বাংলা নিউজ > ময়দান > ঘনঘন চোট, এবার IPL -এ রোহিতদের ফিটনেসে নজরদারি করবে BCCI

ঘনঘন চোট, এবার IPL -এ রোহিতদের ফিটনেসে নজরদারি করবে BCCI

IPL 2022 চলাকালীন BCCI-এর ফিটনেস নির্দেশাবলী মানতে হবে ক্রিকেটারদের (ছবি:টুইটার)

বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন যে, এই সিদ্ধান্তের লক্ষ্য হল সর্বোচ্চ সংখ্যক খেলোয়াড় যাতে ফিট থাকে এবং আন্তর্জাতিক ম্যাচে নির্বাচনের জন্য উপলব্ধ থাকে তা নিশ্চিত করা।

আসন্ন বিশ্বকাপের জন্য আইপিএল চলাকালীন খেলোয়াড়দের ফিটনেস পরিকল্পনা অনুসরণ করার নির্দেশ দিয়েছে বিসিসিআই। অপ্রয়োজনীয় চোট এড়াতেই খেলোয়াড়দের জন্য এমন পরিকল্পনা এবং নির্দেশাবলী তৈরি করল জাতীয় ক্রিকেট অ্যাকাডেমি। এই নির্দেশাবলী ফ্র্যাঞ্চাইজির সকল খেলোয়াড়ের জন্য প্রযোজ্য হবে। বিসিসিআই আইপিএলের সমস্ত দলকে বলেছে যে এবার ফিটনেস ব্যবস্থাপনায় সরাসরি ভূমিকা রাখবে এনসিএ। এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণের টিম আসন্নটি টোয়েন্টিবিশ্বকাপ এবং২০২৩সালে অনুষ্ঠিত ওডিআই বিশ্বকাপে খেলবেন এমন খেলোয়াড়দের ফিটনেস পর্যবেক্ষণ করবেন। বিসিসিআই সচিব জয় শাহ বলেছেন যে, এই সিদ্ধান্তের লক্ষ্য হল সর্বোচ্চ সংখ্যক খেলোয়াড় যাতে ফিট থাকে এবং আন্তর্জাতিক ম্যাচে নির্বাচনের জন্য উপলব্ধ থাকে তা নিশ্চিত করা।

দুই বছর আগে যখন হ্যামস্ট্রিং ইনজুরির কারণে রোহিত শর্মা টি-টোয়েন্টি এবং ওয়ানডে থেকে বিরতি নিয়েছিলেন এবং একদিন পরে তিনি আইপিএলের ফাইনালে প্রবেশ করেছিলেন, তখন তাকে নিয়ে অনেক প্রশ্ন উঠেছিল। এমনকি অস্ত্রোপচারের পর ফিরে আসার সময় হার্দিক পান্ডিয়ার ফিটনেস নিয়েও সন্দেহ প্রকাশ করা হয়েছিল। এই কারণে টি-টোয়েন্টি বিশ্বকাপেও বোলিং কমিয়েছিলেন তিনি। ভবিষ্যতে এমন পরিস্থিতি এড়াতে এই ফিটনেস পরিকল্পনা নিয়ে কাজ করতে চায় বিসিসিআই।

দ্য ইন্ডিয়ান এক্সপ্রেসের সাথে কথা বলার সময়, জয় শাহ বলেছেন, ‘আমরা চাই আমাদের খেলোয়াড়রা দ্বিপাক্ষিক সিরিজ বা যেকোনও আন্তর্জাতিক ম্যাচের আগে পুরোপুরি ফিট হয়ে উঠুক। আমাদের এনসিএ-তে ফিটনেস ক্যাম্প আছে এবং ভবিষ্যতেও এই ধরনের আরও ক্যাম্পের আয়োজন করা হবে।’

টিন ইন্ডিয়ার প্রধান কোচ রাহুল দ্রাবিড় বলেছেন, ‘আপনি ভারতের হয়ে১০মাস খেলেন, আইপিএলে মাত্র২মাস। তাই যখন ফিটনেসের কথা আসে, এনসিএ এবং সাপোর্ট স্টাফদের উপর আস্থা রাখুন।’ কিছু খেলোয়াড় তাদের উদ্বেগ প্রকাশ করেছেন। ফিজিও এবং কীভাবে হবে? আইপিএল দলের প্রশিক্ষকরা এই বিষয়ে প্রতিক্রিয়া জানিয়েছেন, খেলোয়াড়দের এই নিয়ে চিন্তা করা উচিত নয়, বিসিসিআই এই সমস্যাগুলি পরিচালনা করবে।

বন্ধ করুন