বাংলা নিউজ > ময়দান > ২০২৪ প্যারিস অলিম্পিক পর্যন্ত চুক্তি বাড়ল নীরজের কোচ ক্লাউস বার্তোনিজের
নীরজ চোপড়া এবং ক্লাউস বার্তোনিজ।
নীরজ চোপড়া এবং ক্লাউস বার্তোনিজ।

২০২৪ প্যারিস অলিম্পিক পর্যন্ত চুক্তি বাড়ল নীরজের কোচ ক্লাউস বার্তোনিজের

  • টোকিওতে সোনা জয়ের পরপরেই নীরজের তরফে ইচ্ছা প্রকাশ করা হয়েছিল জার্মান বায়ো মেকানিক্যাল এক্সপার্টের সঙ্গে অনুশীলন চালিয়ে যাওয়ার। স্বাভাবিক ভাবেই বলা যায়, নীরজের সেই ইচ্ছাকে সম্মান প্রদর্শন করা হল ফেডারেশনের তরফে।

শুভব্রত মুখার্জি: ভারতীয় অ্যাথলেটিক্সের ইতিহাসে বা বলা ভাল অলিম্পিক গেমসের ইতিহাসে টোকিও গেমস স্বর্ণাক্ষরে লেখা থাকবে। সৌজন্যে অবশ্যই ভারতের হয়ে ট্র্যাক অ্যান্ড ফিল্ডে গেমস থেকে প্রথম স্বর্ণ পদকজয়ী জ্যাভলিন থ্রোয়ার নীরজ চোপড়া। ৮৭.৫৮ মিটার থ্রো করে টোকিওতে বাজিমাত করেছিলেন নীরজ। নীরজের এই জয়ের পিছনে 'নেপথ্য' কারিগর ছিলেন ক্লাউস বার্তোনিজের। ২০২৪ সালেই প্যারিস অলিম্পিক্স। সেই গেমসেও ভাল ফল করতে মুখিয়ে নীরজ। সে কথা মাথাতে রেখেই প্যারিস অলিম্পিক্স পর্যন্ত বাড়ানো হল নীরজের কোচ ক্লাউস বার্তোনিজের চুক্তি।

অ্যাথলেটিক ফেডারেশন অফ ইন্ডিয়ার তরফে বিষয়টি নিশ্চিত করা হয়েছে। টোকিও-র মতন প্যারিসেও নীরজের সঙ্গী হবেন এই জার্মান কোচ। উল্লেখ্য টোকিওতে সোনা জয়ের পরপরেই নীরজের তরফে ইচ্ছা প্রকাশ করা হয়েছিল জার্মান বায়ো মেকানিক্যাল এক্সপার্টের সঙ্গে অনুশীলন চালিয়ে যাওয়ার। স্বাভাবিক ভাবেই বলা যায়, নীরজের সেই ইচ্ছাকে সম্মান প্রদর্শন করা হল ফেডারেশনের তরফে।

প্রসঙ্গত অপর জার্মান সতীর্থ এবং বিশ্বরেকর্ডধারী জ্যাভলিন থ্রোয়ার ইউ হোনের হাত বদলেই নীরজের প্রশিক্ষক হয়েছিলেন ক্লাউস বার্তোনিজ। ২০১৮ সালে নীরজের কনুইয়ের অপারেশন হয়। সেই সময় তার রিহ্যাব থেকে শুরু করে তাঁকে সুস্থ করে তোলা সবটাই সামলেছিলেন ক্লাউস।

বন্ধ করুন