বাংলা নিউজ > ময়দান > CWG 2022: অ্যাকাউন্ট্যান্টের কাজের সঙ্গে ডেকাথেলনে ফোকাস করবেন ইতিহাস গড়া হাইজাম্পার তেজস্বিন
তেজস্বিন শঙ্কর।

CWG 2022: অ্যাকাউন্ট্যান্টের কাজের সঙ্গে ডেকাথেলনে ফোকাস করবেন ইতিহাস গড়া হাইজাম্পার তেজস্বিন

  • তেজস্বিনের এই পদক জয় নিঃসন্দেহে ঐতিহাসিক। কারণ তিনি আগে বার্মিংহ্যাম গেমসের জন্য ভারতীয় দলে নির্বাচিত হননি। ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশন তেজস্বিনকে কমনওয়েলথের ৩৬-সদস্যের দলে প্রথমে রাখেইনি। কারণ তিনি অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার (AFI) আয়োজিত কোন কোয়ালিফাইং ইভেন্টে অংশগ্রহণ করেননি।

শুভব্রত মুখার্জি

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে তিনি আদৌ খেলতে পারবেন কিনা, তা একেবারেই নিশ্চিত ছিল না। দীর্ঘদিন কোর্টের লড়াই শেষে বার্মিংহ্যামে এসে উপস্থিত হন তেজস্বিন শঙ্কর। তার পরের কাহিনীটুকু সকলের জানা। নিজের কেরিয়ার সেরা ২.২৯ মিটার লাফাতে পারেননি ঠিকই। তবে ২.২২ মিটার লাফিয়ে ভারতকে এনে দিয়েছেন ব্রোঞ্জ পদক।

সেই পদক জয়ের পরে বিভিন্ন বিষয়ে তার অকপট মতামত জানালেন শঙ্কর। নিজের প্রফেশনাল কেরিয়ারকে এগোতে আমেরিকাতে অ্যাকাউন্ট্যান্টের চাকরি করা থেকে শুরু করে পরবর্তীতে ডেকাথেলনকে টার্গেট করা এবং সর্বোপরি কোর্টের লড়াই। সব বিষয়ে মন খুলে উত্তর দিলেন তিনি।

তেজস্বিনের এই পদক জয় নিঃসন্দেহে ঐতিহাসিক। কারণ তিনি আগে বার্মিংহ্যাম গেমসের জন্য ভারতীয় দলে নির্বাচিত হননি। ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশন তেজস্বিনকে কমনওয়েলথের ৩৬-সদস্যের দলে প্রথমে রাখেইনি। কারণ তিনি অ্যাথলেটিক্স ফেডারেশন অফ ইন্ডিয়ার (AFI) আয়োজিত কোন কোয়ালিফাইং ইভেন্টে অংশগ্রহণ করেননি।

আরও পড়ুন: যুগ্ম ভাবে সেরা লাফ দিয়েও সোনা হাতছাড়া, নিয়মের জালে দ্বিতীয় শ্রীশঙ্কর

তবে মার্কিন যুক্তরাষ্ট্রের কানসাস বিশ্ববিদ্যালয়ের ইভেন্টে ভারতের অ্যাথলেটিক্স ফেডারেশন বেধে দেওয়া যোগ্যতা মান অর্জন করেছিলেন। যে কারণে তাঁকে আদালতের দ্বারস্থ হতে হয়। দীর্ঘ টানাপোড়েনের পর আদালত তাঁর পক্ষে রায় দেয়। তিনি শেষ পর্যন্ত বার্মিংহ্যামে আসেন এবং ব্রোঞ্জ জিতে ইতিহাস রচনা করেন।

আরও পড়ুন: নিউজিল্যান্ডের লজ্জার হার, ইংল্যান্ডের বিরুদ্ধে সেমিতে খেলবে ভারত

স্পোর্টস অথরিটি অফ ইন্ডিয়া এবং জেএসডব্লু গ্রুপের তরফে শঙ্করের সঙ্গে একটি বিশেষ প্রেস মিটের আয়োজন করা হয়। যেখানে কানসাস বিশ্ববিদ্যালয়ের ছাত্র এবং এনসিএ-র অ্যাথলিট অকপটে সব প্রশ্নের জবাব দেন। তিনি জানিয়েছেন, কোর্টের কঠিন লড়াই লড়ে তিনি গেমসে পৌঁছানোর পরবর্তীতে দারুণ পরিবেশ পেয়েছিলেন। তাঁকে তাঁর অতীত লড়াই নিয়ে একটি প্রশ্নও শুনতে হয়নি।

তিনি জানিয়ে দেন, তিনি মনস্থির করে ফেলেছেন এশিয়ান গেমসে ডেকাথেলনে লড়াই করার। যদি এশিয়ান গেমসে তা সম্ভবপর না-ও হয়, তবে তিনি ডেকাথেলনের জন্য অনুশীলন চালিয়ে যাবেন। তাঁর মতে, ২০১৮ সালে ২.২৯ মিটার লাফানোর পর থেকেই তার মাথাতে টার্গটে রয়েছে ২.৩০ মিটারের বাধা টপকানোর। তাঁর মতে, কমনওয়েলথ গেমসের মেডেল তার কেরিয়ারের একটা মাইলফলক মাত্র।

নিজের প্রফেশনাল কেরিয়ার নিয়ে বলতে গিয়ে তিনি জানিয়েছেন, এই মুহূর্তে তাঁর কাছে কানসাসে ডেলোওয়েটে অ্যাকাউন্ট্যান্ট হিসেবে যোগ দেওয়ার অফার রয়েছে। সেপ্টেম্বর থেকে তিনি কাজে যোগ দেবেন। তাঁর মূল লক্ষ্য, আমেরিকা ফিরে গিয়ে নিজের প্রফেশনাল কেরিয়ারকে ধীরে ধীরে গোছানো। এর পর নিজের পরের বছরের ক্রীড়া ক্যালেন্ডার তৈরি করবেন তিনি। তাঁর পরবর্তী টার্গেট অবশ্যই এশিয়ান গেমস এবং বিশ্ব চ্যাম্পিয়নশিপের মঞ্চে দেশকে পদক এনে দেওয়া।

বন্ধ করুন