বাংলা নিউজ > ময়দান > বেঁফাস মন্তব্যের মামলায় কোর্টে স্বস্তি যুবরাজের, গ্রেফতারি থেকে রক্ষা
ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার যুবরাজ সিং
ভারতের প্রাক্তন তারকা ক্রিকেটার যুবরাজ সিং

বেঁফাস মন্তব্যের মামলায় কোর্টে স্বস্তি যুবরাজের, গ্রেফতারি থেকে রক্ষা

  • সোশ্যাল মিডিয়াতে লাইভ চ্যাটে বর্ণবিদ্বেষী মন্তব্যের জেরে ক্রিকেটার যুবরাজ সিং-এর বিরুদ্ধে মামলা করা হয়। ইন্সটাগ্রাম লাইভ চ্যাটে কথা বলতে গিয়ে অপর এক খেলোয়াড় সম্পর্কে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন বলে অভিযোগ উঠেছিল ক্রিকেটার যুবরাজ সিংর বিরুদ্ধে।

সোশ্যাল মিডিয়াতে লাইভ চ্যাটে বর্ণবিদ্বেষী মন্তব্যের জেরে ক্রিকেটার যুবরাজ সিং-এর বিরুদ্ধে মামলা করা হয়। ইন্সটাগ্রাম লাইভ চ্যাটে কথা বলতে গিয়ে অপর এক খেলোয়াড় সম্পর্কে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন বলে অভিযোগ উঠেছিল ক্রিকেটার যুবরাজ সিংর বিরুদ্ধে। সেই মন্তব্যের প্রেক্ষিতে গত বছর তাঁর বিরুদ্ধে এফআইআরও দায়ের হয়। গত সপ্তাহে সেই মামলার শুনানিতেই পঞ্জাব ও হরিয়ানা হাইকোর্টের তরফে জানানো হল, হরিয়ানা পুলিশ যুবরাজ সিংয়ের গ্রেফতারির আবেদন জানিয়েছে। তবে গ্রেফতার করা হলেও তাঁকে অন্তর্বর্তী জামিনে মুক্তি দেওয়া যাবে।

আদালতের তরফে জানানো হয়, গতবছর ইন্সটাগ্রামে লাইভ চ্যাট চলাকালীন যুবরাজ সিং অপর এক ক্রিকেটারের নামে যে বর্ণবিদ্বেষী মন্তব্য করেছিলেন, তার প্রেক্ষিতে হরিয়ানা পুলিশ যুবরাজ সিংকে গ্রেফতার করতে চায়। যদি যুবরাজকে গ্রেফতার করা হয়, তবে জামিনের কাগজ ও ব্যক্তিগত বন্ডে তিনি অন্তর্বর্তী জামিন পেতে পারেন। আদালতের এই রায়ে কিছুটা স্বস্তি পেলেন যুবরাজ।

গত বছর রজত কালসান নামক এক ব্যক্তি যুবরাজ সিংয়ের বিরুদ্ধে ভারতীয় দণ্ডবিধির ১৫৩ এ (শত্রুতা ছড়ানো) ও ১৫৩বি (জাতীয় ঐক্যের বিরুদ্ধে বিদ্বেষমূলক কার্যকলাপ) এবং জনজাতি ও উপজাতি সংরক্ষণ ও  নৃশংসতা আইন ১৯৮৯-র অধীনে এফআইআর দায়ের করেন। ওই এফআইআর খারিজ করতেই আদালতে আবেদন জানিয়েছিলেন যুবরাজ সিং। গত সপ্তাহেই বিচারপতি অমল রতন সিংয়ের বেঞ্চে প্রাক্তন ভারতীয় ক্রিকেটার যুবরাজ সিংয়ের বিরুদ্ধে দায়ের হওয়া মামলার শুনানি শুরু হয়। 

আদালতে যুবরাজ সিংয়ের সপক্ষে হাজির কাউন্সিল পুনীত বালি জানান, কোনও ধরনের বিদ্বেষ, শত্রুতা বা জনজাতি/উপজাতিদের বিরুদ্ধে খারাপ উদ্দেশ্য নিয়ে যুবরাজ সিং কোনও মন্তব্য করেননি। ভাং খাওয়া নিয়ে নির্দিষ্ট কোনও এক ব্যক্তি সম্পর্কে তিনি ওই মন্তব্য করেছিলেন। যদিও মামলা দায়ের হওয়ার পর থেকে এখনও অবধি যুবরাজ সিং অন্তর্বর্তী জামিনের আবেদন করেননি এবং হরিয়ানা পুলিশের তরফেও তাঁর গ্রেফতারি নিয়ে বিশেষ উচ্চবাচ্য করা হয়নি। তবে তদন্তে যোগ দেওয়ার পরই আদালতের তরফে তাঁকে জামিনের অনুমতি দেওয়া হয়েছে।

বন্ধ করুন