বাংলা নিউজ > ময়দান > Covid-19: করোনার জেরে সাময়িকভাবে ফুটবলের গুরুত্বপূর্ণ নিয়ম বদল FIFA-র
করোনা ভাইরাসের জেরে ফুটবলের নিয়ম বদল ফিফার। ছবি- রয়টার্স। (REUTERS)
করোনা ভাইরাসের জেরে ফুটবলের নিয়ম বদল ফিফার। ছবি- রয়টার্স। (REUTERS)

Covid-19: করোনার জেরে সাময়িকভাবে ফুটবলের গুরুত্বপূর্ণ নিয়ম বদল FIFA-র

  • জারি হয়েছে VAR সংক্রান্ত নির্দেশিকাও।

করোনা মহামারির জেরে বদলে গেল ফুটবলের গুরুত্বপূর্ণ নিয়ম। ফুটবলারদের স্বাস্থ্যের কথা মাথায় রেখে FIFA সাময়িক ভিত্তিতে কিছু নিয়ম বদলের অনুরোধ জানিয়েছিল IFAB-কে, যারা ফুটবলের নিয়মাবলি নির্ধারণ করে। ফিফার অনুরোধ মেনে নিয়ে নিয়ম পরিবর্তনে সায় দেয় IFAB।

শুক্রবারই FIFA-র তরফে পরিবর্তিত নিয়মাবলি জানিয়ে দেওয়া হয় বিজ্ঞপ্তি মারফৎ, যা কার্যকরী হচ্ছে অতি সত্ত্বর। যদিও FIFA-র তরফে স্পষ্ট করে দেওয়া হয়েছে যে, এই রদবদল সাময়িক। করোনা ভাইরাসের জন্য আপৎকালীন ভিত্তিতে ব্যবহৃত হবে, চিরস্থায়ী ভিত্তিতে নয়। একটা সময়সীমাও নির্ধারণ করা হয়েছে। মেয়াদের শেষে পুনরায় পুরনো নিয়মে ফিরে যাবে ফুটবল।

প্রথমত, লকডাউন পরবর্তী সময়ে ফুটবল পুনরায় শুরু হওয়ার পর ৫ জন ফুটবলারকে পরিবর্ত হিসেবে ব্যবহার করা যাবে। এতদিন ম্যাচের মাঝে ৩ জন ফুটবলারকে পরিবর্ত হিসেবে মাঠে নামানো যেত। যদিও ম্যাচ চলাকালীন ৩ জনকে বদলি হিসেবে মাঠে নামানো যাবে এখনও। বাকি ২ জনকে বদল করা যাবে দুই অর্ধের বিরতিতে বা হাফ-টাইমে।

লকডাউনের পর যে সব মাঝপথেই স্থগিত টুর্নামেন্টগুলি পুনরায় শুরু হবে, তারা এই নিয়ম ব্যবহার করতে পারবে। যে টুর্নামেন্টগুলি নতুন করে শুরু হবে সেখানেও আয়োজকরা চাইলে ব্যবহার করতে পারে পরিবর্ত ফুটবলারের নতুন নিয়ম। যদিও ৩১ ডিসেম্বরের মধ্যে সব টুর্নামেন্টগুলি শেষ করা বাধ্যতামূলক।

এছাড়া স্থাগিত লিগগুলি চাইলে VAR নাও ব্যবহার করতে পারে। এতদিন ব্যবহৃত হয়েছে, বাকি টুর্নামেন্টে কেন ব্যবহৃত হবে না, এই প্রশ্ন তুলতে পারবেন না কেউই।

আসলে নতুন করে মরশুম শুরু হওয়ার ফলে তড়িঘড়ি লিগ শেষ করার লক্ষ্যে ঠাসা ক্রীড়াসূচি ঝুলিয়ে দেওয়া হতে পারে ক্লাবগুলির সামনে। তাই ফুটবলারদের ওয়ার্কলোডের কথা ভেবেই বাড়তি পরিবর্ত খেলোয়াড় ব্যবহারের অনুমতি দিচ্ছে FIFA।

বন্ধ করুন