বাংলা নিউজ > ময়দান > লাইন্সম্যানকে অবজ্ঞা করে গোল বহাল রেফারির, ম্যাঞ্চেস্টার ডার্বিতে তুঙ্গে বিতর্ক

লাইন্সম্যানকে অবজ্ঞা করে গোল বহাল রেফারির, ম্যাঞ্চেস্টার ডার্বিতে তুঙ্গে বিতর্ক

বিতর্কিত গোল (AP)

ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটির ফুটবলার জ্যাক গ্রিলিশের করা গোলে পিছিয়ে পড়েছিল ইউনাইটেড। ৭৮ তম মিনিটে ম্যাচে সমতা ফেরায় তাঁরা। পর্তুগিজ তারকা ব্রুনো ফার্নান্দেজের গোলেই সমতা ফেরায় তাঁরা।

শুভব্রত মুখার্জি: ম্যাঞ্চেস্টার ডার্বি মানেই আলাদা উন্মাদনা, উত্তেজনার সঞ্চার হয় সমর্থকদের মধ্যে। ডার্বি নিয়ে উত্তেজনার পারদ চড়তে থাকে চড়চড় করে। সেই ডার্বি ঘিরে বিতর্ক না হওয়াটাই অস্বাভাবিক একটা বিষয়। শনিবাসরীয় ম্যাঞ্চেস্টার ডার্বিতে এক শ্বাসরুদ্ধকর ম্যাচের সাক্ষী থাকল ফুটবল বিশ্ব। আর সেই ডার্বিতে হওয়া একটি গোলকে ঘিরেও তৈরি হল বিতর্ক। ব্রুনো ফার্নান্দেজের যে গোলে ম্যাঞ্চেস্টার ইউনাইটেড সমতা ফিরিয়েছিল সেই গোল এখন বিতর্কের কেন্দ্রবিন্দুতে।

ম্যাচে ম্যাঞ্চেস্টার সিটির ফুটবলার জ্যাক গ্রিলিশের করা গোলে পিছিয়ে পড়েছিল ইউনাইটেড। ৭৮ তম মিনিটে ম্যাচে সমতা ফেরায় তাঁরা। পর্তুগিজ তারকা ব্রুনো ফার্নান্দেজের গোলেই সমতা ফেরায় তাঁরা। সেই গোলকে প্রথমে অফসাইড দিয়েছিল লাইন্সম্যান। পরবর্তীতে যে সিদ্ধান্ত বদলে গোল বহাল রাখার সিদ্ধান্ত নেন ম্যাচ রেফারি। কারণ গোলটার সময়ে অফ সাইডে ছিলেন মার্কাস রাশফোর্ড। লাইন্সম্যান মনে করেছিলেন গোলের সময়ে ভূমিকা ছিল‌ রাশফোর্ডের। তাঁর পায়ে নাকি লেগেছিল বল। আর সেই কারণেই গোল বাতিল করেছিলেন লাইন্সম্যান। পরবর্তীতে দেখা যায় বলে কোনও টাচ করেননি রাশফোর্ড। ফলে গোলটি বহাল রাখেন ম্যাচ রেফারি।

১৮৯ তম ম্যাঞ্চেস্টার ডার্বিতে ৭৮তম মিনিটে ঘটে ঘটনাটি। গোলের আগে 'বিল্ড আপে' রাশফোর্ড অফ সাইড পজিশনে ছিলেন। সেখান থেকেই বিতর্কের সূত্রপাত হয়। কাসেমিরো যখন থ্রু বল বাড়ান সেই বলের দিকে যখন রাশফোর্ড দৌড়চ্ছিলেন তখন তিনি অফসাইড পজিশনে ছিলেন। তবে তিনি বলটি স্পর্শ করেননি। সেই বল ধরেই গোল করেন ব্রুনো ফার্নান্দেজ। এদেরসনের পাশ দিয়ে শটে গোল করে যান তিনি। লাইন্সম্যান সেই গোলটিই প্রথমে বাতিল করেছিলেন। তবে পরবর্তীতে দেখা যায় রাশফোর্ড খেলার মধ্যে ওই মুভ চলাকালীন কখনোই তার অংশীদার ছিলেন না। ফলে ম্যাচ রেফারি ইউনাইটেডের গোল বহাল রাখেন। গোলটি প্রসঙ্গে সিটির ম্যানেজার পেপ গুয়ার্দিওলার জানিয়েছেন 'রাশফোর্ড অফসাইডে ছিল। ও আমাদের গোলরক্ষক এবং ডিফেন্ডারদের বিভ্রান্ত করছিল। তবে আইন তো আইন হয়। আমরাও জানি কীভাবে আমরা খেলি।'

বন্ধ করুন