বাংলা নিউজ > ময়দান > অবশেষে স্বস্তি, বর্ণবৈষম্যের অভিযোগ থেকে ক্লিনচিট পেলেন প্রোটিয়া কোচ বাউচার
মার্ক বাউচার।

অবশেষে স্বস্তি, বর্ণবৈষম্যের অভিযোগ থেকে ক্লিনচিট পেলেন প্রোটিয়া কোচ বাউচার

  • দক্ষিণ আফ্রিকার প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটার মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিলেন তাঁর প্রাক্তন সতীর্থ পল অ্যাডামস। প্রাক্তন স্পিনার অ্যাডমস অভিযোগ করেছিলেন, তাঁকে জাতীয় দলে যে ক্রিকেটাররা ‘brown sh*t’ বলে ডাকতেন, তাঁদের মধ্যে ছিলেন বাউচারও।

অবশেষে স্বস্তি পেলেন মার্ক বাউচার। তাঁর বিরুদ্ধে আনা বর্ণবিদ্বেষের অভিযোগ থেকে শেষ পর্যন্ত রেহাই পেলেন তিনি। মঙ্গলবার ক্রিকেট দক্ষিণ আফ্রিকা (সিএসএ) ঘোষণা করেছে, সব দিক খতিয়ে দেখার পর তারা এই সিদ্ধান্তে উপনীত হয়েছে যে, প্রোটিয়া পুরুষ ক্রিকেট দলের কোচ মার্ক বাউচারের বিরুদ্ধে আনা বর্ণবৈষম্যের অভিযোগ একেবারেই ভিত্তিহীন। দক্ষিণ আফ্রিকার বোর্ড বাউচারের বিরুদ্ধে আনা যাবতীয় অভিযোগ খারিজ করে দিয়েছে।

আরও পড়ুন: অবশেষে বর্ণবৈষম্যের অভিযোগ থেকে ক্লিনচিট পেলেন গ্রেম স্মিথ

দক্ষিণ আফ্রিকার প্রাক্তন উইকেটরক্ষক ব্যাটার মার্ক বাউচারের বিরুদ্ধে বর্ণবিদ্বেষের অভিযোগ এনেছিলেন তাঁর প্রাক্তন সতীর্থ পল অ্যাডামস। প্রাক্তন স্পিনার অ্যাডমস অভিযোগ করেছিলেন, তাঁকে জাতীয় দলে যে ক্রিকেটাররা ‘brown sh*t’ বলে ডাকতেন, তাঁদের মধ্যে ছিলেন বাউচারও। শুধু তাই নয়, প্রাক্তন সহকারী কোচ এনোক এনকোউই-ও বাউচারের বিরুদ্ধে বৈষম্যমূলক আচরণের অভিযোগ এনেছিলেন। যদিও বাউচার দু'টি অভিযোগই অস্বীকার করেছিলেন। তবে মঙ্গলবার পুরোপুরি ভাবে বর্ণবৈষম্যের অভিযোগ থেকে তাঁকে মুক্তি দিল দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ড।

জাস্টিস অ্যান্ড নেশন বিল্ডিং (এসজেএন) বিভাগ বোর্ড দক্ষিণ আফ্রিকার বেশ কিছু প্রাক্তন ক্রিকেটারে বিরুদ্ধে বর্ণবাদ নিয়ে অভিযোগ তুলেছিল। সেই তালিকায় ছিলেন দক্ষিণ আফ্রিকার কোচ মার্ক বাউচার এবং প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্স এবং দক্ষিণ আফ্রিকা ক্রিকেট বোর্ডের শীর্ষকর্তা গ্রেম স্মিথ।

ডুমিসা এনটাসেবেজার নেতৃত্বাধীন এসজেএন কমিশন গত বছরের ডিসেম্বরে তার ২৩৫ পৃষ্ঠার প্রতিবেদনে গ্রেম স্মিথ ও বর্তমান প্রধান কোচ মার্ক বাউচার এবং প্রাক্তন অধিনায়ক এবি ডি’ভিলিয়ার্সকে জাতিগত বৈষম্যের সঙ্গে জড়িত থাকার অভিযোগে অভিযুক্ত করেছিল। এর পরেই সিএসএ আনুষ্ঠানিক তদন্ত শুরু করে। গ্রেম স্মিথ আগেই অভিযোগ থেকে মুক্তি পেয়েছেন। এ বার ক্লিনচিট পেলেন বাউচার।

বন্ধ করুন