বাংলা নিউজ > ময়দান > বায়ো বাবলে পাশ্চাত্যের ক্রিকেটাররা মানসিক সমস্যায় বেশি পড়বেন, মত মিসবাহর
মিসবাহ (Getty Images)
মিসবাহ (Getty Images)

বায়ো বাবলে পাশ্চাত্যের ক্রিকেটাররা মানসিক সমস্যায় বেশি পড়বেন, মত মিসবাহর

  • অনেক খোলামেলে ভাবে বড় হয়েছেন পশ্চিমের ক্রিকেটাররা, মনে করেন পাক কোচ

করোনার ফলে বেশ কয়েকমাস বন্ধ থাকার পরে মাঠে ফিরেছে ক্রিকেট। বদলে গিয়েছে অনেক নিয়ম। করোনার হাত থেকে বাঁচতে এখন জৈব সুরক্ষা বলয়ের মধ্যে থেকে তবেই যে কোন প্রতিযোগিতায়‌ নামতে পারছেন বা তার আগে অনুশীলন করতে পারছেন দলের খেলোয়াড়রা‌।

কঠোরভাবে অনুশাসন মেনে তবেই এই জৈব সুরক্ষা বলয় অর্থাৎ বায়ো বাবলে থাকছেন কোচ, খেলোয়াড়, সাপোর্ট স্টাফ সকলে। এবার এই বায়ো বাবল নিয়ে তাঁর মতামত জানালেন পাকিস্তান জাতীয় ক্রিকেট দলের প্রধান কোচ মিসবাহ উল হক। তাঁর মতানুযায়ী যেহেতু পাশ্চাত্যের দেশের ক্রিকেটাররা অনেক বেশি খোলামেলাভাবে বড় হয়ে উঠেছেন তাই তাদের এই বায়ো বাবলে থাকাটা মানসিকভাবে অসুবিধার হতে পারে। 

তুলনামূলকভাবে পাকিস্তানের সংস্কৃতিটা যেহেতু অন্যধরনের তাই পাকিস্তান ক্রিকেটারদের খুব একটা বেশি সমস্যা হবে না বলেই তার মত। প্রসঙ্গত অগস্টে ইংল্যান্ড সফরে গিয়ে এই বায়ো বাবলে থেকেই সিরিজ খেলেছে পাকিস্তান।

এই ব্যাপারে বলতে গিয়ে মিসবাহ জানান 'এখন যেভাবে ক্রিকেটটা খেলতে আমরা বাধ্য হচ্ছি তাতে ক্রিকেটার থেকে শুরু করে কোচিং স্টাফ সকলের মানসিকভাবে ছোটখাটো সমস্যার মধ্যে পড়াটা স্বাভাবিক। পাকিস্তান ক্রিকেটারদের ক্ষেত্রে আমি বলতে পারি আমাদের সামাজিক গঠনটা যেহেতু একটু অন্যরকমের তাই আমাদের ক্রিকেটারদের এই পিরিয়ডটি পেরিয়ে যেতে মানসিকভাবে তেমন সমস্যা হওয়ার কথা নয়‌। কিন্তু আমি মনে করি পাশ্চাত্যে দেশগুলোর ক্রিকেটাররা বেশিদিন এমন অবস্থা চললে মানসিকভাবে সমস্যায় পড়বেন কারণ আমাদের সমাজের থেকে তাদের সামাজিক গঠন অনেকটাই আলাদা।'

বন্ধ করুন