বাংলা নিউজ > ময়দান > Cricket World Cup 2023 in India: ODI বিশ্বকাপের ‘বোঝা’! বাড়তি প্রায় ১,০০০ কোটি টাকা গুনতে হবে BCCI-কে- রিপোর্ট

Cricket World Cup 2023 in India: ODI বিশ্বকাপের ‘বোঝা’! বাড়তি প্রায় ১,০০০ কোটি টাকা গুনতে হবে BCCI-কে- রিপোর্ট

এবার ভারতে ৫০ ওভারের বিশ্বকাপ হতে চলেছে। (ফাইল ছবি, সৌজন্যে এপি)

Cricket World Cup 2023 in India: রিপোর্ট অনুযায়ী, ২০১৪ সালে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থা আইসিসির সঙ্গে যে চুক্তি স্বাক্ষর করেছিল বিসিসিআই, তাতে আয়োজক হিসেবে করছাড়ের বিষয়টি নিশ্চিত করতে বাধ্য ভারতীয় বোর্ড। সেটা ২০২৩ সালের বিশ্বকাপের ক্ষেত্রেও প্রয়োজ্য।

চুক্তির গেরোয় বিশ্বকাপের জন্য ভারতীয় ক্রিকেট বোর্ডকে (বিসিসিআই) মোটা অঙ্কের টাকা গুনতে হতে পারে। রিপোর্ট অনুযায়ী, বিশ্বকাপের সম্প্রচার থেকে যে লাভ হবে, সেটার উপর আইসিসিকে ২০ শতাংশ (সারচার্জ ছাড়া) কর দিতে হবে বলে জানিয়েছে ভারত। কিন্তু ২০১৪ সালে বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থার সঙ্গে যে চুক্তি স্বাক্ষর করেছিল বিসিসিআই, তাতে আয়োজক হিসেবে করছাড়ের বিষয়টি নিশ্চিত করতে বাধ্য ভারতীয় বোর্ড। সেই পরিস্থিতিতে দু'কূল বজায় রাখতে বিসিসিআইয়ের কোষাগার থেকে বাড়তি ৪৩০ কোটি টাকা বেরিয়ে যেতে পারে। যদিও সেই অঙ্কটা আসলে দ্বিগুণ হবে বলে মনে করা হচ্ছে। কারণ বিসিসিআই হিসাবে ভুল করেছে বলে একটি রিপোর্টে দাবি করা হয়েছে।

ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, আগামী অক্টোবর-নভেম্বরে ভারতে বিশ্বকাপ হলেও এখনও যে সূচি প্রকাশ করা হয়নি, সেটার পিছনে মূলত দুটি কারণ আছে। পাকিস্তানের খেলোয়াড়দের ভিসায় অনুমোদন পাওয়ার ক্ষেত্রে এখন কোনও জট না থাকলেও করছাড় নিয়ে ভারতীয় সরকারের অবস্থান নিয়ে এখনও নির্দিষ্টভাবে কিছু জানায়নি বিসিসিআই। শীঘ্রই বিশ্ব ক্রিকেটের নিয়ামক সংস্থাকে বিসিসআই চূড়ান্ত তথ্য জানাতে পারে বলে ওই প্রতিবেদনে জানানো হয়েছে। 

আরও পড়ুন: Cricket World Cup 2023 Date: ৫ অক্টোবর থেকে হতে পারে ODI বিশ্বকাপ, কলকাতা নয়, ফাইনাল হবে আমদাবাদে- রিপোর্ট

