বাংলা নিউজ > ময়দান > শারাপোভার পরবর্তীতে কনিষ্ঠতমা প্রতিযোগী হিসেবে গ্রান্ড স্ল্যামের ফাইনালে কোকো গফ
গ্রান্ড স্ল্যামের ফাইনালে কোকো গফ (ছবি-এএফপি) (AFP)

শারাপোভার পরবর্তীতে কনিষ্ঠতমা প্রতিযোগী হিসেবে গ্রান্ড স্ল্যামের ফাইনালে কোকো গফ

  • ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে উইম্বলডনের ফাইনালে পৌঁছে গিয়েছিলেন শারাপোভা। ১৭ বছর বয়সে ১৯৯৬ সালে ইউএস ওপেনের ফাইনালে পৌঁছে নজির গড়েছিলেন সেরেনা উইলিয়ামস। কোকো গফ ১৮ বছর বয়সে ফরাসি ওপেনের ফাইনালে পৌঁছে দ্বিতীয় কনিষ্ঠতমা আমেরিকান প্রতিযোগী হওয়ার নজির গড়লেন।

শুভব্রত মুখার্জি: টিন এজটাও তিনি এখনও পার করে উঠতে পারেননি। ইতিমধ্যেই বিশ্বের অন্যতম সেরা টেনিস খেলোয়াড় হয়ে উঠেছেন ১৮ বছর বয়সি কোকো গফ। মারিয়া শারাপোভার পরবর্তীতে কনিষ্ঠতমা প্রতিযোগী হিসেবে গ্রান্ড স্ল্যামের ফাইনালে পৌঁছে নজিরও গড়লেন তিনি। ২০০৪ সালে মাত্র ১৭ বছর বয়সে উইম্বলডনের ফাইনালে পৌঁছে গিয়েছিলেন শারাপোভা। আর মাত্র ১৮ বছর বয়সে কোকো গফ পৌঁছে গেলেন চলতি ফরাসি ওপেনের ফাইনালে।

সেমিফাইনালে তিনি হারালেন অবাছাই ইতালির খেলোয়াড় মার্টিনা ট্রেভিসানকে। খেলার ফল কোকো গফের পক্ষে ৬-৩,৬-১। ফাইনালে ইগা সুইয়াটেকের মুখোমুখি হবেন তিনি। ইগা ২০২০ সালের পরে তার দ্বিতীয় ফরাসি ওপেনের শিরোপা জয়ের জন্য লড়বেন গফের বিরুদ্ধে। কোকো গফ এছাড়াও গড়ে ফেলেছেন আরও একটি কৃতিত্ব। ১৭ বছর বয়সে ১৯৯৬ সালে ইউএস ওপেনের ফাইনালে পৌঁছে নজির গড়েছিলেন সেরেনা উইলিয়ামস। কোকো গফ ১৮ বছর বয়সে ফরাসি ওপেনের ফাইনালে পৌঁছে দ্বিতীয় কনিষ্ঠতমা আমেরিকান প্রতিযোগী হওয়ার নজির গড়লেন।

টুর্নামেন্টের প্রথম বাছাই সদ্য ২১ বছর বয়সে পা দেওয়া ইগা সুইয়াটেকের বিরুদ্ধে গফ তার কেরিয়ারের প্রথম গ্রান্ড স্ল্যামের ফাইনালে খেলবেন। উল্লেখ্য ২০১৯ সালে মাত্র ১৫ বছর বয়সে উইম্বলডনের চতুর্থ রাউন্ডে পৌঁছে ছিলেন তিনি। ২০২০ সালে অস্ট্রেলিয়ান ওপেন এবং ২০২১ সালে উইম্বলডনের ও চতুর্থ রাউন্ডে পৌঁছান। তবে কোনও বারেই এর পরবর্তী রাউন্ডে তিনি যেতে পারেননি। অন্যদিকে জেসিকা পেগুলাকে সঙ্গী করে তিনি চলতি ফরাসি ওপেনের মহিলা ডাবলসেরও সেমিফাইনালে পৌঁছে গিয়েছেন। শনিবার তার সামনে রয়েছে সিঙ্গেলসে চ্যাম্পিয়নশিপের 'অ্যাসিড টেস্ট।

বন্ধ করুন