বাংলা নিউজ > ময়দান > ২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট, অভিষেক মহিলা ক্রিকেটের
কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট, অভিষেক মহিলা ক্রিকেটের (ফাইল ছবি, সৌজন্য টুইটার @ImHarmanpreet)
কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট, অভিষেক মহিলা ক্রিকেটের (ফাইল ছবি, সৌজন্য টুইটার @ImHarmanpreet)

২৪ বছর পর কমনওয়েলথ গেমসে ফিরছে ক্রিকেট, অভিষেক মহিলা ক্রিকেটের

  • মোট আটটি দল খেলবে।

শুভব্রত মুখার্জি

অলিম্পিক বা কমনওয়েলথ গেমসের মতো খেলার আসরে নেই ক্রিকেট। সে লক্ষ্যে কয়েক বছর ধরে চেষ্টা চালিয়ে যাচ্ছে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা (আইসিসি)। এবার কিছুটা হলেও জয়ের হাসি হাসতে পেরেছে তারা। কারণ ২০২২ সালে বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে অন্তর্ভুক্ত হল ক্রিকেট।

শুধু তাই নয়, কমনওয়েলথ প্রতিযোগিতার ইতিহাসে প্রথমবার মহিলাদের টি-টোয়েন্টি ক্রিকেট ও অন্তর্ভুক্ত করা হল। ২০২২ সালে বার্মিংহাম কমনওয়েলথ গেমসে ক্রিকেটের অন্তর্ভুক্তির কথা ঘোষণা করেছে আইসিসি। টুর্নামেন্টে কোন কোন দল অংশ নেবে এবং কীভাবে কোয়ালিফিকেশন হবে তাও জানিয়েছে আইসিসি। ২০২২ সালের ২৮ জুলাই থেকে বার্মিংহামে শুরু হচ্ছে কমনওয়েলথ গেমস।

২৮ অগস্ট শেষ হবে এই মেগা ইভেন্ট। প্রসঙ্গত এই নিয়ে মোট দু'বার কমনওয়েলথ গেমসে ক্রিকেট অন্তর্ভুক্ত করা হল ক্রিকেটকে। ১৯৯৮ সালে প্রথমবার গেমসে ক্রিকেট জায়গা করে নিয়েছিল। কুয়ালালামপুরে হয়েছিল সেবার প্রতিযোগিতা। আইসিসি-র তরফে জানানো হয়েছে, আগামী বছরের ১ এপ্রিল পর্যন্ত আইসিসি ক্রমতালিকায় থাকা প্রথম ছয় দল প্রতিযোগিতায় সরাসরি অংশ নিতে পারবে। থাকবে আয়োজক ইংল্যান্ডও। বাকি একটি দলকে যোগ্যতা অর্জন পর্বের মাধ্যমে বাছাই করা হবে। ২০২২ সালের ৩১ জানুয়ারির মধ্যে সেই দল বাছাই পর্ব হয়ে যাবে বলে জানানো হয়েছে বিশ্ব ক্রিকেটের নিয়ন্ত্রক সংস্থা আইসিসির তরফে।

বন্ধ করুন