বাংলা নিউজ > ময়দান > আয়োজক দেশ কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতা, অনিশ্চিত কোপা আমেরিকার ভবিষ্যৎ
কলম্বিয়ায় কোপা আয়োজনের বিরুদ্ধে প্রতিবাদ। ছবি- গেটি ইমেজেস।
কলম্বিয়ায় কোপা আয়োজনের বিরুদ্ধে প্রতিবাদ। ছবি- গেটি ইমেজেস।

আয়োজক দেশ কলম্বিয়ায় রাজনৈতিক অস্থিরতা, অনিশ্চিত কোপা আমেরিকার ভবিষ্যৎ

  • কলম্বিয়া আর আর্জেন্তিনার যুগ্মভাবে আয়োজন করার কথা ছিল এই টুর্নামেন্টটি।

কোপা আমেরিকা শুরু হতে আর একমাসও বাকি নেই। কলম্বিয়া আর আর্জেন্তিনার যুগ্মভাবে আয়োজন করার কথা ছিল এই টুর্নামেন্টটি। তবে সাম্প্রতিক ঘটনায় বড়সড় সওয়াল উঠে গেল টুর্নামেন্ট অনুষ্ঠিত হওয়া নিয়েই। কলম্বিয়া থেকে সরিয়ে নেওয়া হল কোপার ম্যাচ।

হামেজ রদরিগেজের দেশের সরকারের বিরুদ্ধে চলছে প্রবল গণ বিক্ষোভ, প্রান হারিয়েছেন প্রায় ৪২ জন। উপরন্তু বেড়েছে করোনার সংক্রমণের হারও। এই কারণে দক্ষিণ আমেরিকা ফুটবল সংস্থা কনমোবেলের কাছে টুর্নামেন্ট নভেম্বর অবধি পিছিয়ে দেওয়ার আর্জি জানিয়েছিল কলম্বিয়া সরকার। তবে ব্যস্ত ফুটবল ক্যালেন্ডারে তা কোনভাবেই সম্ভব নয় বলে জানিয়ে দেয় কনমোবেল।

রিভার প্লেট ও জুনিয়র ম্যাচ বা অ্যাটলেটিকো মিনেইরো ও আমেরিকা দে সেলির ম্যাচ বিক্ষোভের কারণে একাধিকবার অবরুদ্ধ হলেও সময় পাল্টে কলম্বিয়াতে টুর্নামেন্ট করা দৃঢ় প্রতিজ্ঞ ছিল কনমবেল। তবে তার মাত্র নয়দিন পরই নিজেদের মত বদল করে দক্ষিণ আমেরিকার ফুটবল সংস্থা। এক বিবৃতিতে তাঁরা জানান, ‘আন্তর্জাতিক প্রতিযোগিতার ক্যালেন্ডার ও এবং থাকা খাওয়ার খরচার দরুণ কলম্বিয়া সরকারের টুর্নামেন্টকে নভেম্বর অবধি পিছিয়ে দেওযার আর্জি মানা সম্ভব নয়। কনমোবেল আগামী কয়েকদিনে কলম্বিয়ায় আয়োজিত হওয়া ম্যাচগুলির নতুন ঠিকানার বিষয়ে সকলকে জানাবে।’

কোপার অপর আয়োজক দেশ আর্জেন্তিনার অবস্থাও সঙ্গীন। রাষ্ট্রপতি আলবার্তো ফার্নান্ডেজ কিছুদিন আগে তাঁর দেশ কোপা আয়োজনে প্রস্তুত জানালেও করোনার জেরে বিধ্বস্ত লিওনেল মেসির দেশ। বৃহস্পতিবার থেকে গোটা দেশে নয় দিনের লকডাউন ঘোষণা করেছেন ফার্নান্ডেজ। ফলে কোপা আয়োজন ঘিরে যে ঘোর অনিশ্চয়তার মেঘ জমা হয়েছে, তা বলে দেওয়ার অবকাশ রাখে না।

বন্ধ করুন