বাংলা নিউজ > ময়দান > সময় নষ্ট করলে বোলারদের ডিককোয়ালিফাই, ড্রিংকস ব্রেকে নিয়ন্ত্রণ, ICC-কে সুপারিশ MCC-র
ইংল্যান্ড বনাম নিউজিল্যান্ডের ম্যাচের মুহূর্ত (ছবি-গেটি ইমেজ)

সময় নষ্ট করলে বোলারদের ডিককোয়ালিফাই, ড্রিংকস ব্রেকে নিয়ন্ত্রণ, ICC-কে সুপারিশ MCC-র

  • শুক্রবার আম্পায়ারদের সিদ্ধান্ত পর্যালোচনার পদ্ধতিকে সহজ করার পরামর্শ দিয়েছে এমসিসি। মাইক গ্যাটিং-এর নেতৃত্বে এমসিসির ১২ সদস্যের বিশ্ব ক্রিকেট কমিটি জুনে ইংল্যান্ডে নিউজিল্যান্ডের তিনটি টেস্টের সময় প্রতিটি দিনের হারের মূল্যায়নের পরে এই কথা বলেছে। 

খেলোয়াড়রা আর সময় নষ্ট করতে পারবে না। আইসিসিকে ডিআরএস প্রক্রিয়া আরও সহজ করতে বলেছে এমসিসি। ধীরগতির ওভার-রেটের কারণে খেলার ব্যাঘাত নিয়ে উদ্বিগ্ন ছিল এমসিসি। মের্লবোন ক্রিকেট ক্লাবতার বিশ্ব ক্রিকেট কমিটির মাধ্যমে, আইসিসিকে ডিআরএস পর্যালোচনা করতে বলেছে। খেলায় স্লো ওভার রেটের সমস্যা সমাধানের জন্য ডিআরএস প্রক্রিয়াকে আরও দ্রুত করতে বলা হয়েছে।

শুক্রবার আম্পায়ারদের সিদ্ধান্ত পর্যালোচনার পদ্ধতিকে সহজ করার পরামর্শ দিয়েছে এমসিসি। মাইক গ্যাটিং-এর নেতৃত্বে এমসিসির ১২ সদস্যের বিশ্ব ক্রিকেট কমিটি জুনে ইংল্যান্ডে নিউজিল্যান্ডের তিনটি টেস্টের সময় প্রতিটি দিনের হারের মূল্যায়নের পরে এই কথা বলেছে। বিসিসিআই সভাপতি সৌরভ গঙ্গোপাধ্যায়ও এই কমিটিতে রয়েছেন।

আরও পড়ুন… দীর্ঘ দিনের সম্পর্কে ইতি! সানরাইজার্স হায়দরাবাদের কোচের পদ ছাড়লেন টম মুডি

আইসিসিকে দেওয়া পরামর্শের বিষয়ে,এমসিসি শুক্রবার এক বিবৃতিতে বলেছে- কখন মাঠে বিকল্প খেলোয়াড়দের যেমন গ্লাভস পরা, পানীয় ইত্যাদির অনুমতি দেওয়া হবে সে বিষয়ে আইসিসির খেলার নিয়মগুলি কঠোরভাবে পর্যালোচনা করার প্রয়োজন রয়েছে।

এটি আরও বলেছে যে ডিআরএসের পরে ফিল্ডিং দলকে পরের বলটি অবিলম্বে করতে হবে। তার জন্য বোলিং দলকে প্রস্তুত থাকতে হবে। একই ভাবে, ব্যাটসম্যানকেও অবিলম্বে প্রস্তুত হতে হবে। এমন অবস্থায় মাঠে পানীয় আনা যাবে না।

আরও পড়ুন… ৩ ওভারে ৫ উইকেট! অস্ট্রেলিয়ার ব্যাটিংকে একাই ধরাশায়ী করলেন জিম্বাবোয়ের রায়ান বার্ল

এতে আরও বলা হয়েছে- ব্যাটসম্যানদের গ্লাভস বদলানো বা দ্বাদশ খেলোয়াড় হেলমেট আনার কারণে অনেক দেরি হচ্ছে। এতে টেস্টে প্রতিদিন আড়াই মিনিটের খেলা নষ্ট হয়। স্লো ওভার স্পিড প্রসঙ্গে কমিটি বলেছে, কঠোর শাস্তির বিধান থাকলেও যতটা প্রভাব থাকা উচিত ছিল তা হয়নি। খেলার মান যাতে ক্ষতিগ্রস্ত না হয় সেজন্য অনেক দিক উন্নত করে সময়ের অপচয় বাঁচাতে হবে।

বন্ধ করুন