বাংলা নিউজ > ময়দান > Retired Out: আইপিএলে পথ দেখিয়েছেন অশ্বিন, ভাইটালিটি ব্লাস্টে একই ম্যাচে স্বেচ্ছায় আউট হলেন ব্রাথওয়েট-সমিত
অশ্বিনের দেখানো পথে হাঁটলেন ব্রাথওয়েট। ছবি- গেটি।

Retired Out: আইপিএলে পথ দেখিয়েছেন অশ্বিন, ভাইটালিটি ব্লাস্টে একই ম্যাচে স্বেচ্ছায় আউট হলেন ব্রাথওয়েট-সমিত

  • ভাইটালিটি ব্লাস্টে ট্যাকটিক্যাল রিটায়ার্ড আউটের হিড়িক। একই ম্যাচে দু'দলের দুই ক্রিকেটার স্বেচ্ছায় আউট হয়ে মাঠ ছাড়লেন।

আইপিএলে রাস্তা দেখিয়েছেন রবিচন্দ্রন অশ্বিন। ম্যাচ জেতার কৌশল হিসেবে এবার সেই পথেই হাঁটতে দেখা গেল কার্লোস ব্রাথওয়েট ও সমিত প্যাটেলকে। কতটা কাজে লেগেছে এমন পরিকল্পনা, তা নিয়ে সংশয় থাকতে পারে। তবে শেষমেশ বার্মিংহ্যাম বেয়ার্স ভাইটালিটি ব্লাস্টের অতি উত্তেজক ম্যাচে ১ রানে জয় তুলে নিতে সক্ষম হয়।

আইপিএলে রিয়ান পরাগকে ব্যাট করার সুযোগ করে দিতে রবিচন্দ্রন অশ্বিন রিটায়ার্ড আউট হওয়ার পরে জোর চর্চা শুরু হয় এই নিয়ে। কেউ কেউ অশ্বিনের পদক্ষেপকে ক্রিকেটের স্পিরিট বিরোধী আখ্যা দেন। তবে অনেকেই বিষয়টিকে সাহসী সিদ্ধান্ত হিসেবে বর্ণনা করেন। ওয়েস্ট ইন্ডিজের অল-রাউন্ডার কার্লোস ব্রাথওয়েট দ্বিতীয় দলে পড়েন। তিনি শুধু অশ্বিনকে সমর্থন করেননি, বরং নিজে অনুসরণ করলেন অশ্বিনের পদাঙ্ক।

এজবাস্টনে ভাইটালিটি ব্লাস্টের ম্যাচ ছিল নটিংহ্যামশায়ার ও বার্মিংহ্যাম বেয়ার্সের মধ্যে। মন্দ আবহাওয়ায় ২০ ওভারের ম্যাচ কমে দাঁড়ায় ৮ ওভারে। টস হেরে শুরুতে ব্যাট করতে নামে বেয়ার্স। ৭ ওভারে তাদের স্কোর ছিল ৪ উইকেটে ৮০ রান। সেই সময় ব্রাথওয়েট নিজেকে রিটায়ার্ড আউট ঘোষণা করে সাজঘরে ফিরে যান। ব্যাট করতে নামেন স্যাম হেইন।

আসলে শেষ ওভারে বল করছিলেন লেগস্পিনার ক্যালভিন হ্যারিসন। ২০২০ থেকে লেগ-স্পিনারের বিরুদ্ধে ব্রাথওয়েটের স্ট্রাইক-রেট মাত্র ৬৮.৩৬। সুতরাং, স্কোরবোর্ডে বেশি রান তোলার জন্য পরিকল্পনামাফিক রিটায়ার্ড আউটের পদক্ষেপ নেন তিনি।

আরও পড়ুন:- KKR-এর হয়ে রং ছড়াতে পারেননি, তবে T20 ব্লাস্টে ব্যাটে-বলে ম্যাচ জেতাচ্ছেন নারিন

স্যাম শেষ পর্যন্ত কোনও বল খেলারই সুযোগ পাননি। তবে অ্যালেক্স ডেভিডের ৪ বলে ১৪ রানের সুবাদে বার্মিংহ্যাম শেষ ওভারে ১৮ রান সংগ্রহ করে। সুতরাং, তারা নির্ধারিত ৮ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৯৮ রান তোলে। ক্রিস বেঞ্জামিন ৩৬ ও ক্যাপ্টেন ব্রাথওয়েট ১৭ রান করেন।

পালটা ব্যাট করতে নেমে নটিংহ্যামশায়ার ৮ ওভারে ৫ উইকেটের বিনিময়ে ৯৭ রানে আটকে যায়। ১ রানের সংক্ষিপ্ত ব্যবধানে ম্যাচ জেতে বার্মিংহ্যাম বেয়ার্স। উল্লেখযোগ্য বিষয় হল, শেষ ওভারে ১ বল বাকি থাকতে রিটায়ার্ড আউট হন নটিংহ্যামের সমিত প্যাটেল।

আরও পড়ুন:- Vitality Blast 2022: ৩৩ বলে ৯১ রান! IPL নিলামে KKR-র নেওয়া ওপেনার ঝড় তুললেন ভাইটিলিটি ব্লাস্টে

এবছর কেকেআর দলে নেওয়ার পরেও আইপিএল থেকে সরে দাঁড়ানো অ্যালেক্স হেলস ১টি চার ও ৪টি ছক্কার সাহায্যে ৯ বলে ৩০ রান করেন। বেন ডাকেট করেন ২২ রান। ২০ রানে অপরাজিত থাকেন টম মুরস। জ্যাক লিনটফ ২টি ও ব্রাথওয়েট ১টি উইকেট নেন।

বন্ধ করুন