বাংলা নিউজ > ময়দান > রোহিত ফিটনেসের নিরিখে কোহলির থেকে পিছিয়ে, কিন্তু প্রতিভায় বাবার, রিজওয়ানের থেকে অনেক এগিয়ে- সলমন বাট
রোহিত শর্মা এবং বাবর আজম।

রোহিত ফিটনেসের নিরিখে কোহলির থেকে পিছিয়ে, কিন্তু প্রতিভায় বাবার, রিজওয়ানের থেকে অনেক এগিয়ে- সলমন বাট

  • রিজওয়ান এবং বাবর আইসিসি পুরুষদের T20 ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দুই স্থানের দখল নিয়ে রেখেছেন। কিন্তু প্রাক্তন অধিনায়ক সলমান বাট ভারতের রোহিত শর্মার সঙ্গেও এই জুটির তুলনা করতে রাজি নন। রোহিতের অনায়াসে ছক্কা হাঁকানোই হোক বা অনবদ্য টাইমিং, যে কোনও ফরম্যাটেই তাঁকে ব্যাট করতে দেখতে পছন্দ করেন বাট।

রবিবারের এশিয়া কাপের ফাইনালে মহম্মদ রিজওয়ান পাকিস্তানের হয়ে সর্বোচ্চ ৪৯ বলে ৫৫ রান করেছিলেন। কিন্তু তাঁর স্লো ব্যাটিং নিয়ে রীতিমতো সমালোচনার ঝড় বয়ে চলেছে। আর ফাইনালে শ্রীলঙ্কা ২৩ রানে ম্যাচ জিতে ষষ্ঠ বার এশিয়া কাপ জয়ের নজির গড়েছে। ছয় ম্যাচে ২৮১ রান করে টুর্নামেন্টের সর্বোচ্চ রান সংগ্রাহক হয়েছেন। এ দিকে বাবর আজম এই টুর্নামেন্টে সব মিলিয়ে মাত্র ৬৮ রান করেছেন।

রিজওয়ান এবং বাবর আইসিসি পুরুষদের টি-টোয়েন্টি ব্যাটিং র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দুই স্থানের দখল নিয়ে রেখেছেন। কিন্তু প্রাক্তন অধিনায়ক সলমান বাট ভারতের রোহিত শর্মার সঙ্গেও এই জুটির তুলনা করতে রাজি নন। রোহিতের অনায়াসে ছক্কা হাঁকানোই হোক বা অনবদ্য টাইমিং, যে কোনও ফরম্যাটেই তাঁকে ব্যাট করতে দেখতে পছন্দ করেন বাট।

আরও পড়ুন: T20 WC-এ শামিকে বাদ দিয়ে বড় ভুল করল ভারত- নেট পাড়ায় ক্ষোভের বিস্ফোরণ

রোহিতের উচ্ছ্বসিত প্রশংসা করেছেন বাট এবং বলেছেন যে, তিনি দক্ষিণ আফ্রিকার গ্রেট এবি ডি ভিলিয়ার্সের সমকক্ষ হতেন যদি তাঁর ফিটনেস বিরাট কোহলির মতো অর্ধেক হতো।

সলমন বাট ইউটিউব চ্যানেলে বলেছেন, ‘ওর (রোহিত) দক্ষতার সঙ্গে তুলনা (বাবর এবং রিজওয়ানের সঙ্গে) চলে না। কোহলির অর্ধেক যদি ওর ফিটনেস হতো, তা হলে আর দেখতে হত না। ওর থেকে ধ্বংসাত্মক খেলোয়াড় কেউ হত না। সে ক্ষেত্রে ওর আর এবিডি ভিলিয়ার্সের ম্যাচই থেকে যেত মাঝে। আর কোনও প্লেয়ারই থাকত না। আর ও যদি অনেক ফিট হত কোহলির মতো, তা হলে যে কী করত, সেটা জানা নেই।’

আরও পড়ুন: 2022 Asia Cup চ্যাম্পিয়ন হয়ে কোটি টাকা পেল শ্রীলঙ্কা, কত প্রাপ্তি বাবরদের?

এশিয়া কাপ থেকে ভারত সুপার ফোর রাউন্ড থেকে ছিটকে যাওয়ার পরেও রোহিত দাবি করেছিলেন যে, তাঁর দল বা তারা বর্তমানে যে ভাবে খেলছে তাতে কোনও ভুল নেই। সাংবাদিক সম্মেলনে রোহিত বলেছিলেন, ‘আমি মনে করি না কিছু ভুল আছে, এটা বাইরে থেকে মনে হচ্ছে, কিন্তু আমরা এটিকে সে ভাবে দেখি না। আমি অনেক সাংবাদিক সম্মেলনই করেছি। হারলে এই ধরনের প্রশ্ন জিজ্ঞাসা করা হয়েই থাকে। এটা স্বাভাবিক। তবে টিমের বিষয়ে আমি বলতে পারি, আপনি (ড্রেসিংরুমে) যেতে পারেন এবং দেখতে পারেন, সমস্ত ছেলেরা রিল্যাক্স করছে এবং চিল করছে। ম্যাচ জিতি বা হারি না কেন, আমাদের এ রকমই পরিবেশ থাকতে হবে।’

আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপে রোহিত দলের নেতৃত্ব দেবেন, যেখানে ভারত মেলবোর্নে ২৩ অক্টোবর চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে ব্লকবাস্টার ম্যাচ দিয়ে তাদের অভিযান শুরু করবে। বিসিসিআই সোমবার ১৫-সদস্যের একটি দল ঘোষণা করেছে। আর চোট সারিয়ে দলে ফিরেছেন জসপ্রীত বুমরাহ এবং হার্ষাল প্যাটেল। চোটের জন্য এশিয়া কাপে অংশ নিতে পারেননি এই ফাস্ট বোলিং জুটি।

বন্ধ করুন