বাংলা নিউজ > ময়দান > Achinta Sheuli Wins Gold: কমনওয়েলথ গেমসে রেকর্ড গড়ে সোনা জিতলেন বাংলার অচিন্ত্য
অচিন্ত্য শিউলি। ছবি- টুইটার।

Achinta Sheuli Wins Gold: কমনওয়েলথ গেমসে রেকর্ড গড়ে সোনা জিতলেন বাংলার অচিন্ত্য

  • বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসে তৃতীয় সোনা ও সার্বিকভাবে ষষ্ঠ পদক জিতল ভারত। সবগুলি পদকই এসেছে ভারোত্তলন থেকে।

বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের ভারোত্তলন থেকে এল ভারতের তৃতীয় সোনা। ছেলেদের ৭৩ কেজি বিভাগে গেমস রেকর্ড গড়ে গোল্ড মেডেল গলায় ঝোলালেন বাংলার অচিন্ত্য শিউলি।

অচিন্ত্য স্ন্যাচের প্রথম প্রচেষ্টায় ১৩৭ কেজি ভার তোলেন। দ্বিতীয় প্রচেষ্টায় ১৪০ কেজি ভার তুলে তিনি কমনওয়েলথ গেমস রেকর্ড গড়েন। তৃতীয় প্রচেষ্টায় ১৪৩ কেজি ভার তুলে নিজের গেমস রেকর্ড আরও বাড়িয়ে নেন অচিন্ত্য।

স্ন্যাচে নিকটতম প্রতিদ্বন্দ্বী মালয়েশিয়ার এরি হিদায়াত মহম্মদের থেকে ৫ কেজির ব্যবধান তৈরি করেন অতিন্ত্য। হিদায়াত স্ন্যাচে ১৩৮ কেজি ভার তোলেন। ১৩৫ কেজি ভার তুলেছেন কানাডার শাদ ডারসিগনি।

ক্লিন অ্যান্ড জার্কের প্রথম প্রচেষ্টায় অতিন্ত্য ১৬৬ কেজি ভার তোলেন এবং সেই সঙ্গে সার্বিকভাবে গেমস রেকর্ড গড়ে ফেলেন। তিনি দ্বিতীয় প্রচেষ্টায় ১৭০ কেজি ভার তোলার চেষ্টা করে ব্যর্থ হন। অচিন্ত্য তৃতীয় প্রচেষ্টায় ১৭০ কেজি ভার তুলতে সক্ষম হন। সুতরাং, স্ন্যাচ ও ক্লিন অ্যান্ড জার্ক মিলিয়ে ৩১৩ কেজি ভার তুলে বাজিমাত করেন ভারতীয় তারকা, যা সার্বিকভাবে কমনওয়েলথ গেমস রেকর্ড।

আরও পড়ুন:- ENG vs SA: এটাই কি সর্বকালের সেরা ক্যাচ? স্টাবসের অবিশ্বাস্য ফিল্ডিংয়ের ভিডিয়ো দেখে নিজেই বিচার করুন

অচিন্ত্য শিউলির পারফর্ম্যান্স:-

বিভাগপ্রথম প্রচেষ্টাদ্বিতীয় প্রচেষ্টাতৃতীয় প্রচেষ্টা
স্ন্যাচ ১৩৭ কেজি ১৪০ কেজি ১৪৩ কেজি
ক্লিন অ্যান্ড জার্ক ১৬৬ কেজি ১৭০ কেজি তুলতে ব্যর্থ ১৭০ কেজি

এই ইভেন্টে অচিন্ত্যর থেকে ১০ কেজি পিছিয়ে থেকে রুপো জেতেন হিদায়াত মহম্মদ (৩০৩ কোজি)। সার্বিকভাবে ২৯৮ কেজি ভার তুলে ব্রোঞ্জ জেতেন ডারসিগনি।

আরও পড়ুন:- রেকর্ড গড়ে সোনা জিতলেন মীরাবাই, কমনওয়েলথ গেমসে ভারতের প্রত্যাশা পূরণ চানুর

উল্লেখ্য, শনিবার বার্মিংহ্যাম কমনওয়েলথ গেমসের দ্বিতীয় দিনে মেয়েদের ৪৯ কেজি বিভাগে গেমস রেকর্ড গড়ে সোনা জেতেন মীরাবাই চানু। মেয়েদের ৫৫ কেজি বিভাগে বিন্দিয়ারানি দেবী রুপো জেতেন। ছেলেদের ৫৫ কেজি বিভাগে রুপো জেতেন সঙ্কেত সরগর। ছেলেদের ৬১ কেজি বিভাগে ব্রোঞ্জ জেতেন গুরুরাজা পূজারি। এবার তৃতীয় দিনে ছেলেদের ৬৭ ও ৭৩ কেজি বিভাগে গেমস রেকর্ড করে সোনা জিতলেন যথাক্রমে জেরেমি লালরিনুঙ্গা ও অচিন্ত্য শিউলি।

বন্ধ করুন