বাড়ি > ময়দান > দুর্ধর্ষ ফ্রিকিকে দেশের হয়ে ১০০ গোল রোনাল্ডোর, সর্বকালের সেরা হতে চাই আর ৮ গোল
উচ্ছ্বাস রোলান্ডোর (ছবি সৌজন্য টুইটার @CRonaldoNews)
উচ্ছ্বাস রোলান্ডোর (ছবি সৌজন্য টুইটার @CRonaldoNews)

দুর্ধর্ষ ফ্রিকিকে দেশের হয়ে ১০০ গোল রোনাল্ডোর, সর্বকালের সেরা হতে চাই আর ৮ গোল

  • রোনান্ডো বলেন, 'রেকর্ড, এটা একটার পর একটা ধাপ। এটা কোনও নেশা নয়। কারণ আমার মতে, রেকর্ড স্বাভাবিকভাবেই আসতে থাকে।'

দীর্ঘদিন ধরেই অপেক্ষার প্রহর গুনছিল ফুটবল মহল। করোনাভাইরাস ও পায়ের পাতার সংক্রমণের জন্য কিছুটা দেরি হলেও মঙ্গলবার দেশের হয়ে ১০০ টি গোলের নজির ছুঁয়ে ফেললেন ক্রিশ্চিয়ানো রোনাল্ডো। শুধু তাই নয়, বোনাস হিসেবে আরও একটি গোল করেন পর্তুগিজ মহাতারকা।

'উয়েফা নেশনস লিগ'-এর ম্যাচে সুইডেনের বিরুদ্ধে ম্যাচ ছিল পর্তুগালের। প্রথমার্ধের বিরতির ঠিক আগে বক্সের ২৫ গজ দূর থেকে ফ্রিকিক পায় রোনাল্ডোর দেশ। বাঁক খাওয়ানো শটে পোস্টের বাঁদিক দিয়ে জালে বল জড়িয়ে স্মরণীয় মাইলস্টোন ছুঁয়ে ফেলেন রোনাল্ডো। সুইডেনের গোলকিপার রবিন ওলসেন কার্যত নড়ারও সুযোগ পাননি।

সেই গোলের বোনাস হিসেবে ৭২ মিনিটে দ্বিতীয়বার সুইডেনের জালে বল জড়ান জুভেন্তাস তারকা। কাট করে প্রতিপক্ষের ডিফেন্সে ঢুকে ২০ গজ দূর থেকে দেশের হয়ে ১০১ তম গোল করেন। সেই জোড়া গোলের সৌজন্যেই সুইডেনকে ২-০ গোলে হারায় পর্তুগাল।

ম্যাচের পর পর্তুগিজ টিভি আরটিপিকে রোনাল্ডো বলেন, 'ওই দুটি গুরুত্বপূর্ণ গোল। কারণ এটার অর্থ হল যে আমি যে মাইলস্টোন পার করতে চাইছিলাম, তা আমি পেরেছি। আমি অত্যন্ত খুশি। প্রথমত, দল জিতেছে এবং দ্বিতীয়ত অবশ্যই ১০০ তম গোল করা এবং তারপরে ১০১ তম।'

২০০৩ সালে গ্রিসের বিরুদ্ধে সিনিয়র আন্তর্জাতিক ফুটবলে অভিষেক করেন রোনাল্ডো। তারপর গ্রিসের বিরুদ্ধে নিজের কেরিয়ারের প্রথম গোল করেন তিনি। সেই শুরু। তারপর থেকে দেশের হয়ে একের পর এক গোল করেছেন। দলকে বিপদের হাত থেকে বাঁচিয়েছেন। সবমিলিয়ে দেশের হয়ে ১৬৫ বার মাঠে নেমেছেন প্রাক্তন রিয়াল মাদ্রিদ তারকা। ফ্রেন্ডলি ম্যাচে মাত্র ১৭ টি গোল করেছেন। আর ন'টি আন্তর্জাতিক হ্যাটট্রিকের সবকটিই এসেছে ফিফা বা উয়েফা বা যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে।

আপাতত ছেলেদের ফুটবলে দেশের হয়ে সর্বোচ্চ গোলের নিরিখে রোনাল্ডোর সামনে আছেন শুধুমাত্র ইরানের আলি দেই (১০৯)। তাঁর পর এই প্রথম কোনও খেলোয়াড় আন্তর্জাতিক ফুটবলে ১০০ গোলের নজির গড়েছেন। আন্তর্জাতিক ফুটবলে সর্বকালের সেরা গোলদাতা হওয়ার লক্ষ্য নিয়ে কী ভাবছেন? রোনান্ডো বলেন, 'রেকর্ড, এটা একটার পর একটা ধাপ। এটা কোনও নেশা নয়। কারণ আমার মতে, রেকর্ড স্বাভাবিকভাবেই আসতে থাকে।'

বন্ধ করুন