ওই প্রতিবেদন অনুযায়ী, ভারত সরকার যদি করছাড় না দেয়, তাহলে আইসিসির যে বাড়তি খরচ হবে, সেটা পুষিয়ে দেবে বিসিসিআই। একটি নোটে ভারতীয় বোর্ডের তরফে জানানো হয়েছে যে ২০২৩ সালের ৫০ ওভারের বিশ্বকাপে সম্প্রচার থেকে আইসিসির আয় ৫৩৩.২৯ মিলিয়ন মার্কিন ডলার আয় হবে বলে অনুমান করা হচ্ছে। যে কর ধার্য করা হবে, সেটার জন্য ৫২.২৩ মিলিয়ন মার্কিন ডলারের (৪৩০ কোটি টাকার মতো) মতো খরচ হতে পারে। যদিও ওই প্রতিবেদন অনুযায়ী, হিসার সম্ভবত ভুল করেছে বিসিসিআই। আসলে সেই অঙ্কটা দ্বিগুণ হতে পারে ওই প্রতিবেদনে দাবি করা হয়েছে। 

আরও পড়ুন: IND vs AUS: শ্যালকের বিয়ের জন্য ছুটি নিয়েছিলেন রোহিত, রেগে লাল গাভাসকর

তবে বিষয়টি নিয়ে সরকারিভাবে মুখ খোলা হয়নি। ইএসপিএন ক্রিকইনফোর প্রতিবেদন অনুযায়ী, আগামী ৫ অক্টোবর থেকে বিশ্বকাপ শুরু হতে পারে। চলতে পারে ১৯ নভেম্বর। ফাইনাল হতে চলেছে আমদাবাদের নরেন্দ্র মোদী স্টেডিয়ামে। তবে বাকি ম্যাচগুলি কোন মাঠে হবে, সে বিষয়ে এখনও চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি।

(এই খবরটি আপনি পড়তে পারেন HT App থেকেও। এবার HT App বাংলায়। HT App ডাউনলোড করার লিঙ্ক https://htipad.onelink.me/277p/p7me4aup)

রোহিতদের প্রস্তুতির রোজনামচা, পাল্লা ভারি কোন দলের, ক্রিকেট বিশ্বকাপের বিস্তারিত কভারেজ, সঙ্গে প্রতিটি ম্যাচের লাইভ স্কোরকার্ড । দুই প্রধানের টাটকা খবর, ছেত্রীরা কী করল, মেসি থেকে মোরিনহো, ফুটবলের সব আপডেট পড়ুন এখানে।

ময়দান খবর

Latest News

কোপা চ্যাম্পিয়ন হয়ে FIFA Rankings-এ শীর্ষস্থান মজবুত হল মেসিদের, ১২৪-এ থাকল ভারত Paris Olympics 2024: অফিসিয়ালি খুলে গেল প্যারিস অলিম্পিক্সের গেমস ভিলেজ ENG vs WI: মাত্র ২৬ বলে ৫০, টেস্টের ইতিহাসে দ্রুততম দলীয় হাফসেঞ্চুরি ইংল্যান্ডের T20-র মতো শুরু, ODI-এর ঢংয়ে শেষ, নটিংহ্যাম টেস্টের ১ম দিনেই ৪০০ টপকাল ইংল্যান্ড মার্কিন প্রেসিডেন্ট ভোট, আসরে হাজির ওবামা, বাইডেনের উপর কি আর ভরসা রাখা সম্ভব? বৌদি সোহিনী শ্বশুরবাড়িতে কতটা খাপ খাইয়ে নিয়েছেন? জানালেন 'ননদিনি' দীপ্সিতা জনতা-পুলিশ খণ্ডযুদ্ধ মালদায়! বিদ্যুৎ বিভ্রাট ঘিরে অবরোধকে কেন্দ্র করে রণক্ষেত্র রেকর্ড ৩.২ কোটি ট্রান্সফার ফি কেরালাকে দিয়ে জিকসনকে নিল ইস্টবেঙ্গল- রিপোর্ট ক্যাপ্টেন্সি এল না, চলে গেল ভাইস-অধিনায়ক, ডিভোর্স- হার্দিকের 'ব্ল্যাক থার্সডে' গড়পড়তা খেলে জায়গা পাচ্ছেন প্যায়ারেলালরা, ১০০ করেও বাদ অভিষেক, ক্ষোভ নেটিজেনদের

Copyright © 2024 HT Digital Streams Limited. All RightsReserved.