বাংলা নিউজ > ময়দান > CWG 2022 Hockey: সেমিফাইনালে লড়াকু জয়, ছেলেদের হকিতে পদক নিশ্চিত করল ভারত
ছেলেদের হকির ফাইনালে ভারত। ছবি- রয়টার্স (REUTERS)

CWG 2022 Hockey: সেমিফাইনালে লড়াকু জয়, ছেলেদের হকিতে পদক নিশ্চিত করল ভারত

  • দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তৃতীয়বারের মতো কমনওয়েলথ গেমস হকির ফাইনালে ওঠে ভারত।

শুভব্রত মুখার্জি

বার্মিংহ্যাম হকি অ্যান্ড স্কোয়াশ সেন্টারে পুরুষ হকির সেমিফাইনালে এদিন মুখোমুখি হয়েছিল ভারত এবং দক্ষিণ আফ্রিকা। কুস্তির ম্যাট থেকে ভারতের তিন সোনা জয়ের দিনেই এবার আরও একটি পদক নিশ্চিত করল ভারতীয় দল। এদিন ম্যাচের প্রথম থেকেই কার্যত আধিপত্য রেখে ম্যাচ জিতে নিলেন হরমনপ্রীতরা। ম্যাচের ফল ভারতের পক্ষে ২-১। স্কোরলাইন দেখে যদিও ম্যাচে ভারতের আধিপত্য বোঝার কোন উপায় নেই।

টোকিও অলিম্পিকে পদকজয়ীরা এদিন প্রথম কোয়ার্টারে আক্রমণাত্মক খেলা শুরু করে। যদিও প্রথম কোয়ার্টারে কোনওপক্ষ কোনও গোল করে উঠতে পারেনি। এদিন প্রথম কোয়ার্টারে ভারতের চার চারটি পেনাল্টি কর্নার বাঁচিয়ে দেন দক্ষিণ আফ্রিকার গোলরক্ষক জোন্স। এদিন জোন্স না থাকলে আরও বড় ব্যবধানে হারতে পারত দক্ষিণ আফ্রিকা দল।

ম্যাচের দ্বিতীয় কোয়ার্টারে ভারত তাদের প্রথম গোলটি পায়। ২০ মিনিটের মাথায় ভারতের হয়ে গোল করেন অভিষেক। মুস্তাফা কাশিমের চারপাশে বল স্টিকে নিয়ে কার্যত একটা স্পিন করে ডি বক্সের মাথা থেকে নেওয়া শটে পরাস্ত করেন জোন্সকে।

কমনওয়েলথ গেমসের নবম দিনে ভারতীয়দের খেলার লাইভ আপডেটে চোখ রাখতে ক্লিক করুন

এই গোলের ঠিক আট মিনিট পরে ভারতের হয়ে ব্যবধান দ্বিগুণ করেন মনদীপ সিং। জোন্সকে জোরালো শটে পরাস্ত করে ভারতের ব্যবধান দ্বিগুণ করেন তিনি। বিরতিতে ২-০ ফলে এগিয়ে থেকে গিয়েছিল ভারতীয় দল।

বিরতির পরেই ছন্দপতন ঘটে ম্যাচে। ৩৩ মিনিটে একটি গোল শোধ করে দেয় দক্ষিণ আফ্রিকা দল। পেনাল্টি কর্ণার থেকে গাসি ব্রাউনের ড্র্যাগ ফ্লিক সেভ করে দেন শ্রীজেশ। রিবাউন্ড থেকে গোল করে যান রায়ান জুলিয়াস।

৫৮ মিনিটে পেনাল্টি কর্ণার পায় ভারত। সেখান থেকে ড্র্যাগ ফ্লিক করে তিন ডিফেন্ডারকে বোকা বানিয়ে ভারতকে ৩-১ ফলে এগিয়ে দেন যুগরাজ। গোল খাওয়ার ঠিক এক মিনিটের মধ্যে ফের একটি গোল শোধ করে ম্যাচ জমিয়ে দেয় দক্ষিণ আফ্রিকা। ৫৯ মিনিটে মুস্তাফার একটি শট ডিফ্লেক্ট হয়ে শ্রীজেশের পায়ের ফাক দিয়ে গোলে চলে যায়।

আরও পড়ুন:- IND vs ENG Cricket: ফাইনালে উঠে ক্রিকেটে ঐতিহাসিক পদক জয় নিশ্চিত করল ভারত

৩-২ অবস্থায় দক্ষিণ আফ্রিকার সামনে গোল শোধ করার আর পর্যাপ্ত সময় ছিল না। ৬০ মিনিটের মাথায় হুটার বাজলে দক্ষিণ আফ্রিকাকে হারিয়ে তৃতীয়বারের মতো কমনওয়েলথ গেমসের হকির ফাইনালে চলে যায় ভারত। ফাইনালে তারা খেলবে ছয়বারের চ্যাম্পিয়ন অস্ট্রেলিয়া এবং তিনবারের ব্রোঞ্জ জয়ী ইংল্যান্ডের ম্যাচের জয়ীর বিরুদ্ধে।

বন্ধ করুন