বাংলা নিউজ > ময়দান > টেস্ট ক্রিকেটে অনন্য নজির গড়লেন কনওয়ে, বার্নসরা
ডেভন কনওয়ে ও ররি বার্নস (ছবি: গুগল)
ডেভন কনওয়ে ও ররি বার্নস (ছবি: গুগল)

টেস্ট ক্রিকেটে অনন্য নজির গড়লেন কনওয়ে, বার্নসরা

  • দুই প্রতিপক্ষ দলের দুই ওপেনারের এই অসাধারণ ব্যাটিংয়ে ভর করে ক্রিকেট ইতিহাসে এক অনন্য নজিরের অংশীদার হয়ে থাকলেন তারা।

শুভব্রত মুখার্জি: ক্রিকেটের যত ধরনের ফর্ম্যাট পৃথিবীর বুকে আসুক না কেন আদি এবং অকৃত্রিম ফর্ম্যাট টেস্ট ক্রিকেট ধারে ভারে সমস্ত ফর্ম্যাটকে যে দশকের পর দশক ধরে পিছনে ফেলবে একথা বলাই বাহুল্য। আর কয়েকদিন বাদে ইংল্যান্ডের মাটিতে সাউদাম্পটন বসবে প্রথম বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালের আসর। সেই ফাইনালে মুখোমুখি হবে ভারত ও নিউজিল্যান্ড। সেই ফাইনাল খেলার আগে ইংল্যান্ডের পরিবেশের সঙ্গে মানিয়ে নিতে রুটদের বিরুদ্ধে একটি দুই ম্যাচের টেস্ট সিরিজ খেলতে ব্যস্ত সাউদিরা। যার প্রথম টেস্টে লর্ডসের মাটিতে মুখোমুখি হয়েছে ইংল্যান্ড ও নিউজিল্যান্ড দু’দল।

প্রথম ইনিংসে কিউইরা প্রথমে ব্যাট করে ৩৭৮ রান করে অল আউট হয়ে যায়। মূলত বাঁহাতি ক্লাসিকাল ওপেনার ডেভন কনওয়ের ৩৪৭ বলে করা ২০০ রানের ইনিংস খেলেন। তার দলকে টেস্টে মজবুত জায়গায় পৌছে দিয়েছে। তাকে ব্যাট হাতে একমাত্র যোগ্য সঙ্গত দিয়েছেন হেনরি নিকোলস। যিনি ৬১ রানের ইনিংস খেলেছেন। জবাবে ব্যাট করতে নেমে মাত্র ২৭৫ রানে অলআউট হয়ে গিয়েছে ইংল্যান্ড। টিম সাউদি একাই ৬টি উইকেট শিকার করেছেন। ফলে ১০৩ রানের এক বড়সড় লিড পেয়েছে কিইউয়িরা। ইংল্যান্ডের অবস্থা আরও খারাপ হতে পারত যদি না কিইউয়িদের মতন তাদের ওপেনার বার্নস ও ব্যাট হাতে রুখে না দাঁড়াত। দাতে দাত চেপে লড়াইয়ে বার্নস ১৩২ রানের এক অদম্য ইনিংস খেলেছেন।

আর দুই প্রতিপক্ষ দলের দুই ওপেনারের এই অসাধারণ ব্যাটিংয়ে ভর করে ক্রিকেট ইতিহাসে এক অনন্য নজিরের অংশীদার হয়ে গিয়েছেন তারা। ক্রিকেটের ইতিহাসে এই নজিরকে বিরল বললেও ভুল হবে না। উল্লেখ্য আজ থেকে প্রায় ৪১ বছর আগে শেষবার ২২ গজে এই ঘটনার সাক্ষী থেকেছিল সমর্থকরা। টেস্টে এক ইনিংসে কোন একটি দলের ১০ম উইকেট পড়া পর্যন্ত দলের ওপেনারদের ব্যাট 'ক্যারি' করার বিরল ঘটনা ঘটেছিল। টেস্ট ইতিহাসে এই নিয়ে তৃতীয়বার ঘটল এই ঘটনা।

বন্ধ করুন