PSG-র জার্সিতে নেইমার ও এমবাপে। ছবি- রয়টার্স।
PSG-র জার্সিতে নেইমার ও এমবাপে। ছবি- রয়টার্স।

করোনার জেরে নেইমারদের ফুটবল মরশুম বাতিল, চ্যাম্পিয়ন হওয়া আটকে PSG-র

  • LFP-র পরবর্তী বৈঠকে নির্ধারিত হবে প্যারিস সাঁ জা'র ভাগ্য।

আই লিগের মতো মাঝপথেই বাতিল হয়ে গেল ফরাসি ফুটবল লিগ। ফ্রান্সের ফুটবল সংস্থা মহামারির পর নতুন করে লিগ-১ ও লিগ-২ আয়োজিত হবে না বলে জানিয়ে দেয়। যদিও আই লিগে মোহনবাগানকে চ্যাম্পিয়ন ঘোষণা করা হলেও লিগ-১'এর মুকুট নেইমারের ক্লাব প্যারিস সাঁ জা'র মাথায় উঠবে কিনা, তা এখনও নিশ্চিত নয়।

ফরাসি প্রধানমন্ত্রী এডুয়ার্ড ফিলিপ সেপ্টেম্বর পর্যন্ত দেশের মাটিতে কোনও ধরণের খলাধুলোর আসর আয়োজন করা যাবে না বলে জানিয়ে দেওয়ার পরেই লিগ-১ বাতিল করার সিদ্ধান্ত নেয় LFP।

প্রাথমিকভাবে রুদ্ধদ্বার স্টেডিয়ামে লিগ-১ পুনরায় শুরু করার পরিকল্পনা ছিল ফরাসি সংস্থার। উয়েফার তরফে অগস্টের মধ্যে ঘরোয়া লিগ শেষ করার নির্দেশও দেওয়া হয়েছে ইউপরোপীয়ান ফুটবল সংস্থাগুলিকে। তবে সেপ্টেম্বরের আগে দর্শকশূন্য মাঠেও খেলা আয়োজন করার উপায় না থাকায় লিগ বাতিল করতে হয় LFP-কে।

লিগ পরিত্যক্ত হলেও চূড়ান্ত পয়েন্ট টেবিল নিয়ে সিদ্ধান্ত পরবর্তী বৈঠকে নেওয়া হবে বলে জানিয়ে দিয়েছে ফরাসি ফুটবল সংস্থা। সম্ভবত PSG-কেই চ্যাম্পিয়ন ঘোষণা করা হতে পারে। লিগের দশ রাউন্ড বাকি থাকলেও ইতিমধ্যেই নেইমাররা (PSG-৬৮) দ্বিতীয় স্থানে থাকা মার্সেইয়ের (৫৬) থেকে ১২ পয়েন্টে এগিয়ে রয়েছে।

পিএসজি ও মার্সেই চ্যাম্পিয়ন্স লিগ খেলার ছাড়পত্র পেতে পারে। তৃতীয় স্থানে থাকা রেনেস চ্যাম্পিয়ন্স লিগের কোয়ালিফায়ার ও চতুর্থ স্থানে থাকা লিল ইউরোপা লিগের টিকিট হাতে পেতে পারে।

বন্ধ করুন