বাংলা নিউজ > ময়দান > মানকাডিং নয় রান-আউট, নীতি পুলিশদের বুড়ো আঙুল দেখিয়ে নিয়ম সংশোধন

মানকাডিং নয় রান-আউট, নীতি পুলিশদের বুড়ো আঙুল দেখিয়ে নিয়ম সংশোধন

বাটলারকে আউট করছেন অশ্বিন। (ছবি সৌজন্যে টুইটার)

বদলে যাচ্ছে ক্রিকেটে প্রচলিত বহু নিয়ম।

ক্রিকেটের প্রচলিত নিয়মে বড়সড় রদবদল করছে মেরিলিবোন ক্রিকেট ক্লাব। এই নিয়ম বদলে দীর্ঘদিনের একটি বিতর্কিত বিষয়ে ইতি পড়তে চলেছে।

এমসিসির সভায় প্রাথমিকভাবে অনুমোদিত হয়েছে ক্রিকেটের বেশ কিছু নিয়ম বদলের বিষয়টি। আগামী ১ অক্টোবর থেকে নতুন নিয়মগুলি লাগু করতে চলেছে আইসিসি। পরিবর্তিত নিয়মে মানকাডিং নিয়ে বিতর্কে যবনিকা পড়তে চলেছে নিশ্চিতভাবেই। কেননা, মানকাডিংকে স্বাভাবিক রান-আউটের স্বীকৃতি দিতে চলেছে এমসিসি।

যার অর্থ, এবার থেকে নন-স্ট্রাইকার ব্যাটসম্যানকে ডেলিভারির আগেই বোলার রান-আউট করলে তা অনৈতিক বা স্পিরিট-বিরোধী বলে চিহ্নিত করা যাবে না। বরং ব্যাটসম্যানকে রান-আউট দেওয়া হবে স্বাভাবিক নিয়মে। এতদিন মানকাডিংকে ‘আনফেয়ার প্লে’ (ল-৪১) হিসেবে চিহ্নিত করা হতো আইসিসির নিয়মে। এবার থেকে তা বিবেচিত হবে ‘ফেয়ার প্লে’ হিসেবে। মানকাডিংকে স্থানান্তরিত করা হচ্ছে রান-আউটের কোটায় (ল-৩৮)।

অতীতে মানকাডিং নিয়ে বিস্তর বিতর্ক হয়েছে। বিশেষ করে ২০১৯ আইপিএলে জোস বাটলারকে রবিচন্দ্রন অশ্বিন মানকাডিং করার পর বিতর্কের আগুনে ঘি পড়ে। যার রেশ থাকে দীর্ঘদিন। এমনকি এবার আইপিএল নিলামে বাটলারের দলেই অশ্বিন যোগ দেওয়ার পরেও উত্থাপিত হয় মানকাডিংয়ের পুরনো প্রসঙ্গ।

বন্ধ করুন