বাংলা নিউজ > ময়দান > Chessable Masters: ফাইনালে লড়াই করেও চিনের ডিং লিরেন কাছে হারলেন প্রজ্ঞানন্ধা

Chessable Masters: ফাইনালে লড়াই করেও চিনের ডিং লিরেন কাছে হারলেন প্রজ্ঞানন্ধা

চিনের ডিং লিরেন কাছে হারলেন রমেশবাবু প্রজ্ঞানন্ধা (ছবি-এএনআই)

চেসেবল মাস্টার্স অনলাইন টুর্নামেন্টের ফাইনালে পরাজিত হলেন তরুণ ভারতীয় গ্র্যান্ডমাস্টার রমেশবাবু প্রজ্ঞানন্ধা। শুক্রবার মেল্টওয়াটার চ্যাম্পিয়নস চেস ট্যুর বিশ্বের দুই নম্বর ডিং লিরেনের কাছে কঠিন টাই-ব্রেকারে শেষ পর্যন্ত পরাজিত হয়েছেন প্রজ্ঞানন্ধা।

চেসেবল মাস্টার্স অনলাইন টুর্নামেন্টের ফাইনালে পরাজিত হলেন তরুণ ভারতীয় গ্র্যান্ডমাস্টার রমেশবাবু প্রজ্ঞানন্ধা। শুক্রবার মেল্টওয়াটার চ্যাম্পিয়নস চেস ট্যুর বিশ্বের দুই নম্বর ডিং লিরেনের কাছে কঠিন টাই-ব্রেকারে শেষ পর্যন্ত পরাজিত হয়েছেন প্রজ্ঞানন্ধা। চেন্নাইয়ের ১৬ বছর বয়সী রমেশবাবুপ্রজ্ঞানন্ধা প্রথম সেট হেরে দ্বিতীয় সেট জিতে লড়াইয়ে ফিরে এসেছিলেন। কিন্তু তার পরে তিনি দুই গেমের ব্লিটজ টাইব্রেকারে হেরে যান।

ভারতীয় গ্র্যান্ডমাস্টার, যিনি প্রথম সেটটি ১.৫-২.৫ হেরেছিলেন এবং দ্বিতীয় সেটটি ২.৫-১.৫ জিতে ম্যাচে ফিরে এসেছিলেন। এর ফলে এই ফলাফলের জন্য একটি ব্লিটজ টাইব্রেকার হয়েছিল৷ এরপর লিরেন তার অভিজ্ঞতার সদ্ব্যবহার করে দ্বিতীয় টাইব্রেকার ম্যাচে রমেশবাবু প্রজ্ঞানন্ধাকে হারান। টাইব্রেকারে প্রথম টাই ড্র হয়েছিল, কিন্তু চিনা খেলোয়াড় ৪৯ চালে পরের গেমটি জিতে রমেশবাবু প্রজ্ঞানন্ধার আশাকে পরাস্ত করেন।

তবে এর আগের ম্যাচে টাইব্রেকে টেনে আনতে রমেশবাবু প্রজ্ঞানন্ধাকে দ্বিতীয় সেটটি জেতেন। দ্বিতীয় গেমে ৭৯ চালে গুরুত্বপূর্ণ জয়টি নথিভুক্ত করেছিলেন প্রজ্ঞানন্ধা। দ্বিতীয় সেটের অন্য খেলাটি ড্রতে শেষ হয়। যার ফলে ম্যাচের ফলাফলের জন্য টাই-ব্রেক হয়। সেমিফাইনালে নেদারল্যান্ডসের তারকা খেলোয়াড় অনীশ গিরিকে পরাজিত করে মেল্টওয়াটার চ্যাম্পিয়নস দাবা টুর্নামেন্টের ফাইনালে জায়গা করে নেওয়া প্রথম ভারতীয় খেলোয়াড় হয়েছিলেন প্রজ্ঞানন্ধা। টুর্নামেন্টের উদ্বোধনী পর্বে প্রজ্ঞানন্ধা দ্বিতীয়বারের মতো বিশ্বের এক নম্বর ম্যাগনাস কার্লসেনকে পরাজিত করেছিলেন। তারপর কোয়ার্টার ফাইনালে চিনের ওয়েই ইকে পরাজিত করেছিলেন প্রজ্ঞানন্ধা।

 

বন্ধ করুন