ATK কোচ অ্যান্তোনিও লোপেজ হাবাস। ছবি- এএফপি। (AFP)
ATK কোচ অ্যান্তোনিও লোপেজ হাবাস। ছবি- এএফপি। (AFP)

লকডাউনের অবসরে পরের মরশুমের দল গড়ার দিকে নজর ATK কোচের, বেছে রাখছেন নতুন ফুটবলার

  • করোনা মহামারির বিরুদ্ধে স্পেনের লড়াই খুব কাছ থেকে দেখেছেন হাবাস। সেই অভিজ্ঞতা থেকেই তিনি মনে করেন, করোনার বিরুদ্ধে জয়ের একটাই রাস্তা খোলা রয়েছে ভারতের সামনে। সেটা হল সম্পূর্ণ লকডাউন।

ISL মরশুম শেষ হওয়া পর্যন্ত ভারতে করোনা মহামারির প্রকোপ তেমন একটা দেথা দেয়নি। হতে পারে সংক্রমণের আশঙ্কায় সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে ফাঁকা গ্যালারিতে খেতাবি ম্যাচ খেলতে হয়েছে ATK-কে। তাই বলে তাতে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব বিন্দুমাত্র ফিকে হয়নি কলকাতা ফ্র্যাঞ্চাইজির।

দলকে ISL চ্যাম্পিয়ন করে ATK কোচ অ্যান্তোনিও হাবাস অত্যন্ত তৃপ্তি নিয়েই দেশে ফিরেছেন। যদিও দেশে ফেরার পর করোনা জর্জরিত স্পেনের চেহারা ভালো না লাগাই স্বাভাবিক তাঁর।

করোনা মহামারিতে সব থেকে ক্ষতিগ্রস্ত দেশগুলির মধ্যে অন্যতম হল স্পেন। সুতরাং মহামারির বিরুদ্ধে স্পেনের লড়াই খুব কাছ থেকে দেখেছেন হাবাস। সেই অভিজ্ঞতা থেকেই তিনি মনে করেন, করোনার বিরুদ্ধে জয়ের একটাই রাস্তা খোলা রয়েছে ভারতের সামনে। সেটা হল সম্পূর্ণ লকডাউন।

হাবাস মনে করেন, করোনা নিয়ে সরকারি নীতি সম্পূর্ণ মেনে চলা উচিত নাগরিকদের। স্পেনে ঠিক এভাবেই পরিস্থিতি নিয়ন্ত্রণে এসেছে। আপাতত সেখানে লকডাউন আংশিকভাবে শিথিল করা সম্ভব হয়েছে মানুষ সরকারের ডাকে সাড়া দিয়েছিলেন বলেই।

লকডাউনের দিনগুলিতে ফুটবল থেকে দূরে কীভাবে সময় কাটছে হাবাসের। ATK কোচ নিজেই জানালেন সেকথা। হাবাস বলেন, 'একটা রুটিনের মধ্যে কেটে যায় সারাদিন। নির্দিষ্ট একটা সময় কাটে বই পড়ে। মাদ্রিদের বাইরে থাকা ছেলেদের সঙ্গে যোগাযোগ রাখি নিয়মিত। স্ত্রী'কে বাড়ির কাজে সাহায্য করি এবং ATK কর্তাদের সঙ্গে যোগাযোগ রাখি। বাড়িতে থাকলেও প্রতিদিন নিয়ম করে চোখ রাখি ISL-এর বাকি দলগুলির ফুটবলারদের দিকে। পরের মরশুমের দল গড়ার জন্য ফুটবলার বাছাইয়ের কাজ এই ফাঁকেই সেরে রাখছি।'

বন্ধ করুন