বাংলা নিউজ > ময়দান > IPL 22: অফ স্পিনারের বলে বারবার আউট, কোহলিকে নিয়ে উদ্বিগ্ন ইয়ান বিশপ
বিরাট কোহলি (PTI)
বিরাট কোহলি (PTI)

IPL 22: অফ স্পিনারের বলে বারবার আউট, কোহলিকে নিয়ে উদ্বিগ্ন ইয়ান বিশপ

  • চেন্নাইয়ের বিপক্ষে ম্যাচে কোহলির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হতে হয় গ্লেন ম্যাক্সওয়েলকে। পরে রজত পতিদার ও মহিপাল লোমরোরের ঝোড়ো ইনিংসে শেষ পর্যন্ত ১৭৩ রান করে বব্যাঙ্গালোর।

শুভব্রত মুখার্জি: দীর্ঘ বছর ৩, সাড়ে তিন ধরে বিরাট কোহলির ব্যাটে শতরানের খরা তো রয়েইছে এবার যেন তার ব্যাটে দেখা দিয়েছে রান খরাও। ভারতীয় সিনিয়র দলের তিন ফর্ম্যাটের অধিনায়কত্ব গিয়েছে বিরাটের। তার মধ্যে ব্যাটে নেই রান। চলতি আইপিএলে বিরাট কোহলির ব্যাট যেন নিশ্চুপ। তার মতন আক্রমনাত্মক ব্যাটারের স্ট্রাইক রেট নিয়েও উঠছে প্রশ্ন। প্রাক্তন ভারত অধিনায়কের মন্থর ব্যাটিং ভাবাচ্ছে প্রাক্তন ক্যারিবিয়ান পেসার ইয়ান বিশপকেও। সাম্প্রতিক অতীতে অফ স্পিনারদের বিপক্ষে কোহলির ব্যর্থতায় চিন্তিত জনপ্রিয় ক্যারিবিয়ান ধারাভাষ্যকারও প্রাক্তন পেসার।

১৫ তম আইপিএলে এখন পর্যন্ত ১১ ইনিংসে কোহলির ঝুলিতে রয়েছে মাত্র একটি পঞ্চাশ রানের ইনিংস। ৫৮ রানের ইনিংসটিতে তিনি খেলেন ৫৩টি বল। এখন পর্যন্ত তিনি ২১৬ রান করেছেন ১১১.০৯ স্ট্রাইক রেটে। চলতি আসরে অন্তত ১৫০ রান করা ব্যাটারদের মধ্যে যা তৃতীয় সর্বনিম্ন।

সিএসকে দলের বিপক্ষে বুধবার রয়্যাল চ্যালেঞ্জার্স ব্যাঙ্গালোরের এই ব্যাটার ওপেনিংয়ে নেমে দশম ওভারে মইন আলির অফ স্পিনে বোল্ড হন। করেছেন ৩৩ বলে ৩০ রান। অফ স্টাম্পের বাইরে পিচ করা বল লেগ সাইডে খেলতে গিয়েই বিপত্তি ঘটান বিরাট। বল টার্ন করে ব্যাট ও প্যাডের ফাঁক দিয়ে স্টাম্প ভেঙে দেয়। উল্লেখ্য গত বছর চেন্নাই টেস্টেও মইনের বলে ঠিক একই রকমভাবে বোল্ড হয়েছিলেন তিনি।

চেন্নাইয়ের বিপক্ষে ম্যাচে কোহলির সঙ্গে ভুল বোঝাবুঝিতে রান আউট হতে হয় গ্লেন ম্যাক্সওয়েলকে। পরে রজত পতিদার ও মহিপাল লোমরোরের ঝোড়ো ইনিংসে শেষ পর্যন্ত ১৭৩ রান করে বব্যাঙ্গালোর।

ইএসপিএন ক্রিকইনফোয় বিশেষজ্ঞদের এক আলোচনায় কোহলির মন্থর ব্যাটিং নিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন বিশপ। তিনি বলেন '১০ বা ১৫ রান করা পর্যন্ত সে বলে বলে রান করতে পারেনি। সেই রান করার মনোভাবও তার মধ্যে দেখা যায়নি। পেসারকে সে এক্সট্রা-কাভারের ওপর দিয়ে ছক্কা হাঁকিয়েছে। সেই সময় বলের চেয়ে তার রান বেশি হওয়ার পর সে ফের পিছিয়ে পড়েছে। শুধু এই মরশুমেই নয়, গত মরশুমেও বিরাটের খেলার মধ্যে এই ব্যাপারটি দেখা গেছে। আমার মনে আছে, কখনও কখনও আন্তর্জাতিক ক্রিকেটেও সে দুরন্ত শুরু করার পরে মন্থর হয়ে গেছে। বিষয়টি নিয়ে আমি চিন্তিত।'

তিনি আরও যোগ করেন 'ওয়েস্ট ইন্ডিজ সিরিজে রস্টন চেজ তাকে আউট করে। টেস্ট ম্যাচেও আমরা তাকে অফ স্পিনারদের বলে আউট হতে দেখেছি। এসব নিয়ে আমি চিন্তিত... আমিও কোহলির ভক্ত। কোহলি সেরা ফর্মে থাকলে খেলাটা দেখি। তাই এটা আমার করা সমালোচনা নয়, পর্যবেক্ষণ। চিন্তিত কারণ বিভিন্ন ধরনের বোলার তাকে আউট করছে এবং সে স্ট্রাইক রেট বাড়াতে পারছে না।’

বন্ধ করুন