বাংলা নিউজ > ময়দান > জীবনের তৃতীয় টেস্টেই আইসিসির থেকে তিরস্কৃত হলেন ক্যারিবিয়ান বোলার জয়ডেন সিলস
ক্যারিবিয়ান বোলার জয়ডেন সিলস (ছবি:গেটি ইমেজ)
ক্যারিবিয়ান বোলার জয়ডেন সিলস (ছবি:গেটি ইমেজ)

জীবনের তৃতীয় টেস্টেই আইসিসির থেকে তিরস্কৃত হলেন ক্যারিবিয়ান বোলার জয়ডেন সিলস

হাসান আলিকে আউট করার পরে ‘অনুপযুক্ত’ ভাষার প্রয়োগ করে তিরস্কৃত হলেন ক্যারিবিয়ান বোলার জয়ডেন সিলস। 

কিংস্টন টেস্টে পাকিস্তানের বিরুদ্ধে খেলতে নেমে আইসিসির কোড অফ কনডাক্ট লেভেল ওয়ান ভাঙলেন ওয়েস্ট ইন্ডিজের তরুণ ক্রিকেটার জয়ডেন সিলস। চলতি বছরের গত জুনে দক্ষিণ আফ্রিকার বিপক্ষে দুই ম্যাচের টেস্ট সিরিজে অভিষেক হয়েছিল ওয়েস্ট ইন্ডিজের তরুণ বোলার জয়ডেন সিলসের। এ দিনের আগ্রাসী আচরণ করে আইসিসির থেকে তিরস্কৃত হলেন ওয়েস্ট ইন্ডিজের তরুণ বোলার। একই সঙ্গে আইসিসির আচরণ বিধি ভঙ্গের অপরাধে জয়ডেন সিলসের নামের পাশে যোগ করা হয়েছে একটি ডিমেরিট পয়েন্ট।    

ঘটনাটি পাকিস্তান-ওয়েস্ট ইন্ডিজের মধ্যকার দুই ম্যাচ সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের। টস হেরে প্রথমে ব্যাট করতে নামা পাকিস্তানের ইনিংসের ৭০তম ওভারের এই ঘটনা ঘটেছে। ওই ওভারের শেষে হাসান আলিকে আউট করে ‘অনুপযুক্ত’ ভাষা ব্যবহার করেন জয়ডেন সিলস। যার ফলে ওই মুহূর্তে মাঠের পরিবেশ নষ্ট হয়। এটাই প্রথম অপরাধ। যার ফলে তিরস্কারের সাথে তার নামের পাশে একটি ডিমেরিট পয়েন্ট যোগ করা হয়েছে। আগামী ২৪ মাসের মধ্যে নামের পাশে আরও একটি পয়েন্ট যোগ হলে এক ম্যাচের জন্য নিষিদ্ধ হতে পারেন সিলস। জয়ডেন সিলস যে অপরাধ করেছেন আইসিসির নিয়ম অনুযায়ী সংশ্লিষ্ট খেলোয়াড়ের ম্যাচ ফির ৫০ শতাংশ জরিমানা এবং দুটি ডিমেরিট পয়েন্ট দেওয়ার বিধান রয়েছে। তবে জয়ডেন সিলসের এটি প্রথম অপরাধ হওয়ার কারণে তাঁকে শুধুমাত্র তিরস্কার এবং একটি ডিমেরিট পয়েন্ট দিয়েই সতর্ক করা হয়েছে।   

১৫ অগস্ট আইসিসি এক সংবাদ বিজ্ঞপ্তির মাধ্যমে এই তথ্য নিশ্চিত করেছে। বলা হয়, ম্যাচের প্রথম দিনের ৭০তম ওভারে হাসান আলিকে আউট করেন জয়ডেন সিলস। এরপর উইকেট নেওয়ার উত্তেজনায় হাসান আলিকে উদ্দেশ্য করে ‘অনুপযুক্ত’ ভাষা ব্যবহার করেন তিনি। ওই দিনের খেলা শেষে মাঠ আম্পায়াররা জয়ডেন সিলেসের বিরুদ্ধে অভিযোগ আনেন। পরে আইসিসি এলিট প্যানেলের ম্যাচ রেফারির রিচি রিচার্ডসন এ শাস্তি আরোপ করে। সিলস নিজের অপরাধের জন্য দোষ স্বীকার করায় আনুষ্ঠানিকভাবে আর কোন শুনানির প্রয়োজন পড়েনি।  

বন্ধ করুন