বাংলা নিউজ > ময়দান > নিজেদের দেশেই কোপা আমেরিকায় অংশগ্রহণ করা নিয়ে সন্দিহান নেইমার, ফির্মিনোরা
ব্রাজিল কোচ তিতে। ছবি- গেটি ইমেজেস।
ব্রাজিল কোচ তিতে। ছবি- গেটি ইমেজেস।

নিজেদের দেশেই কোপা আমেরিকায় অংশগ্রহণ করা নিয়ে সন্দিহান নেইমার, ফির্মিনোরা

  • সদ্যই আর্জেন্তিনা থেকে সরিয়ে ব্রাজিলকে কোপা আয়োজনের দায়িত্ব দেওয়া হয়।

কোপা আমেরিকার আসর বসতে আর ১০ দিনও বাকি নেই, তবে টুর্নামেন্ট ঘিরে বিতর্ক যেন কিছুতেই পিছু ছাড়ছে না। সদ্যই আর্জেন্তিনা থেকে সরিয়ে ব্রাজিলকে কোপা আয়োজনের দায়িত্ব দেয় দক্ষিণ আমেরিকার ফুটবল নিয়ামক সংস্থা কনমেবল। সেই অনুযায়ী ১৩ জুন (ভারতীয় সময় অনুযায়ী ১৪ তারিখ ভোররাত) ব্রাজিল-ভেনেজুয়েলার ম্যাচ দিয়ে শুরু হবে টুর্নামেন্ট।

তবে ঘরের মাঠে আয়োজিত মেগা টুর্নামেন্টে অংশগ্রহণ করা নিয়ে সন্দিহান ব্রাজিলের ফুটবলাররা। করোনা পরিস্থিতিতে আর্জেন্তিনা থেকে কোপার আসর সরানো হলেও ব্রাজিলের অবস্থাও প্রায় একই। এখনও অবধি নেইমারদের দেশের প্রায় ৪.৭ লক্ষ লোক করোনা আক্রান্ত হয়ে মারা গিয়েছেন। এমন অবস্থায় টুর্নামেন্ট খেলা নিয়ে স্বাভাবিকভাবেই চিন্তিত ফুটবলারা।

ইতিমধ্যেই ব্রাজিল ফুটবল সংস্থার সভাপতিকে এই বিষয়ে নিজেদের মতামত ব্যক্ত করলেও সর্বসমক্ষে মুখ খোলেননি সেলেসাও তারাকারা। ইকুয়েডর ও প্যারাগুয়ের বিরুদ্ধে আসন্ন বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচ দু'টির পরেই সকলের সামনে নেইমাররা নিজেদের মত প্রকাশ করবেন বলে জানান ব্রাজিল কোচ তিতে।

তিনি এক সাংবাদিক সম্মেলনে জানান, ‘ওদের একটা মতামত আছে যা ওরা সভাপতিকে জানিয়েছে এবং ঠিক সময়ে বাকি জনগণকেও জানাবে। সেই কারণেই আজ আমার অধিনায়ক ক্যাসামিরো সম্মেলনে আসেনি। আমাদের মনে হয় এই দুই রাউন্ডের পর (বিশ্বকাপের যোগ্যতা অর্জন ম্যাচগুলির পর) ছবিটা পরিস্কার হয়ে যাবে। আমি কোন প্রশ্নেরই উত্তর এড়িয়ে যেতে চাই না। কোপা আমেরিকা অত্যন্ত গুরুত্বপূর্ণ একটা টুর্নামেন্ট, কিন্তু তার থেকেও বর্তমানে সামনের ম্যাচ বেশি গুরুত্বপূর্ণ।’

৮ জুন (ভারতীয় সময় অনুযায়ী ৯ তারিক ভোর) প্যারাগুয়ের বিরুদ্ধে দ্বিতীয় যোগ্যতা অর্জন ম্যাচ খেলবে ব্রাজিল। তারপর কোপা শুরু হতে বাকি থাকবে আর মাত্র দিন চারেক। এমন অবস্থায় আয়োজক দেশ তথা ডিফন্ডিং চ্যাম্পিয়ন টুর্নামেন্ট খেলতে না রাজি হলে, তা যে কনমেবলের কাছে বিশাল বড় ধাক্কা হবে, তা বলার অপেক্ষা রাখে না।

বন্ধ করুন