বাংলা নিউজ > ময়দান > ভারতের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে দুরন্ত কীর্তি মিতালির
মিতালি রাজ। ছবি- বিসিসিআই।
মিতালি রাজ। ছবি- বিসিসিআই।

ভারতের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে দুরন্ত কীর্তি মিতালির

  • দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে অনবদ্য মাইলস্টোন ভারতের ওয়ান ডে ক্যাপ্টেনের।

ভারতের প্রথম মহিলা ক্রিকেটার হিসেবে দুরন্ত নজির গড়লেন মিতালি রাজ। টেস্ট, ওয়ান ডে ও টি-২০, তিন ফর্ম্যাট মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রান পূর্ণ করলেন মিতালি।

সার্বিকভাবে বিশ্বের দ্বিতীয় মহিলা ক্রিকেটার হিসেবে আন্তর্জাতিক ক্রিকেটে ১০ হাজার রানের গণ্ডি টপকে যান ভারতের ওয়ান ডে ক্যাপ্টেন। তাঁর আগে এই কৃতিত্ব অর্জন করেছেন ইংল্যান্ডের শার্লট এডওয়ার্ডস।

মিতালি ১০টি টেস্টে ৬৬৩ রান সংগ্রহ করেছেন। ২১২টি ওয়ান ডে ম্যাচে তিনি সংগ্রহ করেন ৬৯৭৪ রান। ৮৯টি আন্তর্জাতিক টি-২০ ম্যাচে তাঁর সংগ্রহ ২৩৬৪ রান। সব মিলিয়ে ৩১১টি আন্তর্জাতিক ম্যাচে মিতালি সংগ্রহ করেন ১০০০১ রান।

প্রয়োজন ছিল ৩৫ রান। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে চলতি সিরিজের তৃতীয় ওয়ান ডে ম্যাচে ৩৬ রান করেন মিতালি। সেই সঙ্গে ঢুকে পড়েন ১০ হাজারি ক্লাবে। শার্লট এডওয়ার্ডস তিন ফর্ম্যাট মিলিয়ে ৩০৯টি আন্তর্জাতিক ম্যাচে ১০২৭৩ রান সংগ্রহ করেছেন।

টেস্ট, ওয়ান ডে ও টি-২০ মিলিয়ে আন্তর্জাতিক ক্রিকেটে সবথেকে বেশি রান করার নিরিখে তৃতীয় স্থানে রয়েছেন নিউজিল্যান্ডের সুজি বেটস। তিনি ২২৭টি ম্যাচে ৭৮৪৯ রান করেছেন।

# মিতালি আগের ম্যাচেই মহিলা ক্রিকেটে সবথেকে বেশি ম্যাচ খেলার রেকর্ড গড়েন।

# মেয়েদের ওয়ান ডে ক্রিকেটে সবথেকে বেশি রান করার রেকর্ড রয়েছে মিতালির নামেই। একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে ওয়ান ডে ফর্ম্যাটে ৬ হাজার রান করার কৃতিত্ব রয়েছেন মিতালির।

# একমাত্র মহিলা ক্রিকেটার হিসেবে ২০০-র বেশি ওয়ান ডে খেলার রেকর্ড রয়েছে মিতালির।

# ভারতের হয়ে মহিলা টি-২০ ক্রিকেটে সবথেকে বেশি রান রয়েছে মিতালিরই।

# সবথেকে কম বয়সে (১৬ বছর ২০৫ দিন) সেঞ্চুরি করার রেকর্ড রয়েছে মিতালির।

বন্ধ করুন