বাংলা নিউজ > ময়দান > বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ভাল খেলার পুরস্কার, ক্যারিবিয়ান বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ৪ প্রতিভাবান তরুণ ক্রিকেটার
ওয়েস্ট ইন্ডিজ জার্সিতে জেসন হোল্ডার (ছবি: রয়টার্স)
ওয়েস্ট ইন্ডিজ জার্সিতে জেসন হোল্ডার (ছবি: রয়টার্স)

বাংলাদেশের বিরুদ্ধে টেস্টে ভাল খেলার পুরস্কার, ক্যারিবিয়ান বোর্ডের কেন্দ্রীয় চুক্তিতে ৪ প্রতিভাবান তরুণ ক্রিকেটার

  • একেবারে নতুন ক্রিকেটারদের নিয়ে বাংলাদেশের মাটিতে সাদা পোশাক ও লাল বলের লড়াইতে টাইগারদের তাদের ধরের মাঠে হোয়াইটওয়াশ করে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের তথাকথিত 'তৃতীয় সারি'র দল। সেই দলের একাধিক ক্রিকেটারকে ওই সিরিজের আগে কেউ চিনতই না।

শুভব্রত মুখার্জি: ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল যখন গত ফেব্রুয়ারিতেই বাংলাদেশের মাটিতে সফরে এসেছিল তখন করোনার ছুতো দেখিয়ে তাদের একাধিক সিনিয়র ক্রিকেটার সেই সফরে আসেনি। বলা যায় একেবারে নতুন ক্রিকেটারদের নিয়ে বাংলাদেশের মাটিতে সাদা পোশাক ও লাল বলের লড়াইতে টাইগারদের তাদের ধরের মাঠে হোয়াইটওয়াশ করে গিয়েছিল ওয়েস্ট ইন্ডিজের তথাকথিত 'তৃতীয় সারি'র দল। সেই দলের একাধিক ক্রিকেটারকে ওই সিরিজের আগে কেউ চিনতই না। 

দুটি টেস্টে দুটি রোমহর্ষক জয় ছিনিয়ে নিয়েছিল তারা।  সেই সফরে অসাধারণ পারফরম্যান্স করার পরে দল থেকে প্রথমবারের মতো ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিতে জায়গা করেনিলেন সিরিজ জয়ের নায়করা। জায়গা পেলেন কাইল মায়ার্স, এনক্রুমার বোনার, জসুয়া ডি’সিলভা ও আকিল হোসেন।

 

২০২১-২২ মরসুমের কেন্দ্রীয় চুক্তিতে ১৮ জনের তালিকা প্রকাশ করেছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড। বাংলাদেশ সফরে ব্যাট-বল হাতে দুরন্ত পারফরমেন্স করেছেন মায়ার্স-বোনাররা। ৪ ইনিংসে একটি দ্বিশতরান সহ  ২৬১ রান করেছিলেন মায়ার্স। ২টি অর্ধশতরান সহ ২৩১ রান করেছিলেন বোনার। ১টি অর্ধশতরান সহ ১৭৪ রান করেন সিলভা। বাংলাদেশ ও শ্রীলঙ্কার বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজে ৮ উইকেট নিয়েছিলেন আকিল। ওয়েস্ট ইন্ডিজের হয়ে সিরিজ গুলোতে দুর্দান্ত পারফরমেন্স করার পুরস্কার পেলেন এই তিন ক্রিকেটার।

 

ক্রিকেটের সব সংস্করণের চুক্তিতে একমাত্র ক্রিকেটার হিসেবে জায়গা পেয়েছেন অল-রাউন্ডার জেসন হোল্ডার। গত মরসুমে এই তালিকায় হোল্ডারের অন্যতম সঙ্গী রোস্টন চেজ এবার আর সেই সুযোগ পাননি। আগামী মরসুমের কোনও চুক্তির কোনও সংস্করণেই রাখা হয়নি চেজকে। গতবারের চুক্তি থেকে বাদ পড়েছেন শিমরন হেটমায়ার, ওসেন টমাস, শেল্ডন কটরেল, শেন ডাওরিচ। আগামী ১ জুলাই থেকে আগামী মরসুমের নতুন চুক্তি কার্যকর হবে।

 

∆ একনজরে দেখে নেওয়া যাক ২০২১-২২ মরসুমের ওয়েস্ট ইন্ডিজের কেন্দ্রীয় চুক্তিবদ্ধ ক্রিকেটারদের তালিকা:

∆ সব সংস্করন : জেসন হোল্ডার

∆ টেস্ট : ক্রেইগ ব্র্যাথওয়েট,  জার্মেইন ব্ল্যাকউড, এনক্রুমার বোনার, রাকিম কর্নওয়াল,  জসুয়া ডি সিলভা, শ্যানন গাব্রিয়েল, কাইল মায়ার্স, কিমার রোচ।

∆ ওয়ানডে ও টি-২০ দলের চুক্তি : কায়রন পোলার্ড, ফ্যাবিয়ান অ্যালেন, ড্যারেন ব্র্যাভো, শাই হোপ, আকিল হোসেন, এভিন লুইস, আলজারি জোসেফ, নিকোলাস পুরান, হেডেন ওয়ালশ (জুনিয়র)।

বন্ধ করুন