বাংলা নিউজ > ময়দান > County Championship: মাঠে ফিরেই প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বকালীন নজির গড়লেন স্টোকস
বিধ্বংসী মেজাজে বেন স্টোকস। ছবি- গেটি ইমেজেস।
বিধ্বংসী মেজাজে বেন স্টোকস। ছবি- গেটি ইমেজেস।

County Championship: মাঠে ফিরেই প্রথম শ্রেণির ক্রিকেটে সর্বকালীন নজির গড়লেন স্টোকস

  • ৮৮ বলে ডারহ্যামের হয়ে ১৬১ রান করেন স্টোকস।

সদ্যই ইংল্যান্ড টেস্ট দলের অধিনায়ক নির্বাচিত হয়েছেন বেন স্টোকস। ওয়েস্ট ইন্ডিজ সফরের পর বেশ কিছুদিন আবারও চোটের কারণেই বাইরে থাকতে হয়েছিল তাঁকে। তবে কাউন্টি দল ডারহ্যামের হয়ে মাঠে ফিরেই তান্ডব চালালেন ইংল্যান্ড অধিনায়ক।

ওরচেস্টাশায়ারের বিরুদ্ধে মেন রোডে ডারহ্যামের হয়ে ছয় নম্বরে ব্যাট করতে নামেন স্টোকস। শুরু থেকেই তাঁকে বেশ ভাল ছন্দেই দেখাচ্ছিল। ৪৭ বলে নিজের অর্ধশতরান পূরণ করে তিনি। এরপরেই ওঠে ঝড়। বাঁ-হাতি অফ স্পিনার জোস বেকারের এক ওভারেই পাঁচটি ছক্কা ও একটি চারের সহায়তায় ৩৪ রান স্টোকস। তার পরের দুই বলেও জো লিচের বিরুদ্ধে ছক্কা হাঁকান তারকা অলরাউন্ডার। মাত্র ৬৪ বলেই করে ফেলেন দুর্দান্ত এক শতরান। দ্বিতীয় দিনে লাঞ্চে ১৪৭ রানে অপরাজিত হয়ে সাজঘরে ফেরেন তিনি।

লাঞ্চের পর ১৫০-র গণ্ডি টপকালেও, ব্রেট ডি'অলিভিয়েরার বলে আউট হন তিনি। ৮৮ বলে তাঁর ১৬১ রানের ইনিংস সাজানো ছিল আটটি চার ও ১৭টি ছক্কায়। এই ইনিংসের সুবাদেই স্টোকস প্রথম শ্রেণির ক্রিকেটে এক সর্বকালীন রেকর্ড গড়ে ফেললেন। ডবল সেঞ্চুরির কম রান করা কোনও প্রথম শ্রেণির ইনিংসে স্টোকসের থেকে বেশি ছক্কা আর কেউ মারেননি। তিনি টপকে গেলেন গ্রাহাম নেপিয়ারকে। নেপিয়ার এসেক্সের হয়ে সারের বিরুদ্ধে ২০১১ সালে নিজের ইনিংসে ১৬টি ছক্কা হাঁকিয়েছিলেন।

ঘটনাক্রমে, কাউন্টি চ্যাম্পিয়নশিপেও এক ইনিংসে ১৭টি ছক্কা একটি নতুন রেকর্ড। স্টোকসের ব্যাটে ভর করেই ছয় উইকেটের বিনিময়ে ৫৮০ রান তুলে নিজেদের ইনিংস ঘোষণা করে ডারহ্যাম। জবাবে ২৫ ওভার শেষে ৯৩ রানের বিনিময়ে চার উইকেট বেজায় বিপাকে ওরচেস্টাশায়ার। স্টোকসের এই ঝোড়ো ব্যাটিং ফর্ম ইংল্যান্ডের জন্য স্বস্তির বার্তা বয়ে আনছে।

বন্ধ করুন