বাংলা নিউজ > ময়দান > এবার অলিম্পিক্সেও ক্রিকেট? চলছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির পর্যালোচনা
কমনওয়েলথ খেলতে বার্মিংহ্যামের পথে ভারতের মহিলা ক্রিকেট দল

এবার অলিম্পিক্সেও ক্রিকেট? চলছে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটির পর্যালোচনা

  • ২০২৮ সালের অলিম্পিক্স গেমস লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হবে। ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সের আয়োজক কমিটি আইসিসিকে তাদের পক্ষ উপস্থাপন করতে বলেছে। অর্থাৎ যেই নয়টি খেলাকে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি ২০২৮ সালের জন্য শর্টলিস্ট করেছে তার মধ্যে ক্রিকেটও রয়েছে।

কমনওয়েলথ গেমসে ক্রিকেটের প্রত্যাবর্তনের পর অলিম্পিক্সেও ক্রিকেটের অন্তর্ভুক্তি নিয়ে আলোচনা জোরদার হয়েছে। আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি ২০২৮সালের অলিম্পিক্সের সংস্করণে ক্রিকেট সহ অন্যান্য আটটি খেলার অন্তর্ভুক্তির পর্যালোচনা করবে। ২০২৮ সালের অলিম্পিক্স গেমস লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত হবে। ২০২৮ লস অ্যাঞ্জেলেস অলিম্পিক্সের আয়োজক কমিটি আইসিসিকে তাদের পক্ষ উপস্থাপন করতে বলেছে। অর্থাৎ যেই নয়টি খেলাকে আন্তর্জাতিক অলিম্পিক্স কমিটি ২০২৮ সালের জন্য শর্টলিস্ট করেছে তার মধ্যে ক্রিকেটও রয়েছে।

আরও পড়ুন… CWG 2022 Day 7 Live: চারটি পদক নিশ্চিত করার সুযোগ বক্সিংয়ে, নজরে হিমা-মুরলিরা 

অলিম্পিক্স ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হবে কিনা সে বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে ২০২৩ সালে। আইসিসি এবং ইংল্যান্ড ক্রিকেট বোর্ডের প্রচেষ্টার কারণে ২০২২ সালের কমনওয়েলথ গেমসে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করানো হয়েছে। ক্রিকেট ছাড়াও, অলিম্পিক্সের ২০২৮ সংস্করণে আরও আটটি খেলা অন্তর্ভুক্ত করা যেতে পারে বলে শোনা যাচ্ছে। 

আইওসি মোট নটি খেলাকে নিয়ে পর্যালোচনা করছে। বেসবল, পতাকা ফুটবল, ব্রেক ডান্সিং, কারাতে, কিকবক্সিং, স্কোয়াশ, ল্যাক্রোস এবং মোটরস্পোর্ট অন্তর্ভুক্ত করা হতে পারে বলে মনে করা হচ্ছে। অলিম্পিক্স কমিটি ফেব্রুয়ারিতে বলেছিল যে ২০২৮ সালের অলিম্পিক গেমসে যুবকে কেন্দ্র করে মোট ২৮টি খেলা অন্তর্ভুক্ত করাবে। নতুন খেলার অন্তর্ভুক্তির বিষয়ে কমিটি বলেছিল যে নতুন খেলা অলিম্পিক্সে মানানসই কিনা সেটা দেখতে হবে।

আরও পড়ুন…CWG 2022: বার্বাডোজের বিরুদ্ধে ৪ উইকেট নিয়ে বিশ্ব রেকর্ড করলেন ২৬ বছরের রেনুকা

আইসিসি মনে করে অলিম্পিক্সে ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা উচিত। কমনওয়েলথ গেমসে ক্রিকেটের ক্রেজ ও আকর্ষণ সবচেয়ে বেশি হয়েছে বলে জানিয়েছেন আইসিসির সিইও জিওফ অ্যালার্ডিস। তিনি আরও বলেন, মাল্টিস্পোর্টস ইভেন্টে খেলা খেলোয়াড়দের জন্যও রোমাঞ্চকর। তবে কমনওয়েলথ গেমসে শুধুমাত্র নারী ক্রিকেটকে অন্তর্ভুক্ত করা হয়েছে। অলিম্পিক্সে মহিলা ও পুরুষ উভয় ক্রিকেটই অন্তর্ভুক্ত হবে বলে আশা করা হচ্ছে। আইসিসি ক্রিকেটের বৈশ্বিক আউটরিচ নিয়ে বেশ আত্মবিশ্বাসী।

বন্ধ করুন