বাংলা নিউজ > ময়দান > করোনাতে FIFA-র আর্থিক ক্ষতির পরিমাণ শুনলে চোখ কপালে উঠবে আপনার
করোনা মহামারির জেরে আর্থিক ক্ষতির মুখে ফিফা। ছবি- রয়টার্স (REUTERS)
করোনা মহামারির জেরে আর্থিক ক্ষতির মুখে ফিফা। ছবি- রয়টার্স (REUTERS)

করোনাতে FIFA-র আর্থিক ক্ষতির পরিমাণ শুনলে চোখ কপালে উঠবে আপনার

  • লকডাউনের পর দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হওয়ায় বাড়ছে আর্থিক ক্ষতির পরিমাণ।

শুভব্রত মুখার্জি

করোনার প্রকোপে বিশ্বজুড়ে দীর্ঘদিন বন্ধ ছিল সব ধরণের খেলাধুলা। ফুটবলও তার ব্যতিক্রম নয়। মাঠে ফুটবল ফিরলেও বেশিরভাগ জায়গায় দর্শকশূন্য স্টেডিয়ামে খেলা হচ্ছে, যা অবশ্যই বাড়াচ্ছে আর্থিক ক্ষতির পরিমাণ।

বিশ্বকাপের বাছাইপর্ব, কোপা আমেরিকা-সহ আন্তর্জাতিক ফুটবলের একাধিক ম্যাচ ও টুর্নামেন্ট পিছিয়ে গিয়েছে। ফলে আর্থিক ক্ষতি এড়াতে পারেনি ফুটবলের নিয়ন্ত্রক সংস্থা ফিফা।

এই তথ্যটি জানা থাকলেও এরপরের যে তথ্যটি আপনাদের সামনে তুলে ধরব তা শুনলে আপনাদের চক্ষু চড়কগাছ হতে বাধ্য। এই কয়েক মাসে ফিফার আর্থিক ক্ষতি হয়েছে ১৪০০ কোটি মার্কিন ডলার! না আপনি একটুও ভুল শোনেননি বা আমরাও একটুও ভুল বলিনি। আর এই তথ্য নিশ্চিত করেছেন ফিফার একজন উচ্চপদস্থ কর্মকর্তা।

অলি রেন নামের ওই কর্মকর্তা জানান, এই ক্ষতির জন্য সর্বাংশে দায়ি করোনা। করোনা না কাটলে ক্ষতির পরিমাণ আরও বাড়বে। কারণ, ম্যাচ আয়োজন করে আগের মতো লাভের মুখ দেখতে পাবে না ফিফার মতো সংস্থাও।

তিনি এও জানান যে, শুধু ফিফা নয়, বেশকিছু পেশাদার ক্লাব খুবই জটিল আর্থিক পরিস্থিতির মধ্যে রয়েছে। তিনি আশঙ্কা প্রকাশ করেন যুব অ্যাকাডেমি এবং আর্থিকভাবে দুর্বল ক্লাবগুলো আরও বেশি ক্ষতির মুখে পড়বে। তিনি মনে করেন লাতিন আমেরিকার ফুটবল ক্ষতিগ্রস্ত হয়েছে সবচেয়ে বেশি।

এই তালিকায় পিছিয়ে নেই এশিয়া ও আফ্রিকার ফুটবলও। এখানে ফুটবলের উন্নতিতে যেসব কার্যক্রম চালু হয়েছিল সেগুলো থমকে গিয়েছে প্রায়। করোনার কারণে আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ফেডারেশন ও দেশগুলোকে সহযোগিতা করতে ১৫০ কোটি মার্কিন ডলার ইতিমধ্যেই বরাদ্দ ও করেছে ফিফা।

বন্ধ করুন