা মুসামেল্লি ৪০ বলে ৫৯ রান করেন। মাইভি দোউমা তার চার ওভারে ৩২ রান দিয়ে এক উইকেট নেন। প্রথমে তিনি কেভিন আউইনোকে মানকাডিং করে আউট করলে মুসামেল্লির সঙ্গে শতরানের পার্টনারশিপ ভেঙে যায়। ওই ওভারের শেষ বলেই তিনি মুসামেল্লিকেও এক পদ্ধতিতে আউট করে দেন। এরপর অধিনায়িক ইম্যাকুলেট নাসিকুই এবং জ্যানেক মাবাজিকে মানকাডিং করে আউট করে বেনজির কীর্তি স্থাপন করেন।

বন্ধ করুন