বাংলা নিউজ > ময়দান > ৫৭ বছরে অভিষেক, টি-টোয়েন্টিতে নতুন রেকর্ড গড়লেন জিব্রাল্টার ক্রিশ্চিয়ান রোকা
জিব্রাল্টার ক্রিকেট দল। ছবি- টুইটার (@Gibraltar_Crick)।
জিব্রাল্টার ক্রিকেট দল। ছবি- টুইটার (@Gibraltar_Crick)।

৫৭ বছরে অভিষেক, টি-টোয়েন্টিতে নতুন রেকর্ড গড়লেন জিব্রাল্টার ক্রিশ্চিয়ান রোকা

  • বুলগেরিয়ার বিরুদ্ধে একই ম্যাচে বিশ্বরেকর্ড গড়েন জিব্রাল্টার ওপেনাররাও।

ইউরোপের ছোট্ট একটি দেশ জিব্রাল্টার। ক্রিকেটবিশ্বের কাছে সম্পূর্ণ অপরিচত বললেও ভুল বলা হবে না। সেই দেশই নাকি সর্বকালীন টি-টোয়েন্টির ক্রিকেটে একই ম্যাচে দুই দুইটি রেকর্ড গড়ে ফেলল। অবিশ্বাস্য মনে হলেও এটাই সত্যি। ভালেত্তা কাপে বুলগেরিয়ার বিরুদ্ধে ম্যাচে দুই দুইটি রেকর্ড গড়ল জিব্রাল্টা।

মালটার মার্শা স্পোর্টস ক্লাবে বুলগেরিয়া বিরুদ্ধে এই ম্যাচে প্রথমে ব্যাট করে কোনও উইকেট না হারিয়েই জিব্রাল্টার নির্ধারিত ২০ ওভারে ২১৩ রান তোলে। বালাজি অবিনাশ ৮৬ রান ও আরেক ওপেনারলুইস ব্রুস ৯৯ রানে অপরাজিত থাকেন। টি-টোয়েন্টির ইতিহাসে এর আগে কোনও দলের দুই ওপেনার মিলে ২০ ওভার ব্যাট করতে পারেননি। এটি বিশ্বরেকর্ড। এর পাশাপাশি এই ম্যাচে জিব্রাল্টার ক্রিশ্চিয়ান রোকা নিজের অভিষেক ঘটিয়েই আরেক বিশ্বরেকর্ড গড়ে ফেলেন।

রোকা ৫৭ বছর ও ৬৬ দিনে টি-টোয়েন্টিতে নিজের অভিষেক ঘটান। কোনও দেশের প্রথম টি-টোয়েন্টি ম্যাচ বাদ দিলে এর থেকে বেশি বয়সে আর কোনও ক্রিকেটার এত বয়সে নিজের অভিষেক ঘটাননি। এমনকী এই তালিকায় দ্বিতীয় স্থানে থাকা রিচার্ড ক্যানিংহামও জিব্রাল্টারই খেলোয়াড়। তিনিও চলতি এইভালেত্তা কাপেই ৫১ বছর ও ১৯১ দিনে নিজের অভিষেক ঘটান।

এর আগে চিলির ম্যালকম সেডউইকের দখলে এই রেকর্ড ছিল। তিনি ২০১৯ সালে ৪৮ বছর ও ৩৬১ দিনে নিজের টি-টোয়েন্টি অভিষেক ঘটান। প্রসঙ্গত, নিজেদের সবটা উজার করে দিয়েও এই ম্যাচে জিব্রাল্টার কাছে ২১ রানে হারতে হয় বুলগেরিয়াকে।তারা ২০ ওভারে ৬ উইকেটের বিনিময়ে ১৯২ রান তোলায় ২১ রানে ম্যাচ জিতেযায় জিব্রাল্টার।

বন্ধ করুন