এভাবেই মেয়েকে ব্যস্ত রাখছেন প্রাক্তন ভারতীয় তারকা। ছবি- টুইটার।
এভাবেই মেয়েকে ব্যস্ত রাখছেন প্রাক্তন ভারতীয় তারকা। ছবি- টুইটার।

লকডাউনে বাড়ির বাচ্চাদের কীভাবে ব্যস্ত রাখবেন, ভাইরাল ভিডিওয় রাস্তা দেখালেন প্রাক্তন ভারত অধিনায়ক

  • অখণ্ড অবসরে সন্তানদের মোবাইল, ভিডিও গেম ও টেলিভিশন থেকে দূরে রাখার একটা অনবদ্য উপায় খুঁজে বার করেছেন বীরেন।

খেলোয়াড় জীবনে হকি স্টিক হাতে দেশের পরিত্রাতার ভূমিকা পালণ করেছেন। এবার লকডাউনের সময় শিশু সন্তানদের নিয়ে ব্যতিব্যস্ত থাকা পিতা-মাতাদের সাময়িক পরিত্রাণের পথ দেখালেন ভারতের প্রাক্তন হকি অধিনায়ক বীরেন রাসকিনহা।

লকডাউনে স্কুল বন্ধ থাকায় বাড়িতে শিশু সন্তানদের দৌরাত্ম্যে অতিষ্ঠ বহু পিতা-মাতা। হোমওয়ার্ক শেষ হয়ে গেলে সন্তানদের খেলা ও মনোরঞ্জনের যথাযথ উপায় খুঁজে বার করাই এখন দুস্কর হয়ে দাঁড়িয়েছে তাঁদের পক্ষে। এমন অখণ্ড অবসরে সন্তানদের মোবাইল, ভিডিও গেম ও টেলিভিশন থেকে দূরে রাখার একটা অনবদ্য উপায় খুঁজে বার করেছেন বীরেন।

২০০২ থেক ২০০৮ পর্যন্ত দেশের জার্সিতে মাঠে নামা রাসকিনহা বাড়িতেই তৈরি করেছেন বাধা অকিক্রমের একটি নতুন খেলা। এই অবস্টাকল কোর্স শুধু শিশুদের ব্যস্ত রাখবে তাই নয়, বরং মনোরঞ্জনও করবে। সঙ্গে শারীরিক ও মানসিকভাবে সুস্থ থাকতেও সাহায্য করবে তাদের।

টুইটারে একটি ভিডিও পোস্ট করেন বীরেন, যেখানে তাঁর মেয়েকে সারা বাড়িজুড়ে পর্যায়ক্রমে একাধিক বাধা অতিক্রমের নির্দেশ দিয়েছেন তিনি। পূর্ব নির্ধারিত সূচি অনুযায়ী রাসকিনহার মেয়েকে বাস্কেটবল ড্রপিং, তিরন্দাজির মতো খেলার পাশাপাশি ব্যালান্স, জাম্পিং, স্কিপিং, সাইক্লিং এবং হুলা হুপ নিয়ে কসরৎও করতে দেখা যায়। ভিডিওটির ক্যাপশনে বীরেন লেখেন, 'হোম অবস্টাকল কোর্সে ছোট্ট মেয়েকে ব্যস্ত রাখার চেষ্টা।'

স্বাভাবিকভাবেই ১ মিনিট ৫২ সেকেন্ডের ভিডিওটি ভাইরাল হতে সময় লাগেনি। বহু পিতা-মাতা এর পর তাঁদের সন্তানদের বাড়িতে ব্যস্ত রাখতে এই পদ্ধতি অবলম্বন করছেন।

বন্ধ করুন