বাংলা নিউজ > ময়দান > আবার নতুন ফ্র্যাঞ্চাইজি টি২০ লিগ, এবার ছয় দলের টুর্নামেন্ট হবে দক্ষিণ আফ্রিকায়
২০২৩ সালের জানুয়ারিতেই শুরু হবে এই নতুন টি২০ লিগ। ছবি- টুইটার (@OfficialCSA)।
২০২৩ সালের জানুয়ারিতেই শুরু হবে এই নতুন টি২০ লিগ। ছবি- টুইটার (@OfficialCSA)।

আবার নতুন ফ্র্যাঞ্চাইজি টি২০ লিগ, এবার ছয় দলের টুর্নামেন্ট হবে দক্ষিণ আফ্রিকায়

  • ছয় দল এই টুর্নামেন্টে মোট ৩৩টি ম্যাচ খেলবে বলে দক্ষিণ আফ্রিকা বোর্ডের তরফে জানানো হয়েছে।

অনেকদিন ধরেই জল্পনা চলছিল, সেই জল্পনা সত্যি করেই ক্রিকেট দক্ষিণ আফ্রিকা রামধনুর দেশে নতুন টি-টোয়েন্টি লিগ আয়োজিত করার কথা ঘোষণা করল। সুপার স্পোর্টের সঙ্গে মিলিতভাবে প্রোটিয়া বোর্ড এই নতুন ফ্রাঞ্চাইজি টি-টোয়েন্টি লিগ আয়োজিত করবে। ২০২৩ সালের জানুয়ারি মাসে এর প্রথম মরশুম আয়োজিত হবে।

বোর্ডের রিলিজ অনুযায়ী এই ফ্রাঞ্চাইজি লিগে বিদেশি তারকরাও খেলবেন এবং প্রতিটি দলের প্রথম এগারোতেই সর্বাধিক চারজন করে বিদেশি তারকা খেলতে পারবেন। আইপিএলের মতোই নিলামের মাধ্যমে এই লিগের দলগঠন হবে। লিগটি মোটামুটি তিন থেকে চার সপ্তাহ চলবে, যেখানে ছয়টি দল অংশগ্রহণ করবে। প্রতিটি দল একে অপরের সঙ্গে দুইবার করে গ্রুপ পর্বে খেলার পরেই তিনটি দল প্লে-অফে পৌঁছবে। টুর্নামেন্টে সব মিলিয়ে মোট ৩৩টি ম্যাচ খেলা হবে।

বোর্ড ও সুপার স্পোর্টের মিলিত উদ্যোগে এক নতুন কোম্পানি তৈরি করা হবে, যারা এই টুর্নামেন্ট আয়োজনের দায়িত্বে থাকবেন। বোর্ডের করা উক্ত রিলিজে জানানো হয়, ‘কোম্পানির তরফে খেলোয়াড়দের বেশ মোটা বেতন দেওয়ার কথা ভাবা হচ্ছে, যা আইপিএল বাদে বাকি সমস্ত টি-টোয়েন্টি লিগের বেতনকে বেশ কড়া টক্কর দেবে।’ সুপার স্পোর্টের সিইও আশাবাদী যে এই লিগ দক্ষিণ আফ্রিকা ক্রিকেটের ছবিটা চিরকালের মতো বদলে দেবে। 

প্রোটিয়া বোর্ড সিইও ফলেট্সি মোসেকি জানিয়েছেন ইতিমধ্যেই দেশ বিদেশের অনেক প্রতিষ্ঠানই এই ফ্রাঞ্চাইজি লিগে দল কেনার আগ্রহ দেখিয়েছে। এর আগেও  দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি লিগ (এমজন্জি লিগ) হতো। তবে তাতে সুপার স্পোর্টের সহায়তা ছিল না। ফলে বোর্ড দুই বছর সেই লিগ করেই খরচ চালাতে না পেরে বন্ধ করে দেয়। এই নতুন লিগে সুপার স্পোর্ট সঙ্গে থাকায় তাতে বোর্ডের অর্থনৈতিক দিক থেকে সুবিধাই হবে। 

বন্ধ করুন