বাংলা নিউজ > ময়দান > ভারত-ইংল্যান্ড টেস্টের মাঝেই লিডসের আকাশে উড়ল ECB বিরোধী বিতর্কিত ব্যানার
লিডসের আকাশে উড়ল ECB বিরোধী বিতর্কিত ব্যানার
লিডসের আকাশে উড়ল ECB বিরোধী বিতর্কিত ব্যানার

ভারত-ইংল্যান্ড টেস্টের মাঝেই লিডসের আকাশে উড়ল ECB বিরোধী বিতর্কিত ব্যানার

  • ‘ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে টেস্ট ক্রিকেটকে বাঁচান।’ লিডসের আকাশে এমন বার্তা দেখে ক্রিকেট বিশ্ব চমকে উঠেছে। কেউ কোনও উত্তর খুঁজে পাচ্ছেন না।

‘ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে টেস্ট ক্রিকেটকে বাঁচান।’ লিডসের আকাশে এমন বার্তা দেখে ক্রিকেট বিশ্ব চমকে উঠেছে। কেউ কোনও উত্তর খুঁজে পাচ্ছেন না। আসলে ঘটনাটি ঘটেছিল হেডিংলে টেস্টের তৃতীয় দিন। এ দিনের খেলার দ্বিতীয় সেশনে তখন ভারতের দ্বিতীয় ইনিংসের ব্যাটিং চলছে। তখনই লিডস স্টেডিয়ামের উপর দিয়ে উড়ে যায় একটি বিমান। যার সঙ্গে উড়ল একটি বিরাট ব্যানার। ক্যামেরা লেখার উপর জুম করতেই স্পষ্ট হয়ে ওঠে সেই লেখা। ব্যানারে লেখা ছিল ‘ইংল্যান্ড ক্রিকেট বোর্ডকে বরখাস্ত করে টেস্ট ক্রিকেটকে বাঁচান।’

ইংল্যান্ডের আকাশেই ইংল্যান্ডের ক্রিকেট বোর্ডের বিরুদ্ধে এমন বার্তা। এই প্রতিবাদে রীতিমতো লজ্জায় পড়েছে ইংলিশ ক্রিকেট বোর্ড। কে বা কারা এটা করেছে, বা তাদের উদ্দেশ্য কী ছিল সেই সব বিষযে এখনও পর্যন্ত স্পষ্ট কোনও উত্তর পাওয়া যায়নি। সমালোচক ও বিশেষজ্ঞরা নিজের মতো করেই নানা বিষয় ভেবে নিচ্ছেন।

অনেকে মনে করছেন, টেস্ট ক্রিকেট নিয়ে ইংল্যান্ড ও ওয়েলস বোর্ডের অবহেলার প্রতিবাদেই হয়তো আকাশে উড়ল এই ব্যানার। কারণ বর্তমানে দ্য হান্ড্রেড থেকে সীমিত ওভারের ম্যাচে ইসিবি যে ভাবে মন দিচ্ছে তাতে অনেকেই চিন্তিতো। বর্তমানে ইসিবির টেস্টের প্রতি ধারণাকে নিয়ে অনেকেই বহু প্রশ্ন তৈরি করছে। এরমধ্যেই ভারত- ইংল্যান্ড সিরিজের আগে অ্যান্ডারসন জানিয়েছিলেন তারা টেস্ট খেলার জন্য তৈরি নন। এমন অবস্থায় ভারত ইংল্যান্ডের মাটিতে এগিয়ে রয়েছে, এটাকেও কারণ হিসাবে দেখছেন অনেকে। অনেকের মতেই টেস্টের আগে ঘরোয়া ক্রিকেটে সীমিত ওভারের ম্যাচে খেলার জন্য ক্রিকেটারদের জোর দিয়েছিল ইসিবি বোর্ড।

এ ছাড়াও নিউজিল্যান্ডের বিরুদ্ধে টেস্টের সময়ও দলের প্রথম সারির একাধিক ক্রিকেটারকে বিশ্রামের অনুমতি দিয়েছিল বোর্ড। পরে তাঁদের আইপিএলে যোগ দিতেও দেখা গিয়েছিল। যা নিয়ে তৈরি হয় বিতর্কও। ক্রিকেট বিশেষজ্ঞরা মন করেন এই সব মিলিয়ে তাই ইংল্যান্ড বোর্ডের উপর ক্ষুব্ধ সে দেশের ক্রিকেটপ্রেমীদের একাংশ।

বন্ধ করুন