বাংলা নিউজ > ময়দান > Commonwealth Games 2022: দিনকয়েক আগে অনেকে নাম জানতেনই না, সেই লন বলসে ঐতিহাসিক সোনা জয় ভারতের
ঐতিহাসিক সোনা জয়।

Commonwealth Games 2022: দিনকয়েক আগে অনেকে নাম জানতেনই না, সেই লন বলসে ঐতিহাসিক সোনা জয় ভারতের

  • Commonwealth Games 2022: ফাইনালে রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই অবিশ্বাস্য কীর্তি তৈরি করল ভারত। এমন একটি খেলায় ভারত কমনওয়েলথ গেমসে সোনা জিতল, যে খেলায় স্বীকৃতি বলতে তেমন কিছু নেই।

দিনকয়েক আগে অনেকে নাম জানতেনই না। সেই লন বলসে ঐতিহাসিক সোনা জিতল ভারত। বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের ফাইনালে রুদ্ধশ্বাস ম্যাচে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে সেই অবিশ্বাস্য কীর্তি তৈরি করলেন ভারতীয় মহিলারা।

(Commonwealth Games 2022-র লাইভ আপডেট দেখুন এখানে)

মঙ্গলবার বার্মিংহ্যামে কয়েন টস জেতে ২০১৮ সালের কমনওয়েলথ গেমসের রুপোজয়ী দক্ষিণ আফ্রিকা। অভিজ্ঞ প্রতিপক্ষের বিরুদ্ধে দারুণ শুরু করেন রূপা রানি তিরকে, লাভলি চৌবে, পিঙ্কি এবং নয়নমণি সাইকিয়া। প্রথম রাউন্ড জিতে যায় ভারত। দ্বিতীয় রাউন্ডে অবশ্য দক্ষিণ আফ্রিকা ম্যাচে ফিরে আসে। শেষ বলে দক্ষিণ আফ্রিকার অধিনায়ক বাজিমাত করেন।

তারইমধ্যে পঞ্চম এন্ডে ৩-২ ব্যবধানে পিছিয়ে ছিল দক্ষিণ আফ্রিকা। কিন্তু ভারতের অধিনায়ক রূপার অন্য কোনও পরিকল্পনা ছিল। শেষ বলে খেলা ঘুরিয়ে ভারতকে দু'পয়েন্টের লিড এনে দেন। যে লিড ষষ্ঠ রাউন্ডে বেড়ে দাঁড়ায় পাঁচ। কিন্তু তারপরই ধাক্কা খায় ভারত। টানা তিনটি রাউন্ডে কোনও পয়েন্ট আসেনি। ১০ এন্ডের শেষে দু'দলের পয়েন্ট আট। ১২ এন্ডে সেই স্কোর দাঁড়ায় ১০। তারপর আর ভারতকে ফিরে তাকাতে হয়নি। শেষপর্যন্ত ১৭-১০ ব্যবধানে ঐতিহাসিক সোনা জেতেন রূপারা।

আরও পড়ুন: পাকিস্তান বোলারদের ছাতু করে ICC Women's T20I Rankings-এ এক লাফে তিনে উঠলেন স্মৃতি

ভারতীয় চার গর্ব

যে চারজন ভারতকে সেই ঐতিহাসিক সোনা এনে দিয়েছে, তাঁরা একেবারে বিভিন্নরকম ক্ষেত্র থেকে এসেছেন। লাভলি ঝাড়খণ্ড পুলিশে কনস্টেবল পদে কর্মরত। স্পোর্টল জেলা অফিসার হিসেবে কাজ করেন রূপা। নয়নমণি বন অফিসার হিসেবে কর্মরত। পিঙ্কি আবার স্কুলে ফিজিক্যাল এডুকেশনের শিক্ষক। অধিনায়ক রূপা বলেন, 'চার বছর আগে আমরা এক পয়েন্টের জন্য পদক পাইনি। তাই আমরা ঐতিহাস তৈরি করে তা পূরণ করে দিয়েছি। আমি আশা করছি যে এবার আমাদের স্বীকৃতি দেওয়া হবে।'

আরও পড়ুন: CWG 2022 Day 5: পঞ্চম দিনে ন'টি ইভেন্টে সোনার সুযোগ, ইতিহাস কি গড়বে ভারত?

মোদীর শুভেচ্ছা

সেই ঐতিহাসিক জয়ের পর ভারতীয়দের অভিনন্দন জানিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি বলেন, 'বার্মিংহ্যামে ঐতিহাসিক জয়। লন বলসে ঐতিহাসিক সোনা জয়ের জন্য লাভলি চৌবে, পিঙ্কি সিং, নয়নমণি সাইকিয়া এবং রূপা রানি তিরকের উপর গর্বিত ভারত। অসাধারণ নৈপুণ্য দেখিয়েছে পুরো দল। তাঁদের সাফল্য লন বলসের প্রতি ভারতীয়দের অনুপ্রেরণা জোগাবে।'

বন্ধ করুন