দীপার প্রোদুনোভা। ছবি- রয়টার্স।
দীপার প্রোদুনোভা। ছবি- রয়টার্স।

লকডাউনে বাড়ি থেকেই বিশ্বকাপের প্রস্তুতি শুরু দীপার

  • টোকিও গেমস ১ বছর পিছিয়ে যাওয়ায় হঠাৎ করেই লাইফ-লাইন পেয়ে গিয়েছেন তারকা জিমন্যাস্ট।

রিও অলিম্পিকে অল্পের জন্য পদক হাতছাড়া হয়েছে। টোকিও অলিম্পিকের যোগ্যতা অর্জন করা কার্যত অসম্ভব দেখাচ্ছিল। তবে টোকিও গেমস ১ বছর পিছিয়ে যাওয়ায় হঠাৎ করেই লাইফ-লাইন পেয়ে গিয়েছেন দীপা কর্মকার। অলিম্পিকের ছাড়পত্র আদায়ের লক্ষ্যে বাকি দু'টি বিশ্বকাপকেই পাখির চোখ করছেন তারকা জিমন্যাস্ট।

পড়ে পাওয়া এই সুযোগ কাজে লাগাতে মরিয়া দীপা। প্রস্তুতি শুরু করে দিয়েছেন লকডাউনের মাঝেই। লক্ষ্য, আসন্ন দুটি ওয়ার্ল্ড কাপ ইভেন্টে পদক জেতা।

আপাতত আগরতলার বাড়িতে কোয়ারান্টাইনে রয়েছেন দীপা। বাড়িতেই শুরু করেছেন ফিটনেস ট্রেনিং। পুরদস্তুর অনুশীলন শুরু করবেন লকডাউন প্রত্যাহার করা হলেই।

মানসিক ও শারীরিকভাবে নিজেকে প্রস্তুত করার ফাঁকেই দীপা জানান, 'করোনা মহামারীর জন্য টোকিও অলিম্পিক ২০২১ পর্যন্ত পিছিয়ে গিয়েছে। ফলে অলিম্পিকের যোগ্যতা অর্জন করার সুযোগ রয়েছে আমার কাছে। দু'টি ওয়ার্ল্ড কাপ ইভেন্ট বাকি রয়েছে এখনও। দু'টি ইভেন্টের জন্য নিজেকে সম্পূর্ণ ফিট রাখতে চাই। কোচ বিশ্বেশ্বর নন্দীর পরামর্শ মতো শরীরচর্চা করছি নিয়মিত।'

নিজে নতুন উদ্যমে ট্রেনিং শুরু করার পাশাপাশি করোনা মহামারির এমন সংকটময় সময়ে দেশবাসীকে লকডাউন মেনে চলার অনুরোধ জানিয়েছেন দীপা। প্রোদুনোভায় রিও অলিম্পিক মাতানো তারকা অনুরাগীদের উদ্দেশ্যে বলেন, 'লকডাউনের সময় বাড়ির ভিতরে থাকুন। সোশ্যাল ডিসট্যান্স বজায় রাখুন। সাবান দিয়ে বার বার হাত ধোবেন। এভাবেই করোনা ভাইরাস থেকে দূরে থাকা যাবে। আপনাদের সকলের কাছে অনুরোধ, বাড়িতে থাকুন, ফিট থাকুন।'

বন্ধ করুন