বাংলা নিউজ > ময়দান > টোকিও গেমসে হকিতে সাফল্য, ভবিষ্যতের নতুন লক্ষ্য স্থির করলেন গ্রাহাম রিড
গ্রাহাম রিড।
গ্রাহাম রিড।

টোকিও গেমসে হকিতে সাফল্য, ভবিষ্যতের নতুন লক্ষ্য স্থির করলেন গ্রাহাম রিড

  • শুক্রবার থেকেই অনুশীলন শুরু করেছে ভারতীয় দল। ৪১ বছরের পদক জয়ের খরা কাটিয়ে উঠে ভারত ব্রোঞ্জ জিততে সমর্থ হয়েছে। অস্ট্রেলিয়ান কোচ জানিয়েছেন তাদের লক্ষ্য নিয়ে তিনি দলের সবার সঙ্গে আলোচনা করবেন। অলিম্পিক্সের পারফরম্যান্স নিয়েও তারা পর্যালোচনা করবেন।

শুভব্রত মুখার্জি: অলিম্পিক্সের ইতিহাসে হকিতে ভারত সব থেকে বেশি সাফল্য অর্জন করেছে এত দিন পর্যন্ত। তবে ১৯৮০ সালের পর থেকে গেমসে হকিতে ভারত দীর্ঘ দিন সাফল্য পায়নি। ২০২১ সালে টোকিও গেমসে দীর্ঘ দিন পরে পুরুষ হকিতে ভারত পদক জিততে সমর্থ হয়। তবে ব্রোঞ্জ পদক জিতেই যাতে আত্মতুষ্টিতে ভারতীয় পুরুষ হকি দলের উন্নয়ন থেমে না যায়, সে কথা মাথায় রেখেই ছাত্রদের জন্য নতুন লক্ষ্য নির্ধারণ করে দিলেন প্রশিক্ষক গ্রাহাম রিড।

এই বিষয়ে বলতে গিয়ে গ্রাহাম রিড জানান, ‘আমাদের দলের জন্য যে আসন্ন টুর্নামেন্টগুলো রয়েছে সে কথা মাথায় রেখেই আমরা নতুন লক্ষ্য নিজেদের সামনে রেখেছি।’ উল্লেখ্য ভারতের সামনে রয়েছে এশিয়ান গেমস, এফআইএইচ প্রো-লিগ, কমনওয়েলথ গেমস,২০২৩ হকি বিশ্বকাপ এবং অবশ্যই ২০২৪ সালের প্যারিস অলিম্পিক্স।

শুক্রবার থেকেই অনুশীলন শুরু করেছে ভারতীয় দল। ৪১ বছরের পদক জয়ের খরা কাটিয়ে উঠে ভারত ব্রোঞ্জ জিততে সমর্থ হয়েছে। অস্ট্রেলিয়ান কোচ জানিয়েছেন তাদের লক্ষ্য নিয়ে তিনি দলের সবার সঙ্গে আলোচনা করবেন। তাদের মতামত নিয়েই তিনি সামনের দিকে এগোবেন। তিনি আরও জানান, অলিম্পিক্সের পারফরম্যান্স নিয়েও তারা পর্যালোচনা করবেন। বিপক্ষ দলগুলো কী করছে বা করছে না, তা নিয়েও তারা আলোচনা করবেন। কারণ প্রতিযোগিতা চলাকালীন তারা এই বিষয়ে আলোচনার খুব একটা সুযোগ পাননা। 

উল্লেখ্য, ১৯৯২ সালে বার্সেলোনা গেমসে অস্ট্রেলিয়ার খেলোয়াড় হিসেবে হকিতে রুপো পেয়েছিলেন রিড। তার পর এ বার ভারতের কোচ হিসেবে পেলেন ব্রোঞ্জ পদক।

বন্ধ করুন