বাংলা নিউজ > ময়দান > বদলে গেল ঠিকানা, ভারত-প্রোটিয়া টেস্ট সিরিজের নতুন সূচি ঘোষণা করল CSA
কুইন্টন ডি'কক ও বিরাট কোহলি। ছবি- বিসিসিআই।
কুইন্টন ডি'কক ও বিরাট কোহলি। ছবি- বিসিসিআই।

বদলে গেল ঠিকানা, ভারত-প্রোটিয়া টেস্ট সিরিজের নতুন সূচি ঘোষণা করল CSA

  • তিন ফর্ম্যাটের সিরিজে ডিসেম্বর-জানুয়ারি মাসে দক্ষিণ আফ্রিকা সফরে যাচ্ছেন বিরাট কোহলিরা।

টি-টোয়েন্টি বিশ্বকাপের পরেই ক্রিকেটের কোনো কমতি নেই। বিশ্বকাপ শেষের প্রায় সঙ্গে সঙ্গেই নিউজিল্যান্ডের বিরুদ্ধে খেলতে নামবে ভারত। তারপর দক্ষিণ আফ্রিকা সফরে ডিসেম্বর-জানুয়ারি মাসে তিন ফর্ম্যাটের সিরিজ খেলতে রওনা দেবে টিম ইন্ডিয়া। সেই সফরের টেস্ট সিরিজেরই সূচি পরিবর্তনের ঘোষণা করল ক্রিকেট দক্ষিণ আফ্রিকা।

মহত্মা গান্ধী ও নেলসন ম্যান্ডেলার নামাঙ্কিত গান্ধী-ম্যান্ডেলা সিরিজে তিন টেস্ট খেলবে ভারত ও প্রোটিয়া দল। সেই সিরিজের শেষ টেস্ট ম্যাচ হওয়ার কথা ছিল জোহানেসবার্গে। তবে নতুন বছরে অনুষ্ঠিত প্রথম টেস্টের ঠিকানা বদল করা হয়েছে দক্ষিণ আফ্রিকার তরফে। জোহানেসবার্গে ১৭ ডিসেম্বর থেকে প্রথম টেস্ট খেলা হবে। শেষ টেস্টটি সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে কেপ টাইনে। ৩ জানুয়ারি থেকে শুরু হবে সেই টেস্ট। দ্বিতীয় টেস্টটি বক্সিং ডেতে সেঞ্চুরিয়ানে অনুষ্ঠিত হবে।

ক্রিকেট দক্ষিণ আফ্রিকার ডিরেক্টর গ্রেম স্মিথ ভারত সিরিজ সম্পর্কে বলেন, ‘ক্রিকেট দক্ষিণ আফ্রিকা ভারতকে এদেশে স্বাগত জানায়, তাও এমন এক বছরে যে বছরই আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার পর প্রোটিয়া দলের প্রথম ভারত সফরের তিন দশক পূর্ণ হচ্ছে। এটা বিসিসিআইয়ের সঙ্গে আমাদের ভাল সম্পর্কেরই পরিচয় বহন করে।’

অস্ট্রেলিয়ার সম্প্রতি সময়ে পর পর দুইবার অস্ট্রেলিয়ায় সিরিজ জিতে সেই গাঁট খুলেছে ভারতীয় দল। দক্ষিণ আফ্রিকাই অবশিষ্ট এমন দেশ যেখানে আজ অবধি টেস্ট সিরিজ জেতেনি ভারত। সেই পরিসংখ্যান এবার বদলে ফেলতে বদ্ধপরিকর হবেন কোহলিরা। তিন টেস্ট বাদে তিনটি ওয়ান ডে এবং চারটি টি-টোয়েন্টি ম্যাচের সিরিজও এই সফরে খেলবে ভারতীয় ।

বন্ধ করুন