বাংলা নিউজ > ময়দান > Commonwealth Games 2022: ব্যবসায়িক শত্রুতায় ছেলেবেলায় খুন বাবা, অল্পের জন্য জুডোয় সোনা হাতছাড়া তুলিকার
জুডোয় রুপো জিতলেন। (ছবি সৌজন্যে, টুইটার @WeAreTeamIndia)

Commonwealth Games 2022: ব্যবসায়িক শত্রুতায় ছেলেবেলায় খুন বাবা, অল্পের জন্য জুডোয় সোনা হাতছাড়া তুলিকার

  • Commonwealth Games 2022: স্কটল্যান্ডের সারা অ্যাডলিঙ্কটন এদিন একটি ইপ্পন মুভ করে সোনা জয় নিশ্চিত করেন। তাঁর এই মুভের কোনও জবাব ছিল না তুলিকার কাছে। অথচ খেলা শেষ করার এক মিনিট আগেও তিনি ভালো জায়গায় ছিলেন।

শুভব্রত মুখার্জি

বার্মিংহাম কমনওয়েলথ গেমসে জুডোয় ইতিহাস গড়ে ফেলেছেন ভারতের তুলিকা মান। রুপো জিতলেন তুলিকা।

৭৮+ কেজি বিভাগে রুপো জিতলেন তুলিকা। ফাইনালে দুরন্ত লড়াই করেও হারতে হল তাঁকে। ২৩ বছর বয়সি দিল্লির এই জুডোকার সামনে সুযোগ ছিল প্রথম ভারতীয় হিসেবে জুডোতে স্বর্ণপদ জয়ের। তবে ফাইনালে হেরে তাঁকে রুপো পেয়েই সন্তুষ্ট থাকতে হল। ফাইনালে তাঁর প্রতিপক্ষ ছিলেন বিশ্বের অন্যতম প্রথমসারির সারা অ্যাডলিঙ্কটন। স্কটল্যান্ডের সারা অ্যাডলিঙ্কটন এদিন একটি ইপ্পন মুভ করে সোনা জয় নিশ্চিত করেন। তাঁর এই মুভের কোনও জবাব ছিল না তুলিকার কাছে। অথচ খেলা শেষ করার এক মিনিট আগেও তিনি ভালো জায়গায় ছিলেন।

উল্লেখ্য, ছোটো থেকেই কঠোর লড়াই করে বড় হয়েছেন তুলিকা। মাত্র ১৪ বছর বয়সে হারিয়েছেন তাঁর বাবা সতবীর মানকে। ব্যবসায়িক শত্রুতার জেরে বন্দুক দিয়ে গুলি করে হত্যা করা হয়েছিল সতবীরকে। মা অমৃতা সিংয়ের তত্ত্বাবধানেই বড় হন তুলিকা। আর আজ বার্মিংহাম কমনওয়েলথ গেমসের মঞ্চে জুডোতে রুপো জিতে ইতিহাস গড়ে দেশকে সম্মানিত করলেন তিনি।

বন্ধ করুন