বাড়ি > ময়দান > Covid-19: চ্যাম্পিয়ন্স লিগের গ্যালারি থেকেই ইতালিতে ছড়িয়ে পড়েছে করোনা, জোরালো হচ্ছে ধারণা
মিলানের গ্যালারি থেকেই ইতালিতে করোনা সংক্রমণের সূত্রপাত বলে মনে করা হচ্ছে। ছবি- গেটি ইমেজেস।
মিলানের গ্যালারি থেকেই ইতালিতে করোনা সংক্রমণের সূত্রপাত বলে মনে করা হচ্ছে। ছবি- গেটি ইমেজেস।

Covid-19: চ্যাম্পিয়ন্স লিগের গ্যালারি থেকেই ইতালিতে ছড়িয়ে পড়েছে করোনা, জোরালো হচ্ছে ধারণা

'গেম জিরো' থেকেই করোনা ভাইরাস ইতালিতে ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে।

ইউরোপে করোনা ভাইরাস ছড়িয়ে দেওয়ার মূলে কি চ্যাম্পিয়ন্স লিগ? উড়িয়ে দেওয়া যাচ্ছে না সেই সম্ভাবনা। অন্তত ইতালিতে রাক্ষুসে মহামারীর সূত্রপাত যে উয়েফা চ্যাম্পিয়ন্স লিগের একটি ম্যাচ থেকেই, সেই ধারণা ক্রমে জোরালো হচ্ছে বিশেষজ্ঞদের কাছে।

ইতালির প্রশাসনিকমহল নিশ্চিত যে, 'গেম জিরো' থেকেই সারা দেশে ছড়িয়ে পড়েছে করোনা।

গত ১৯ ফেব্রুয়ারি মিলানের সান সিরো স্টেডিয়ামে চ্যাম্পিয়ন্স লিগের ম্যাচে আটালান্টা মুখোমুখি হয়েছিল স্প্যানিশ ক্লাব ভ্যালেন্সিয়ার। আটালান্টার ফুটবল ইতিহাসে এটি ছিল তাদের বৃহত্তম ম্যাচ। বেরগামো শহরের এক তৃতীয়াংশ মানুষ সেদিন ভিড় জমিয়েছিলেন মিলানে। স্টেডিয়ামে বেরগামোর ৪০ হাজার দর্শকের মাঝেই উপস্থিত ছিলেন আড়াই হাজার ভ্যালেন্সিয়া সমর্থক।

ইতালিয়ান সংবাদমাধ্যমের দেওয়া নাম অনুযায়ী এই 'গেম জিরো' থেকেই করোনা ভাইরাস ইতালিতে ছড়িয়ে পড়ে বলে মনে করা হচ্ছে।

চ্যাম্পিয়ন্স লিগের এই ম্যাচের ঠিক দু'দিন পরেই বেরগামোয় প্রথম করোনা আক্রান্তের হদিশ মেলে। ক্রমে ইতালিতে এই মহামারীর কেন্দ্র হয়ে ওঠে বেরগামো শহর। আশঙ্কা করা হচ্ছে ভ্যালেন্সিয়া দলের ৩৫ শতাংশ ফুটবলারের শরীরে করোনা সংক্রামিত হয় এই ম্যাচ থেকেই।

উল্লেখ্য, ইউরোপে করোনার প্রকোপ সব থেকে বেশি স্পেন ও ইতালিতেই। দু্'দেশের দু'টি ক্লাবের মধ্যে চ্যাম্পিয়ন্স লিগের এই ম্যাচটিই করোনা ভাইরাসের আদান-প্রদান ঘটিয়েছে, এমন ধারণা ক্রমে প্রতিষ্ঠিত হচ্ছে।

বেরগামোর মেয়র জর্জিও এ-প্রসঙ্গে বলেন, 'আমরা ফেব্রুয়ারির মাঝামাঝি সময়ে ছিলাম। তাই কী ঘটতে চলেছে, তা বুঝে ওঠা সম্ভব ছিল না। এটা যদি সত্যি হয় যে, জানুয়ারিতেই ইউরোপে করোনা ভাইরাস ছড়িয়েছে, তবে সান সিরোর গ্যালারিতে ভাইরাসের ব্যাপক সংক্রমণ স্বাভাবিক। দুঃখের বিষয় হল কেউই তখন জানে না যে, ভাইরাস তাদের মধ্যেই রয়েছে। এটা অনিবার্য্য ছিল।'

বন্ধ করুন