বাড়ি > ময়দান > দুর্দান্ত ওপেনার, তবু টেস্ট সেঞ্চুরি অধরা থেকে যায় চৌহানের
ব্যাট হাতে চেতন চৌহান। ছবি- টুইটার।
ব্যাট হাতে চেতন চৌহান। ছবি- টুইটার।

দুর্দান্ত ওপেনার, তবু টেস্ট সেঞ্চুরি অধরা থেকে যায় চৌহানের

  • সুনীল গাভাসকরের ওপেনিং পার্টনার হিসেবে পরিচিত তৈরি হয়ে যায় দেশের হয়ে ৪০টি টেস্ট খেলা তারকার।

১৯৬৯ থেকে ১৯৮১ পর্যন্ত ভারতের হয়ে ৪০টি টেস্ট খেলেছেন চেতন চৌহান। বহু ম্যাচে নির্ভরতা দিয়েছেন দলকে। সুনীল গাভাসকরের সঙ্গে ওপেনিং জুটিতে টিম ইন্ডিয়াকে বহুবার শক্ত ভিতে বসিয়ে দিয়েছেন চৌহান। শুধু কেরিয়ারে আক্ষেপ থেকে যায় একটাই। বেশ কয়েকবার খুব কাছে গিয়েও টেস্ট সেঞ্চুরি অধরা থেকে যায় তাঁর।

টেস্টে ৩১.৫৭ গড়ে চেতন চৌহানের ঝুলিতে রয়েছে ২০৮৪ রান। ১৬টি হাফ-সেঞ্চুরি করেছেন তিনি। সাত বার টপকেছেন ৮০ রানের গণ্ডি। নড়বড়ে নব্বইয়ে ঢুকে পড়েন দু'বার। তবু শেষমেশ তিন অঙ্কের মাইলস্টোন ছোঁয়া হয়নি চেতনের। সম্ভবত সেকারণেই আন্তর্জাতিক ক্রিকেটে তাঁর পরিচিতি থেকে যায় সুনীল গাভাসকরের ওপেনিং পার্টনার হিসেবে।

চৌহানই প্রথম ক্রিকেটার, যিনি কোনও সেঞ্চুরি না করে টেস্টে ২ হাজারের বেশি রান করেন। গাভাসকরের সঙ্গে ৫৯টি ইনিংসে ওপেন করতে নেমেছেন চৌহান। দু'জনে জুটিতে সংগ্রহ করেছেন ৩০২২ রান। যার মধ্যে ১০ বার ১০০-র বেশি রানের পার্টনারশিপ গড়েন তাঁরা।

একটা সময় কোনও শতরান না করে সবথেকে বেশি টেস্ট রানের রেকর্ড ছিল তাঁর নামেই। পরে শেন ওয়ার্ন চৌহানকে টপকে কার্যত স্বস্তি দেন তাঁকে।

অথচ চেতনের প্রথম শ্রেনির ক্রিকেটের রেকর্ড চোখ ধাঁধানো। ১৭৯টি ম্যাচে ৪০.৪২ গড়ে ১১১৪৩ রান করেছেন তিনি। সেঞ্চুরি করেছেন ২১টি। হাফ-সেঞ্চুরি ৫৯টি। সর্বোচ্চ ব্যক্তিগত ইনিংস ২০৭ রানের।

বন্ধ করুন