বাংলা নিউজ > ময়দান > দক্ষিণ আফ্রিকার টি২০ লিগে দর না পেয়ে হতাশ অধিনায়ক বাভুমা
দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দলের অধিনায়ক তেম্বা বাভুমা (Hindustan Times)

দক্ষিণ আফ্রিকার টি২০ লিগে দর না পেয়ে হতাশ অধিনায়ক বাভুমা

  • দক্ষিণ আফ্রিকার সীমিত ওভারের অধিনায়ক তেম্বা বাভুমা এবার এই বিষয় নিয়ে মুখ খুললেন। তিনি বলেছেন যে সদ্য সমাপ্ত SA20 নিলামে কোনও দল তাঁকে না নেওয়ায় তিনি হতাশ হয়েছেন। ৩২ বছর বয়সী বলেছেন যে তিনি নবগঠিত লিগে একটি ভূমিকা পালন করার প্রত্যাশা করেছিলেন, কিন্তু ডাক না পেয়ে তিনি হতাশ হয়ে পড়েছিলেন।

আগামী বছরের জানুয়ারিতে শুরু হতে চলেছে দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ। এই টুর্নামেন্ট প্রথম আলোচনায় আসে, আইপিএলের ৬টি ফ্র্যাঞ্চাইজি দল কেনার পরেই। এই লিগের নিলামের আগেই জস বাটলার, লিয়াম লিভিংস্টোন, মইন আলি, জেসন হোল্ডারদের মতো তারকা ক্রিকেটারদের দলে নিয়ে নেয় লিগের দলগুলো। তবে এই লিগে আয়োজক দেশ অর্থাৎ দক্ষিণ আফ্রিকার সীমিত ওভারের অধিনায়কই দল পেলেন না। বিষয়টি বিশ্বাস করতে পারছে না ক্রিকেট বিশ্ব।

অবাক করা কাণ্ড ঘটে গেল কেপটাউনে। দক্ষিণ আফ্রিকার নতুন ফ্র্যাঞ্চাইজি লিগের নিলামে জায়গাই পাননি প্রোটিয়াদের টি-টোয়েন্টি দলের অধিনায়ক তেম্বা বাভুমা। পারফরম্যান্স আর কার্যকারিতা বিবেচনা করে খেলোয়াড় কেনা-বেচার হাটে বড় বড় সব তারকার নাম উঠলেও, কোনও দলে জায়গা হয়নি তেম্বা বাভুমার।

আরও পড়ুন… IPL 2023- পরের বছর KKR খেলবে কলকাতায়, ফের শুরু হচ্ছে হোম-অ্যাওয়ে লিগ

দক্ষিণ আফ্রিকার সীমিত ওভারের অধিনায়ক তেম্বা বাভুমা  এবার এই বিষয় নিয়ে মুখ খুললেন। তিনি বলেছেন যে সদ্য সমাপ্ত SA20 নিলামে কোনও দল তাঁকে না নেওয়ায় তিনি হতাশ হয়েছেন। ৩২ বছর বয়সী বলেছেন যে তিনি নবগঠিত লিগে একটি ভূমিকা পালন করার প্রত্যাশা করেছিলেন, কিন্তু কেউ তাঁর জন্য ডাক না দেওয়ায় তিনি হতাশ হয়ে পড়েছিলেন।

তেম্বা বাভুমা বলেন, ‘নিলামে যখন আমাকে বাছাই করা হয়নি তখন আমি হতাশ হয়ে পড়েছিলাম। আমি মিথ্যা বলব যদি আমি বলি যে আমার হতাশার অনুভূতি হয়নি। আমি অবশ্যই টুর্নামেন্টে একটি ভূমিকা পাওয়ার বিষয়ে আশা করেছিলাম।’ নিলামে অবিক্রিত হওয়ার পর বাভুমা বলেন, ‘এই ঘটনায় কেবল আমিই নই, আমার পরিবারও এই বিষয়ে হতাশ হয়ে পড়েছিল।’

আরও পড়ুন… প্লেয়িং ইলেভেনে কার্তিকের জায়গা নিয়ে প্রশ্ন তুললেন অস্ট্রেলিয়ার প্রাক্তন তারকা

একটা সময় বিশ্বে ফ্র্যাঞ্চাইজি লিগের সংখ্যা ছিল সীমিত ছিল। হাতেগোনা কিছু মাস জুড়ে দেখা যেত, টি-টোয়েন্টির বোর্ডভিত্তিক এই সব টুর্নামেন্ট। তবে এখন অবস্থাটা এমন দাঁড়িয়েছে যে, ক্রিকেটাররা কোন লিগ ছেড়ে কোন লিগকে বেছে নেবেন, তা নির্ধারণ করাই কঠিন। আগামী জানুয়ারি-ফেব্রুয়ারিতে যেমন একসঙ্গে অনুষ্ঠিত হতে চলেছে পাঁচটি ভিন্ন টি-টোয়েন্টি লিগ। এর মধ্যে আছে দক্ষিণ আফ্রিকার টি-টোয়েন্টি লিগও। 

তবে বিশ্বে সারা বছর ধরে যে ক'টি ফ্র্যাঞ্চাইজি লিগ এখন চলছে, তার মধ্যে আইপিএলের দাপট সবচেয়ে বেশি। এমন কী দক্ষিণ আফ্রিকা লিগেও আইপিএল দলগুলিই দাপট দেখাচ্ছে। টুর্নামেন্টের ৬টি দলের প্রত্যেকটির ফ্র্যাঞ্চাইজি হল আইপিএলের ফ্র্যাঞ্চাইজিরা। ফলে দল গঠনেও আইপিএলের স্বাদ পাওয়া গিয়েছে অনেকটা। এই ছয় দলের কারও বাভুমার মতো পারফর্মারকে মূল্যায়নই করেনি, যদিও তিনি দক্ষিণ আফ্রিকারই সীমিত ওভারের অধিনায়ক। কেপটাউনে অনুষ্ঠিত প্রোটিয়া লিগের নিলামে বেশ বিব্রতকর এক পরিস্থিতি সৃষ্টি হয়েছে। প্রোটিয়া অধিনায়ক বাভুমার নাম নিলামে উঠলে অংশগ্রহণকারী ৬ দলের কোনও ফ্র্যাঞ্চাইজিই তাঁকে কেনার আগ্রহ দেখায়নি। ফলে অবিক্রিতই থেকে যান ৩২ বছর বয়সী এই তারকা।

বন্ধ করুন