প্রাক্তন পাক পেসার শোয়েব আখতার। ছবি- রয়টার্স।
প্রাক্তন পাক পেসার শোয়েব আখতার। ছবি- রয়টার্স।

কপিল দেবের টাকার প্রয়োজন নেই, বাকিদের আছে, ভারক-পাক ক্রিকেট সিরিজের স্বপক্ষে যুক্তি আখতারের

  • তিনি ভারতকে যতটা চেনেন, পাক প্রধানমন্ত্রী ইমরান খানও ভারতবর্ষ সম্পর্কে ততটা পরিচিত নন, দাবি প্রাক্তন পাক পেসারের।

করোনা মোকাবিলায় প্রয়োজনীয় অর্থ সংগ্রহের জন্য প্রাক্তন পাক পেসার শোয়েব আখতার ভারত-পাক ক্রিকেট সিরিজের আবেদন জানিয়েছেন। তবে পাক স্পিডস্টারের প্রস্তাব পছন্দ হয়নি ভারতের প্রথম বিশ্বকাপজয়ী অধিনায়ক কপিল দেবের। রাওয়ালপিণ্ডি এক্সপ্রেসের প্রাস্তবে আমল দেওয়ার প্রয়োজন নেই বলে স্পষ্ট জানিয়ে দেন হরিয়ানা হ্যারিকেন।

কপিল বলেন, ভারতের অর্থের প্রয়োজন নেই। করোনা মোকাবিলার জন্য প্রয়োজনীয় অর্থ ভারতের আছে। এই মুহূর্তে ক্রিকেট সিরিজ আয়োজনের কথা ভাবাই উচিত নয়।

শোয়েব অবশ্য নিজের মন্তব্যে অনড়। প্রাক্তন ভারত অধিনায়ক তাঁর প্রস্তাবের অর্থ যথাযথ উপলব্ধি করতে পারেননি বলে জানান পাক তারকা।

নিজের যুক্তির স্বপক্ষে আখতার বলেন, 'কপিল ভাই বুঝতে পারেননি আমি ঠিক কী বলতে চেয়েছি। অদূর ভবিষ্যতে সবাই আর্থিক দিক দিয়ে ফাঁদে পড়তে চলেছেন। তাই এটাই সঠিক সময় ভবিষ্যতের জন্য অর্থ সংগ্রহের। আমি একটা বৃহত্তর দৃষ্টিকোণ থেকে ভারত-পাক ক্রিকেট সিরিজের প্রস্তাব দিয়েছি। সারা বিশ্বের নজর থাকবে ভারক-পাক ক্রিকেট সিরজে। সুতরাং পর্যাপ্ত পরিমাণে অর্থ সংগ্রহ করা সম্ভব শুধু মাত্র একটা ম্যাচ থেকেই। কপিল বলেছেন ওঁর অর্থের প্রয়োজন নেই। সত্যিই নেই। তবে বাকিদের রয়েছে। আমার মনে হয় এই প্রস্তাব অবিলম্বে গুরুত্ব সহকারে বিবেচনা করা উচিত।'

পরক্ষণেই শোয়েব জানান যে, তিনি ভারতের প্রতিটা প্রান্তের সঙ্গে পরিচিত। সম্ভবত তিনি ভারতকে যতটা চেনেন, পাক প্রধানমন্ত্রী ইমরান খানও ভারতবর্ষ সম্পর্কে ততটা পরিচিত নন। পাকিস্তানের পর ভারতের মানুষের কাছ থেকেই তিনি সবথেকে বেশি ভালোবাসা পেয়ে থাকেন। তিনি জানেন পাকিস্তানের মতো ভারতেরও দারিদ্র রয়েছে। একজন মানুষ হিসেবে এবং একজন মুসলিম হিসেবে তাঁর কর্তব্য পীড়িতদের পাশে দাঁড়ানো। সেই অঙ্গিক থেকেই ভারত-পাক ক্রিকেট ম্যাচ আয়োজন করা দরকার বলে মনে হয়েছে তাঁর।

বন্ধ করুন