বাংলা নিউজ > ময়দান > লাল বলের ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন ইংল্যান্ড তারকা মইন আলি- রিপোর্ট
ইংল্যান্ডের টেস্ট জার্সিতে মইন আলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)
ইংল্যান্ডের টেস্ট জার্সিতে মইন আলি। ছবি- রয়টার্স। (Action Images via Reuters)

লাল বলের ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন ইংল্যান্ড তারকা মইন আলি- রিপোর্ট

  • মইন বর্তমানে তিন হাজার টেস্ট রান থেকে ৮৬ ও ২০০ উইকেট থেকে আর মাত্র পাঁচ উইকেট দূরে দাঁড়িয়ে।

ইংল্যান্ড তথা সাম্প্রতিক বিশ্বক্রিকেটের সেরা অলরাউন্ডার মধ্যে সচরাচর প্রথম এক বা দুইয়ে তাঁর নাম আসবে না। তবে পরিসংখ্যানগত দিক থেকে তিনি, মইন আলি, ক্রিকেটের সর্বকালের সেরা অলরাউন্ডার ইমরান খান, ইয়ান বোথামদের সঙ্গে সেয়ানে সেয়ানে টক্কর দিয়ে গেছেন। সেই মইন আলিই টেস্ট ক্রিকেটকে বিদায় জানাতে চলেছেন।

ESPNCrincinfo-র রিপোর্ট অনুযায়ী, মইন নিজের সিদ্ধান্তের কথা ইতিমধ্যেই ইংল্যান্ডের কোচ ক্রিস সিলভারউড এবং টেস্ট অধিনায়ক জো রুটকে জানিয়ে দিয়েছেন। অত্যাধিক চাপ, জৈব বলয়ের মধ্যেকার ক্রিকেট জীবন এবং পরিণামে পরিবারের থেকে দীর্ঘ সময়ের জন্য দূরে থাকাই মইনের এই সিদ্ধান্তের পিছনে মূল কারণ হিসাবে মনে করা হচ্ছে। বর্তমানে মইন আলি আইপিএলে অংশগ্রহণ করছেন। এরপর টি-টোয়েন্টি বিশ্বকাপের ইংল্যান্ড দলে তাঁর জায়গা প্রায় পাকা। টেস্ট থেকে অবসর না নিলে আসন্ন অ্যাসেজ সিরিজেও তিনি দলে জায়গা করে নেবেন ধরেই নেওয়া যায়, যা তাঁর সিদ্ধান্তের পিছনের কারণকেই তুলে ধরে।

টেস্ট ক্রিকেট ব্যাটার হিসাবে ইংল্যান্ড দলে সুযোগ পেয়ে ধীরে ধীরে দলের স্পিন বিভাগের সেরা অস্ত্রে পরিণত হলেও ব্যাটার বা বোলার কোন বিভাগেই মইনকে সম্পূর্ণরূপে ভরসা করার সাহস করেননি কেউই। তবে পরিসংখ্যানের দিক থেকে তাঁর কেরিয়ার কিন্তু ঈর্ষণীয়। ইমরান খান, বোথাম, গ্যারি সোর্বাসের মতো তাবড় অলরাউন্ডার থেকেও মইন কম ম্যাচ খেলে দুই হাজার টেস্ট রান ও ১০০ উইকেট নেওয়ার নজির স্পর্শ করেন। ৬৪ টেস্ট খেলা ইংলিশ অলরাউন্ডার তিন হাজার রান থেকে ৮৬ ও ২০০ উইকেট থেকে আর মাত্র পাঁচ উইকেট দূরে দাঁড়িয়ে। এমন অনন্য এক নজিরের সামনে দাঁড়িয়ে তাঁর অবসর নিঃসন্দেহে অনেকেই চমকে দেবে। তবে বাড়তি ক্রিকেট এবং করোনাকালে নানা বিধিনিষেধের মধ্যে তাঁর সিদ্ধান্তকেও অনেকেই সম্মান জানাবেন।

বন্ধ করুন